ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

কির্টন-মোভার লড়াইয়ের পরও বড় সংগ্রহ পায়নি কানাডা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১১, ৭ জুন ২০২৪   আপডেট: ২২:৪২, ৭ জুন ২০২৪
কির্টন-মোভার লড়াইয়ের পরও বড় সংগ্রহ পায়নি কানাডা

আয়ারল্যান্ডের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে বড় সংগ্রহ পায়নি কানাডা। নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে তারা তুলেছে মাত্র ১৩৭ রান। যেখানে প্রথম ম্যাচে তারা মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে করেছিল ১৯৪ রান।

কিন্তু মাঠটা যখন নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, তখন এই রান নিয়েও আশাবাদী হয়ে উঠতে পারে কানাডা। কারণ, এই মাঠেই আয়ারল্যান্ড মাত্র ৯৬ রানে অলআউট হয়েছিল ভারতের বিপক্ষে। সেখানে ৪১ রান বেশি করেছে কানাডা।

আয়ারল্যান্ডের বিপক্ষে ব্যাট করতে নেমে শুরুটা সুবিধাজনক হয়নি ম্যাপল লিফার্সদের। পাওয়ার প্লে’তে ২ উইকেট হারিয়ে তোলে ৩৭ রান। আর ১০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে তারা তোলে ৬৩ রান।

সেখান থেকে নিকোলাস কির্টন ও শ্রেয়াস মোভার ব্যাটে ভর করে ১৩৭ রান পর্যন্ত যেতে পারে কানাডা। কির্টন ৩৫ বলে ৩ চার ও ২ ছক্কায় ৪৯ রান করে আউট হন। আর মোভা ৩ চারে ৩৭ রান করে রান আউট হন। পঞ্চম উইকেট জুটিতে তারা দুজন দলীয় সংগ্রহে যোগ করেন ৭৫ রান। তাতে ৪ উইকেটে ৫৩ থেকে কানাডার রান ৫ উইকেটে হয় ১২৮। শেষ পর্যন্ত ৭ উইকেট হারিয়ে তারা ১৩৭ রান পর্যন্ত যেতে পারে।

বল হাতে আয়ারল্যান্ডের ক্রেইগ ইয়াং ও ব্যারি ম্যাককার্থি ২টি করে উইকেট নেন। ১টি করে উইকেট নেন মার্ক অ্যাডায়ার ও গ্যারেথ ডিলানি।

কির্টন-মোভার ব্যাটে কানাডার প্রতিরোধ:

৫৩ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে বসা কানাডা প্রতিরোধ গড়েছে নিকোলাস কির্টন ও শ্রেয়াস মোভার ব্যাটে। পঞ্চম উইকেটে তারা দুজন দলীয় সংগ্রহে যোগ করেছেন ৫৭ রান। তাতে ১৬ ওভার শেষে কানাডার রান বেড়ে হয়েছে ১১০। যেখানে ১০ ওভার শেষে তাদের রান ছিল ৬৩। শেষ ৬ ওভারে তারা দলীয় সংগ্রহে যোগ করেছে ৫৭ রান। কির্টন ২৬ বলে ২ চার ও ২ ছক্কায় ৩৯ ও মোভা ২ চারে ২২ রানে ব্যাট করছেন।

আয়ারল্যান্ডের নিয়ন্ত্রিত বোলিংয়ে চাপে কানাডা:

ম্যাচের শুরু থেকে নিয়ন্ত্রিত বোলিং করে কানাডাকে চাপে রেখেছে আয়ারল্যান্ড। পাওয়ার প্লে’তে তাদের মাত্র ৩৭ রান তুলতে দেয়। তুলে নেয় ২ উইকেট। এরপর ১০ ওভারে যেতে আরও দুটি উইকেট হারায় কানাডা। রান বেড়ে হয় ৬৩। ১০ ওভার পর্যন্ত তারা ৮টি বাউন্ডারি হাঁকালেও নেই কোনো ছক্কার মার।

দলীয় ৪২ রানের সময় সাবলীল ব্যাটিং করা পারগত সিংয়ের উইকেট হারায় কানাডা। ১৪ বলে ২ চারে ১৮ রান করে ইয়াংয়ের দ্বিতীয় শিকারে পরিণত হন। ৫৩ রানের মাথায় দীলপ্রীত বাজওয়ার উইকেট হারায় তারা। ৯ বলে ১ চারে ৭ রান করে গ্যারেথ ডিলানির বলে কট অ্যান্ড বোল্ড হন তিনি।

সেখান থেকে নিকোলাস কির্টন ও শ্রেয়াস মোভা টানছেন কানাডার দলীয় সংগ্রহকে।

পাওয়ার প্লে’তে ৩৭ রান তুললো কানাডা:

আয়ারল্যান্ডের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে পাওয়ার প্লে’তে ৩৭ রান তুলেছে কানাডা। তবে হারিয়েছে ২টি উইকেট।

দলীয় ১২ রানেই  নবনীত ধালিওয়ালের উইকেট হারায় তারা। মার্ক অ্যাডায়ারের বলে জর্জ ডকরেলের হাতে ক্যাচ দিয়ে আউট হন ধালিওয়াল। ১০ বলে ১ চারে ৬ রান করেন তিনি। ২৮ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় তারা। এ সময় ক্রেইগ ইয়াংয়ের বলে কর্টিস ক্যাম্ফারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন অ্যারন জনসন। ১২ বলে ৩ চারে ১৪ রান করে যান তিনি।

সেখান থেকে পারগত সিং ও দীলপ্রিত বাজওয়া পাওয়ার প্লেতে দলীয় সংগ্রহে যোগ করেন আরও ৯ রান।

টস জিতে ফিল্ডিংয়ে আয়ারল্যান্ড:

বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ শুক্রবার (০৭ জুন, ২০২৪) মুখোমুখি হয়েছে আয়ারল্যান্ড ও কানাডা। নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে ইতোমধ্যে এই ম্যাচের টস হয়েছে। টস জিতেছেন আয়ারল্যান্ডের অধিনায়ক পল স্টার্লিং। তিনি অবশ্য ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন। টস হেরে ব্যাটিং করবে কানাডা।

স্টার্লিং মনে করছেন তারা অল্পরানে আটকে রাখতে পারবেন কানাডাকে। যেটা তাড়া করা সহজ হবে তাদের জন্য। কানাডার অধিনায়ক সাদ বিন জাফর জানিয়েছেন, টস জিতলে তিনিও ফিল্ডিং নিতেন।

উভয় দলে আজ একটি করে পরিবর্তন এসেছে।

আয়ারল্যান্ড একাদশ:
পল স্টার্লিং (অধিনায়ক), অ্যান্ডি বালবির্নি, লরকান টাকার, হ্যারি টেক্টর, কার্টিস ক্যাম্পার, জর্জ ডকরেল, গ্যারেথ ডেলানি, মার্ক অ্যাডায়ার, ব্যারি ম্যাকার্থি, জোশ লিটল ও ক্রেইগ ইয়ং।

কানাডা একাদশ:
অ্যারন জনসন, নবনীত ধালিওয়াল, পারগত সিং, নিকোলাস কির্টন, শ্রেয়াস মোভা (উইকেটরক্ষক), দিলপ্রীত বাজওয়া, সাদ বিন জাফর (অধিনায়ক), জুনায়েদ সিদ্দিকী, দিলন হেলিগার, কলিম সানা ও জেরেমি গর্ডন।

ঢাকা/আমিনুল


সর্বশেষ

পাঠকপ্রিয়