ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

শেষের ঝড়ে আফগানিস্তানের চ্যালেঞ্জিং পুঁজি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪০, ৮ জুন ২০২৪   আপডেট: ০৮:২৫, ৮ জুন ২০২৪
শেষের ঝড়ে আফগানিস্তানের চ্যালেঞ্জিং পুঁজি

বেশ বিস্ময়কর ইনিংসই বটে! শুরুর ১০ ওভারে রান বিনা উইকেটে ৫৫। পরের ১০ ওভারে ৬ উইকেট হারিয়ে রান  ১০৪। সব মিলিয়ে ২০ ওভারে পুঁজি ১৫৯ রান।

গায়ানায় নিউ জিল্যান্ডের বিপক্ষে আফগানিস্তানের শুরুটা মনঃপূত না হলেও শেষটা হয়েছে দারুণ। শেষের ঝড়ে চ্যালেঞ্জিং পুঁজি পেয়েছে তারা। উদ্বোধনী জুটিতে আফগানিস্তান আবারো সেঞ্চুরির দেখা পেয়েছে। রহমানউল্লাহ গুরবাজ পেয়েছেন টানা দ্বিতীয় ফিফটির স্বাদ। তাতে নিউ জিল্যান্ডের বিপক্ষে আত্মবিশ্বাসী সংগ্রহ পেয়েছে আফগানিস্তান।

টস হেরে ব্যাটিং করতে নেমে আফগানিস্তানের শুরুটা বেশ ভালো ছিল। পাওয়ার প্লে’ ঠিক মতো কাজে লাগিয়ে গুরবাজ ও ইব্রাহিম জাদরান ৪৪ রান যোগ করেন। উইকেট আগলে, কোনো ঝুঁকি ছাড়া দুই ডানহাতি ব্যাটসম্যান রান তুলতে থাকেন। তাতে শেষ দিকে লাভ হয়েছে ঠিকই। কিন্তু ৬-১০ ওভারে রানের চাকা যেন থেমেই ছিল। স্পিনার ব্রেসওয়েল ও পেসার ফার্গুসনের পরপর দুই ওভারে যোগ হয় কেবল ১১ রান। সেখানেই আফগানিস্তান খানিকটা ভুগতে থাকে।

এরপর পাশার দান পাল্টে যায়। ১১-১৪ এই ৪ ওভারে আফগানিস্তানের দুই ব্যাটসম্যান তোলেন যথাক্রমে ২১, ১০, ১১ ও ৫ রান। ১৪তম ওভারে তাদের রান শতরান ছুঁয়ে ফেলে। এ সময়ে তাদের ব্যাট থেকে আসে পাঁচ ছক্কা। প্রতি আক্রমণে গিয়ে তারা শুধু বাউন্ডারি মারেননি, রানিং বিটিউন দ্য উইকেটে ছিলেন দারুণ। দলের সেঞ্চুরির সঙ্গে গুরবাজ ৪০ বলে তুলে নেন ফিফটি। সঙ্গে টানা দ্বিতীয় ম্যাচে দুই উদ্বোধনী ব্যাটসম্যানের জুটির রান শতরান ছুঁয়ে ফেলে।

বড় রানের জন্য আক্রমণাত্মক ব্যাটিং ছিল একমাত্র ভরসা। সেই কাজটাই শেষ দিকে করতে গিয়ে দ্রুত উইকেট হারায় আফগানরা। তবে রানও এসেছে। ১৫তম ওভারে পেসার হেনরি ইব্রাহিমকে ৪৪ রানে ফিরিয়ে নিউ জিল্যান্ডকে প্রথম সাফল্য এনে দেন। আজমতউল্লাহ ক্রিজে এসে ২ ছক্কা ও ১ চারে ১৩ বলে ২২ রান করেন চোখের পলকে। তাকেও থামান হেনরি। মোহাম্মদ নবী ও রশিদ খান ক্রিজে গিয়ে তেমন কিছু করতে পারেননি। নবী রানের খাতা খোলার আগেই আউট। আফগানিস্তানের অধিনায়ক রশিদ করেন ৬ রান।

আফগানিস্তান তাকিয়ে ছিল গুরবাজের দিকে। হতাশ করেননি এই ব্যাটসম্যান। শুরুর মতো শেষ দিকেও দায়িত্ব সামলেছেন ঠিকঠাক। শেষ ওভারে সাজঘরে ফেরার আগে ৫৬ বলে ৮০ রান করেন। ৫টি করে চার ও ছক্কায় সাজান তার ইনিংসটি। শেষ ওভারে ট্রেন্ট বোল্ট ২ উইকেট নিয়ে রানের চাকা থামিয়ে রাখেন। নয়তো আরো দূরে যেতে পারত তাদের রান। বল হাতে বোল্ট ও হেনরি ২টি করে উইকেট নেন। ১ উইকেট পেয়েছেন ফার্গুসন। 

ঢাকা/ইয়াসিন/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়