ঢাকা     রোববার   ২৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৪ ১৪৩১

প্রোটিয়াদের তোপের মুখে কোনোরকমে ১০০ পেরুলো নেদারল্যান্ডস

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৮, ৮ জুন ২০২৪   আপডেট: ২২:১৮, ৮ জুন ২০২৪
প্রোটিয়াদের তোপের মুখে কোনোরকমে ১০০ পেরুলো নেদারল্যান্ডস

টস হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই দক্ষিণ আফ্রিকার বোলারদের তোপের মুখে পড়ে নেদারল্যান্ডস। সিব্র্যান্ড এঙ্গেলব্রেখট ও লোগান ফন বিকের শেষ দিকের প্রতিরোধে শেষ পর্যন্ত ৯ উইকেটে ১০৩ রান করতে পারে তারা। জিততে দক্ষিণ আফ্রিকাকে করতে হবে ১০৪ রান।

নেদারল্যান্ডসের মাত্র চারজন ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে রান করতে পারেন। তার মধ্যে সিব্র্যান্ড এঙ্গেলব্রেখট ৪৫ বলে ২ চার ও ১ ছক্কায় ৪০ রান করেন। লোগান ফন বিক ২২ বলে ৪ চারে করেন ২৩ রান। এছাড়া বিক্রমজিৎ সিং ১২ ও অধিনায়ক স্কট এডওয়ার্ডস ১০ রান করেন।

বল হাতে অটনিল বার্টম্যান ৪ ওভারে মাত্র ১১ রান দিয়ে ৪টি উইকেট নেন। অ্যানরিখ নরকিয়া ৪ ওভারে ১৯ রান দিয়ে নেন ২টি উইকেট। আর মার্কো জানসেন ৪ ওভারে ২০ রান দিয়ে নেন ২টি উইকেট।

আরো পড়ুন:

ব্যাটিংয়ে ধুঁকছে নেদারল্যান্ডস:

১৫ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে মাত্র ৬৬ রান সংগ্রহ করেছে নেদারল্যান্ডস। সিব্র্যান্ড এঙ্গেলব্রেখট ২২ ও লোগান ফন বিক ৭ রানে ব্যাট করছেন। ১০ ওভারর পর আউট হয়েছেন অধিনায়ক স্কট এডওয়ার্ডস ও তেজা নিদামারুমা। ৪৬ রানের মাথায় পঞ্চম উইকেট হারায় নেদারল্যান্ডস। এ সময় এডওয়ার্ডস রান আউটে কাটা পড়েন ব্যক্তিগত ১০ রানে। ৪৮ রানের সময় নিদামানুরুমার উইকেট হারায় ডাচরা। নরকিয়ার বলে হেনরিখ ক্লাসেনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।

প্রোটিয়া পেসারদের দাপটে নেদারল্যান্ডস নাজেহাল:

টস হেরে ব্যাট করতে নেমে প্রোটিয়া পেসারদের দাপটে নেদারল্যান্ডসের নাজেহাল অবস্থা। ১০ ওভারে ৪ উইকেট হারিয়ে তুলেছে মাত্র ৩৫ রান। ডাচদের চারটি উইকেটই তুলে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার পেসাররা। মার্কো জানসেন ২টি, বার্টম্যান ও নরকিয়া ১টি করে উেইকেট নিয়েছেন।

পাওয়ার প্লে’তে ৩ উইকেট হারানোর পর দশম ওভারের প্রথম বলে তারা হারায় চতুর্থ উইকেট। এ সময় নরকিয়ার বলে ডেভিড মিলারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন বাস ডি লিড। ৬ রান আসে তার ব্যাট থেকে।

পাওয়ার প্লে’তে মাত্র ২০ রান তুললো নেদারল্যান্ডস:

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই ধুকছে নেদারল্যান্ডস। পাওয়ার প্লে’র ৬ ওভারে তারা ৩ উইকেট হারিয়ে তুলেছে মাত্র ২০ রান।

মার্কো জানসেন, অটনিল বার্টম্যান ও কাগিসু রাবাদার পেস আক্রমণে পুড়ছে ডাচরা। প্রথম ওভারেই তৃতীয় বলেই উইকেট হারায় নেদারল্যান্ডস। জানসেনের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে শূন্যরানে আউট হন মাইকেল লেভিট। ১৫ রানের মাথায় ফেরেন ম্যাক্স ও’ডাউড। বার্টম্যানের বলে প্রথম স্লিপে একহাতে তার ক্যাচটি লুফে নেন জানসেন। ২ রান আসে তার ব্যাট থেকে। ১৭ রানের সময় জানসেনের বলে বোল্ড হয়ে যান বিক্রমজিৎ সিং। ১ চারে ১২ রান আসে তার ব্যাট থেকে।

টস জিতে ফিল্ডিংয়ে দ. আফ্রিকা:

বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ শনিবার (০৮ জুন, ২০২৪) মুখোমুখি হয়েছে দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডস। নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতেছেন প্রোটিয়া অধিনায়ক এইডেন মার্করাম। তিনি অবশ্য ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন।

তার মতে শ্রীলঙ্কার বিপক্ষে তারা যেমন মাঠে খেলেছিলেন তার চেয়ে আজকের মাঠ ভিন্ন মনে হচ্ছে। তাই তিনি বোলিং করার সিদ্ধান্ত নেন।

ডাচদের বিপক্ষে অপরাজিত একাদশ নিয়ে মাঠে নামছে দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে নেপালের বিপক্ষে প্রথম ম্যাচে জয় পাওয়া নেদারল্যান্ডসও তাদের একাদশে কোনো পরিবর্তন আনেনি।

আজকের ম্যাচে যারা জিতবে তারা পয়েন্ট টেবিলের শীর্ষে ওঠে যাবে। একটি করে ম্যাচ জিতে দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস ও বাংলাদেশ ২ পয়েন্ট নিয়ে নিয়ে পর্যায়ক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে।

দক্ষিণ আফ্রিকা একাদশ:
কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), রিজা হেনড্রিকস, এইডেন মার্করাম (অধিনায়ক), হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, ট্রিস্টান স্টাবস, মার্কো জানসেন, কেশব মহারাজ, কাগিসু রাবাদা, অ্যানরিখ নরকিয়াও  অটনিল বার্টম্যান।

নেদারল্যান্ডস একাদশ:
ম্যাক্স ও’ডাউড, মাইকেল লেভিট, বিক্রমজিৎ সিং, স্কট এডওয়ার্ডস (অধিনায়ক, উইকেটরক্ষক), তেজা নিদামানুর, বাস ডি লিড, সিব্র্যান্ড এঙ্গেলব্রেখট, লোগান ফন বিক, টিম প্রিঙ্গল, পল ফন মিকেরেন ও ভিভিয়ান কিংমা।

ঢাকা/আমিনুল


সর্বশেষ

পাঠকপ্রিয়