ঢাকা     শনিবার   ২৯ জুন ২০২৪ ||  আষাঢ় ১৫ ১৪৩১

প্রথমবার দুইশ ছাড়াল দলীয় সংগ্রহ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:০৩, ৯ জুন ২০২৪   আপডেট: ০২:৫৪, ৯ জুন ২০২৪
প্রথমবার দুইশ ছাড়াল দলীয় সংগ্রহ

ইংল্যান্ড কী টস জিতে বোলিং নিয়ে ভুল করলো?

বার্বাডোজের এক পাশের ছোট সীমানা বেশ ভালোভাবেই কাজে লাগাল অস্ট্রেলিয়া। টস হেরে ব্যাটিং করতে নেমে ৭ উইকেটে ২০১ রান তুলল অজিরা। যা চলতি বিশ্বকাপের প্রথম দুইশ ছাড়ানো দলীয় সংগ্রহ। রান হচ্ছিল না বলে বিশ্বকাপের উন্মাদনা টের পাওয়া যাচ্ছিল না। টি-টোয়েন্টির যে আমেজ, চার-ছক্কার যে দাবি তা মেটাতে পারছিলেন না ব্যাটসম্যানরা। বার্বাডোজের ২২ গজে অজিরা সেই দায়িত্বটাই যেন নিলেন।

দুর্দান্ত ব্যাটিংয়ে তারা করলেন ২০১ রান। এর আগে বিশ্বকাপের প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্র কানাডার বিপক্ষে ১৯৭ রান করেছিল দ্বিতীয় ইনিংসে। ১৭তম ম্যাচে এসে প্রথমবার বিশ্বকাপে দুইশ ছাড়ানো রান হলো।

ইংল্যান্ড প্রথম ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করেছিল স্কটল্যান্ডের বিপক্ষে। শিরোপাধারীদের আজকে জয়ের জন্য কঠিন পথ পাড়ি দিতে হবে।

উদ্বোধনী জুটিতে বড় সংগ্রহের ভিত পায় অস্ট্রেলিয়া। দুই বাঁহাতি ব্যাটসম্যান ট্রেভিস হেড ও ডেভিড ওয়ার্নার ৫ ওভারে স্কোরবোর্ডে ৭০ রান তুলে নেন। মঈন আলীর করা প্রথম ওভারে ৩ রান পেলেও বাকি ৪ ওভারে তারা তুলে ৬৭ রান। দ্বিতীয় ও চতুর্থ ওভার থেকে আসে ২২ রান করে। প্রথমটা করেছিলেন উইক জ্যাকস। পরেরটা মার্ক উড। সমান ৩টি করে ছক্কা হয় দুই ওভারেই। পঞ্চম ওভারে হেড মঈন আলীকে এক চার ও ছক্কা উড়ানোর পর সিঙ্গেল নেন। ওয়ার্নার পঞ্চম বলে চার হাঁকালেও ষষ্ঠ বলে উইকেট হারান। ১৬ বলে ৩৯ রান করে ফেরেন ওয়ার্নার। ২ চার ও ৪ ছক্কা মারেন তিনি। 

সঙ্গী হারানোর পর হেডও তার পথ অনুসরণ করেন। ১৮ বলে তার ব্যাট থেকে আসে ৩৪ রান। ২ চারের সঙ্গে ৩টি ছক্কা হাঁকান হেড।পাওয়ার প্লে’তে অস্ট্রেলিয়ার রান ২ উইকেটে ৭৪। যে ধারাবাহিকায় অজিরা আগাচ্ছিলেন, সেই পথ কিছুটা থমকে যায় দ্রুত উইকেট হারানোয়। ১০ ওভারে ১০২ রানের বেশি তারা পায়নি।

দ্রুত রান তোলার তাগিদে যখন তারা আক্রমণে যায় তখনই হারায় উইকেট। তবে ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে না পারলেও ছোট ক্যামিও কিন্তু ছিল। অধিনায়ক মিচেল মার্শ ড্রেসিংরুমে ফেরার আগে ২৫ বলে ৩৫ রান করেন ২টি করে চার ও ছক্কায়। ম্যাক্সওয়েল ২৫ বলে খেলেন ২৮ রানের ইনিংস।

শেষ দিকে অস্ট্রেলিয়ার ভরসা ছিলেন মার্কোস স্টয়নিস। ১৭ বলে ৩০ রান আসে তার ব্যাট থেকে। এছাড়া টিম ডেভিড ৮ বলে ১১ ও ওয়েড ১০ বলে ১৭ রানে অপরাজিত থাকেন।

শুরুতে তেমন লড়াই করতে না পারলেও ইংল্যান্ডের বোলাররা শেষ দিকে নিজেদের ফিরে পান। ক্রিস জর্ডান ৪৪ রানে ২ উইকেট নিয়ে তাদের সেরা বোলার। ১টি করে উইকেট নেন মঈন আলী, আর্চার ও লিভিংস্টোন। 
 

ঢাকা/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়