ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

ফ্রেঞ্চ ওপেনের ‘হ্যাটট্রিক’ রানী শিয়াওটেক

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৪, ৯ জুন ২০২৪   আপডেট: ০৯:১৭, ৯ জুন ২০২৪
ফ্রেঞ্চ ওপেনের ‘হ্যাটট্রিক’ রানী শিয়াওটেক

ক্যারিয়ারে প্রথমবারের মতো গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে উঠেছিলেন জেসমিন পাওলিনি। তবে চমক দেখাতে পারেননি। র‍্যাঙ্কিংয়ের এক নম্বর তারকা ইগা শিয়াওটেকের কাছে খড়কুটোর মতো উড়ে গেছেন ইতালিয়ান তরুণী। তাতে টানা তৃতীয়বারের মতো ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতলেন শিয়াওটেক।

শনিবার (৮ জুন) নারী এককের ফাইনালে শনিবার ট্রফি উঁচিয়ে ধরতে শিয়াওটেক সময় নেন কেবল এক ঘণ্টা আট মিনিট। সরাসরি ৬-২, ৬-১ গেমে জেসমিনকে উড়িয়ে জয় নিশ্চিত করেন পোলিশ তারকা।

এবারের আসরে দাপট দেখিয়েই ফাইনালে পা রেখেছিলেন শিয়াওটেক। যার প্রমাণ, পুরো আসরে মাত্র একটি সেট হেরেছিলেন নারীদের ‘নাম্বার ওয়ান’ তারকা। সেটা দ্বিতীয় রাউন্ডে নাওমি ওসাকার বিপক্ষে। এরপর বাকি পথচলায় আর কোনো প্রতিপক্ষকে দাঁড়াতেই দেননি এই পোলিশ তারকা।

এবার শিরোপা জয়ের মধ্যে দিয়ে রেকর্ড বইয়েও জায়গা করে নিলেন শিয়াওটেক। ১৯৬৮ সালে টেনিসের উন্মুক্ত যুগ চালুর পর থেকে মাত্র তৃতীয় খেলোয়াড় হিসেবে টানা তিনবার এই ট্রফি জিতলেন তিনি; অন্য দুজন হলেন জাস্টিন হেনিন (২০০৫-০৭) ও মনিকা সেলেস (১৯৯০-৯২)।

ক্যারিয়ারে মোট পাঁচটি গ্র্যান্ড স্ল্যামের মালিক শিয়াওটেক। ফ্রেঞ্চ ওপেনের তিনটির সঙ্গে ২০২২ সালের ইউএস ওপেনেও শিরোপা জিতেছিলেন ২৩ বছর বয়সী তরুণী। এ নিয়ে টেনিসের উন্মুক্ত যুগে সবচেয়ে কম বয়সে চারটি শিরোপা জিতলেন তিনি।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়