ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

মার্কিন মুলুকে এশিয়ান মহাদ্বৈরথে মুখোমুখি ভারত-পাকিস্তান

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৪, ৯ জুন ২০২৪   আপডেট: ১১:৪২, ৯ জুন ২০২৪
মার্কিন মুলুকে এশিয়ান মহাদ্বৈরথে মুখোমুখি ভারত-পাকিস্তান

দুই দেশের রাজনৈতিক অবস্থান থেকে শুরু করে সকল কিছুতেই চির বৈরিতা। আইসিসির যেকোনো বৈশ্বিক আসরেই দুই দেশের লড়াই দেখতে মুখিয়ে থাকেন ক্রিকেটপ্রেমীরা। ক্রিকেটের সবচেয়ে বিজ্ঞাপন এই লড়াইয়ে শিরোপা নয়, সম্মানটাই দেখা দেয় বড় হয়ে। সীমান্তের সংঘাত ফিরে আসে ক্রিকেটের মাঠে। লড়াইটা সম্মান, ইতিহাস ও ঐতিহ্যের।

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ অপেক্ষার অবসান হচ্ছে। মাঠে নামছে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশ ভারত ও পাকিস্তান। রোববার (৯ জুন) নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মাঠ গড়াবে দুই দলের মহারণ। বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় মাঠে গড়াবে ম্যাচ। 

বিশ ওভারের মহারণে দুই দলেরই আছে গৌরবময় ইতিহাস৷ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরের ফাইনালিস্ট ছিলো তারা। প্রথম আসরে ভারত শিরোপা নিজেদের করে নেয়। পরের আসরে সেটা দখল করে পাকিস্তান। এরপর আর শিরোপার দেখা পায়নি কোনো দল। এবারের বিশ্বকাপে শিরোপা খরা কাটাতে চায় তারা।

এবারের আসরে অবশ্য দুই দলের অবস্থান দুই মেরুতে। যেকোনো ফরম্যাটেই ভারত প্রতিপক্ষের চিন্তার কারণ। এই আসরেও তারা শুরু করেছে জয় দিয়ে। এদিকে নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক যুক্তরাষ্ট্রের কাছে হেরে ব্যাকফুটে আছে পাকিস্তান। প্রতিটি বৈশ্বিক আসরেই শিরোপার অন্যতম দাবিদার হয়ে মাঠে নামে তারা। কিন্তু আসল লড়াইয়েই খেই হারিয়ে ফেলে। 

দুই দলের মাঝে দীর্ঘদিন সিরিজ না গড়ালেও বিশ্বকাপ আর এশিয়া কাপের সুবাদে গত দুই বছরে বেশ কয়েকবার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। যেখানে টি-টোয়েন্টি ফরম্যাটেই এখন সবচেয়ে বেশি জমে উঠে দুই দলের লড়াই।

২০১৭ চ্যাম্পিয়নস ট্রফিতে ভারত জুজু কাঁটানোর পর ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপেও দাপটের সাথে ভারতকে উড়িয়ে দিয়েছিলো পাকিস্তান। তুলে নেয় ১০ উইকেটের বড় জয়। যা বিশ্বকাপের যেকোনো আসরে ভারতের বিপক্ষে পাকিস্তানের প্রথম জয়। ২০২২ সালে এশিয়া কাপে আসে দ্বিতীয় জয়। ভারত জয়ের ধারায় ফেরে টি-টোয়েন্টি বিশ্বকাপের সবশেষ আসরে।

পরিসংখ্যানের দিকে চোখ রাখলে দেখা যায়, দুই দলের লড়াইয়ে ভারত ঢের এগিয়ে। টি-টোয়েন্টি বিশ্বকাপে সাতবারের দেখায় পাঁচবার জিতেছে ভারত। আর সব মিলিয়ে এখন পর্যন্ত ১২টি টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছে দুই দল। যেখানে ভারতের ৯ জয়ের বিপরীতে পাকিস্তানের জয় সংখ্যা মাত্র ৩টি।

পরিসংখ্যান কেবল সংখ্যাতেই আবদ্ধ। তারচেয়েও বেশি লড়াইয়ের উত্তাপ টের পাওয়া যায় বাইশগজের ময়দানে। ভারত-পাকিস্তান মানেই তো অনিশ্চয়তায় টইটম্বুর। কখন কি ঘটে যায় বলা দায়। সব শেষে জয়-পরাজয় ছাপিয়ে পাক-ভারত সমর্থকদের চাওয়া একটাই; ম্যাচটা জমে উঠুক, চোখে চোখ রেখে লড়াই হোক, ক্রিকেটেরই জয় হোক।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়