ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ভিনিসিউসকে বর্ণবাদী মন্তব্য করায় ৩ জনের ৮ মাস করে কারাদণ্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:১২, ১০ জুন ২০২৪   আপডেট: ২৩:১৩, ১০ জুন ২০২৪
ভিনিসিউসকে বর্ণবাদী মন্তব্য করায় ৩ জনের ৮ মাস করে কারাদণ্ড

স্প্যানিশ লা লিগার ক্লাব ভ্যালেন্সিয়ার তিন সমর্থককে ৮ মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। ভিনিসিউস জুনিয়রকে বর্ণবাদী মন্তব্য করার অপরাধে তাদের আজ সোমবার এই কারাদণ্ড দেওয়া হয়। স্পেনের ইতিহাসে এবারই প্রথম ফুটবল মাঠে বর্ণবাদী মন্তব্য করার অপরাধে কারও কারাদণ্ড হলো।

আদালত এক বিবৃতিতে জানায়, আজ এই রুলিং দেওয়া হয় এবং এটা চূড়ান্ত। এটা প্রমাণিত হয়েছে যে, এই তিনজন ভিনিউসের গায়ের রঙ উল্লেখ করে বার বার মাঠে চিৎকার করে, ইশারা ইঙ্গিত দিয়ে কোরাস করছিল। তাদের অঙ্গভঙ্গি, চিৎকার ও কোরাস বর্ণবাদ সম্পর্কিত ছিল। তারা পুনঃপুন এই কাজটি করছিল। এমনকি বানরের অঙ্গভঙ্গিও করছিল। তাদের কর্মকাণ্ড একজন ফুটবলারের আবেগে আঘাত হানে, তাকে হতাশ করে, অবমাননা ও তার মর্যদা হানি করে।’

স্পেন হিংসাত্মক অপরাধ ছাড়া কেউ দুই বছরের কম সময়ের জন্য দোষী সাব্যস্ত হলে কিংবা কারাদণ্ড পেলে তাকে কারাগারে যেতে হয় না। সে কারণে কারাদণ্ডপ্রাপ্ত তিনজন সমর্থককেও কারাগারে যেতে হবে না। তবে তারা পরবর্তী একই ধরনের অপরাধ করলে কারাদণ্ড ভোগ করতে হবে।

কারাগারে না গেলেও তারা আগামী দুই বছর কোনো ফুটবল স্টেডিয়ামে প্রবেশ করতে পারবেন না। এছাড়া এই মামলার সমস্ত খরচ তাদের তিনজনকে বহন করতে হবে।

লা লিগার সভাপতি জাভিয়ের তেবাস বিষয়টিকে ইতিবাচক বিষয় হিসেবে দেখছেন, ‘এই রায়টি স্পেনে বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য দুর্দান্ত খবর। কারণ, এটি ভিনিসিয়াস জুনিয়রকে করা বর্ণবাদী মন্তব্যের শাস্তি। যারা কাউকে অপমান করার উদ্দেশ্যে ফুটবল স্টেডিয়ামে যায় তাদের জন্য এটি একটি স্পষ্ট বার্তা যে, লা লিগা তাদের চিহ্নিত করবে, তাদের রিপোর্ট করবে এবং তারা অপরাধী হিসেবে গন্য হবে। তাদের জন্য খারাপ পরিণতি অপেক্ষা করবে।’

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়