ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

বিশ্বকাপের ফরম্যাট ও রান রেট নিয়ে প্রশ্ন তুললেন হ্যাজলউড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩০, ১২ জুন ২০২৪   আপডেট: ২০:১৮, ১২ জুন ২০২৪
বিশ্বকাপের ফরম্যাট ও রান রেট নিয়ে প্রশ্ন তুললেন হ্যাজলউড

এবারই প্রথম ২০টি দল নিয়ে অনুষ্ঠিত হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। দলগুলোকে চারটি গ্রুপে ভাগ করে গ্রুপপর্বের প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। চার গ্রুপ থেকে দুটি করে সেরা আটটি দল জায়গা করে নিবে সুপার এইটে।

কিন্তু গ্রুপপর্বের কোন কিছুই সুপার এইট পর্বে যাবে না। অর্থাৎ একটি দল সবগুলো ম্যাচ জিতে, দারুণ নেট রান রেট নিয়ে সুপার এইটে গেলেও সেটার কোনো সুবিধা তারা পাবে না। বিষয়টি ভালো লাগেনি অস্ট্রেলিয়ার পেসার জস হ্যাজলউডের। তাইতো তিনি এবারের বিশ্বকাপের ফরম্যাট ও নেট রান রেট নিয়ে প্রশ্ন তুলেছেন।

হ্যাজলউড বলেছেন, ‘এটা খুবই অদ্ভুত বিষয় যে, গ্রুপপর্বের নেট রান রেট পরবর্তী রাউন্ডে কোনো কাজে লাগবে না। এটাই সম্ভবত প্রথম কোনো বিশ্বকাপ যেটা আমি খেলতেছি এবং যেটার ফরম্যাট ও সেটআপ এমন। অন্য বিশ্বকাপ থেকে কিছুটা ভিন্ন।’

‘আপনি প্রাথমিক রাউন্ডে কঠোর পরিশ্রম করে যা কিছু অর্জন করবেন, এমনকি আপনি যদি অপরাজিত থাকেন, আপনার জন্য দারুণ নেট রান রেট থাকে, সুপার এইটে সেটা গোণায় ধরা হবে না। এটা সত্যিই অদ্ভুত একটা ফরম্যাট। এটাই হচ্ছে এবারের বিশ্বকাপে।’

আজ বুধবার (১২ জুন, ২০২৪) সকালে নামিবিয়াকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে সুপার এইটে জায়গা করে নিয়েছে অস্ট্রেলিয়া। বড় জয়ে তাদের নেট রান রেট বেড়ে হয়েছে ৩.৫৮০। কিন্তু সুপার এইটে এগুলোর কোনো সুবিধা তারা পাবে না। সেখানেই এবারের বিশ্বকাপ নিয়ে আক্ষেপ হ্যাজলউডের।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়