ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

চিরঘুমে জাফরুল এহসান

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৬, ১৮ জুন ২০২৪   আপডেট: ১৮:৩৪, ১৮ জুন ২০২৪
চিরঘুমে জাফরুল এহসান

‘গত ১০ বছরে আমার ৫০ টাকার ওধুষও কিনে খেতে হয়নি। সুস্থ ছিলাম আলহামদুলিল্লাহ। আমার ডায়বেটিস, প্রেশার, অর্গ্যানে কোনো সমস্যা ছিল না। কিন্তু আমারই কিনা ব্ল্যাড ক্যান্সার। এই পৃথিবীতে কখন কাকে কিভাবে যে পরীক্ষা দিতে হয়।’

খুব আক্ষেপ নিয়ে রাইজিংবিডির এই প্রতিবেদকের সঙ্গে কথাগুলো বলেছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কোচ জাফরুল এহসান। মরণম্যাধি ব্ল্যাড ক্যান্সার অ্যাকিউট মায়েলয়েড লিউকেমিয়া (এএমএল) ধরা পড়েছিল তার। চিকিৎসা নিচ্ছিলেন। পঞ্চাশটিরও বেশি কেমো নিয়ে শরীরের ওজন মাত্রাতিরিক্ত কমে গিয়েছিল। শেষ পর্যন্ত ক্যান্সারের কাছে হার মেনেই চিরঘুমে জাফরুল এহসান।

মঙ্গলবার রাত ৩টা ৩৩ মিনিটে পৃথিবীর মায়া ত্যাগ করেন তিনি। এ খবর নিশ্চিত করেন তার মেয়ে লামিসা তাহসিন কায়নাত।  মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৬০। বিসিবি এক বিবৃতির মাধ্যমে শোক বার্তা জানিয়েছে।

গত সেপ্টেম্বর থেকে পুরোপুরি কাজের বাইরে ছিলেন তিনি। চিকিৎসা করাতে গিয়েছিলেন ভারতের চেন্নাইয়েও। সেখানে নানা জটিলতার সৃষ্টি হওয়ায় দুই মাস পর ফিরে আসেন। এরপর ঢাকায় এভারকেয়ার হাসপাতালে চিকিৎসা নেন। সোমবার রাতে শরীরের পরিস্থিতি খারাপ হলে তাকে আইসিইউতে নেওয়া হয়। সেখান থেকে আর ফেরা হয়নি।

২০০৬ সালে বিসিবির সঙ্গে যুক্ত হন জাফরুল। এরপর থেকে ক্রিকেট বোর্ডের বিভিন্ন ভূমিকায় যুক্ত ছিলেন তিনি। হাই পারফরম্যান্স (এইচপি) ইউনিটের প্রধান কোচ ও ব্যাটিং কোচ ছিলেন ২০১৫ থেকে ২০২২ পর্যন্ত। এর আগে ২০১০ থেকে ২০১৩ পর্যন্ত বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের প্রধান কোচ ছিলেন জাফরুল। জাতীয় নারী দলের প্রধান কোচ ছিলেন ২০০৭ থেকে ২০০৮ পর্যন্ত। জাফরুল কাজ করেছেন বাংলাদেশ ‘এ’ দলের ব্যাটিং কোচ হিসেবেও।

লেভেল-৩ সার্টিফায়েড কোচ জাফরুল এহসান ন্যাশনাল ক্রিকেট লিগ, বাংলাদেশ ক্রিকেট লিগ ও বাংলাদেশ প্রিমিয়ার লিগের ভিন্ন ভিন্ন  দলের কোচিং স্টাফে যুক্ত ছিলেন। বাংলাদেশ ক্রিকেট লিগে তার নেতৃত্বে ওয়ালটন সেন্ট্রাল জোন দুইবার চারদিনের টুর্নামেন্টে এবং একবার ওয়ানডে প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছিল। কোচকে হারিয়ে ক্রিকেটাররা অনেকেই শোক প্রকাশ করেছেন।

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়