ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

যুক্তরাষ্ট্র রূপকথার প্রোটিয়া পরীক্ষা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৭, ১৯ জুন ২০২৪  
যুক্তরাষ্ট্র রূপকথার প্রোটিয়া পরীক্ষা

প্রথমবারের মতো এবার উত্তর আমেরিকায় অনুষ্ঠিত হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর সহ-আয়োজক হিসেবে প্রথমবার সেই বিশ্বকাপে খেলার সুযোগ পায় যুক্তরাষ্ট্র। সবাই ধরেই নিয়েছিল গ্রুপপর্ব থেকেই তারা বিদায় নিবে। ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড ও কানাডার সঙ্গে লড়াই করে হয়তো একটি ম্যাচও জিতবে না।

কিন্তু সবাইকে ভুল প্রমাণ করে যুক্তরাষ্ট্র দুর্দান্ত পারফরম্যান্স করে। প্রথম ম্যাচে তারা কানাডাকে উড়িয়ে দেয়। সেটা স্বাভাবিকভাবেই নেয় ক্রিকেটপ্রেমীরা। কিন্তু পরের ম্যাচে তারা পাকিস্তানের মতো শক্তিশালী দলকে সুপার ওভারে হারিয়ে দেয়। এবার নড়েচড়ে বসে ক্রিকেটপ্রেমীরা। এরপর ভারতের সঙ্গে তারা লড়াই করেও পেরে ওঠেনি। কিন্তু আয়ারল্যান্ডের বিপক্ষের ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেলে প্রথমবার বিশ্বকাপ খেলা যুক্তরাষ্ট্র ইতিহাস গড়ে সুপার এইটে ওঠে।

বিশ্বকাপের আগে বাংলাদেশের বিপক্ষে সিরিজ জেতা, বিশ্বকাপের মঞ্চে পাকিস্তানের মতো দলকে হারানো— এ যেন রূপকথার গল্পকেও হার মানায়। কিন্তু এবার যে যুক্তরাষ্ট্রের রূপকথার গল্প পড়তে যাচ্ছে কঠিন পরীক্ষায়। সুপার এইটে তাদের লড়তে হবে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের মতো পরীক্ষিত ও অভিজ্ঞ দলগুলোর বিপক্ষে। এখানেও কি তারা তাদের রূপকথার গল্পের প্লট বাড়িয়ে যাবে? নাকি যুক্তরাষ্ট্র রূপকথা মুখ থুবড়ে পড়বে সুপার এইটে?

সুপার এইটের ‘গ্রুপ-২’ এ আজ রাতে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও যুক্তরাষ্ট্র। খেলাটি শুরু হবে রাত সাড়ে ৮টায়। সরাসরি দেখা যাবে নাগরিক টিভি ও স্টার স্পোর্টসে।

গ্রুপপর্বে যুক্তরাষ্ট্র মারদাঙ্গা ক্রিকেট খেললেও দক্ষিণ আফ্রিকা বেশ ভুগেছে। তাদের বোলাররা অসাধারণ নৈপূণ্য দেখালেও ব্যাটাররা এখনও নিজেদের সেভাবে মেলে ধরতে পারেননি। বিশেষ করে টপ অর্ডারের ব্যাটসম্যানরা।

শ্রীলঙ্কাকে মাত্র ৭৭ রানে অলআউট করে ৬ উইকেটে জয় পায় দক্ষিণ আফ্রিকা। এরপর নেদারল্যান্ডসের বিপক্ষে ১০৩ রান তাড়া করতে নেমে (১২ রানেই ৪ উইকেট) টপ অর্ডারের ব্যাটসম্যানদের হারিয়ে বিপাকে পড়ে। শেষ পর্যন্ত ডেভিড মিলারের ব্যাটে ৪ উইকেটে জয় পায়। বাংলাদেশের বিপক্ষে ১১৩ রান করে হারতে হারতে জিতে যায় ৪ রানে। আর নেপারের বিপক্ষে ১১৫ রান করে শেষ বলে গিয়ে জয় পায় মাত্র ১ রানে।

অর্থাৎ দক্ষিণ আফ্রিকার যে মানের ব্যাটসম্যান আছেন তারা কেউই এখনও নিজেদের সেভাবে মেলে ধরতে পারেনি। ভক্ত-সমর্থকদের প্রত্যাশা মেটাতে পারেননি। চার ম্যাচে পাওয়ার প্লে’তে তারা হারিয়েছে ১১ উইকেট। যেখানে তাদের গড় ৯.৬৩। যা পাপুয়া নিউগিনি ও উগান্ডার পর সর্বনিম্ন। এমনকি তাদের টপ অর্ডার ব্যাটসম্যানদের কারও স্ট্রাইক রেটই ১০০ তে নেই পাওয়ার প্লে’তে!

অ্যান্টিগুয়ার স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে আজ যুক্তরাষ্ট্রের বিপক্ষে কি জ্বলে উঠবেন তারা? নাকি সৌরভ নেত্রাভালকার, অ্যারোন জোনস ও মোনাঙ্ক প্যাটেলরা তাদের আরও পরীক্ষায় ফেলবে? সেটাই এখন দেখার বিষয়।

যুক্তরাষ্ট্রের সম্ভাব্য একাদশ:
স্টিভেন টেলর, মোনাঙ্ক প্যাটেল (অধিনায়ক), অ্যান্ড্রিস গাউস (উইকেটরক্ষক), নিতিশ কুমার, অ্যারন জোনস, কোরি অ্যান্ডারসন, হারমিত সিং, শ্যাডলি ফন শাল্কউইক/নসতুশ কেনজিগে, জসদীপ সিং, সৌরভ নেত্রাভালকর ও আলী খান।

দক্ষিণ আফ্রিকা সম্ভাব্য একাদশ:
কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), রিজা হেনড্রিকস, এইডেন মার্করাম (অধিনায়ক), ট্রিস্টান স্টাবস, হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, মার্কো জানসেন, তাবরেজ শামসি/কেশব মহারাজ, কাগিসু রাবাদা, অটনিল বার্টম্যান ও অ্যানরিখ নরকিয়া।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়