ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

৫০ উইকেট নিয়ে ভাস্বর সাকিব 

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৮, ২২ জুন ২০২৪  
৫০ উইকেট নিয়ে ভাস্বর সাকিব 

৬, ডট, ৪, উইকেট, ডট, ডট।

ভারতের বিপক্ষে সাকিব আল হাসানের দ্বিতীয় ওভারে চিত্র এটি। প্রথম ওভারে ১৫ রান ব্যয়ের পর সাকিব টানা দ্বিতীয় ওভার করতে আসবেন কিনা সেটা নিয়ে ছিল জল্পনা। কিন্তু পাওয়ার প্লে’র চতুর্থ ওভারেই হাজির বাঁহাতি স্পিনার। প্রথম তিন বলেই রোহিত শর্মা তুলে নেন ১০ রান। সাকিবের মুখের হাসিটা আড়াল হয়ে যায়। 

তবে চতুর্থ বলে বাংলাদেশের সুপারস্টার নিয়ে নেন প্রতিশোধ। সাকিবের টেনে দেওয়া বল উড়াতে গিয়ে হাওয়ায় ক্যাচ তোলেন ভারতের অধিনায়ক। জাকের দারুণ ক্যাচ নিয়ে সাকিবকে দেন টি-টোয়েন্টি বিশ্বকাপের ৫০তম উইকেটের স্বাদ। ক্রিকেট বিশ্বের প্রথম বোলার হিসেবে সাকিব টি-টোয়েন্টি বিশ্বকাপে ৫০তম উইকেটের মাইলফলখ ছুঁলেন।

৪৭ উইকেট নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করা সাকিব প্রথম তিন ম্যাচে ছিলেন উইকেটশূন্য। বিস্ময়কর বটে! প্রথম দুই ম্যাচে ব্যাটিংয়ে নিষ্প্রভ থাকার পর তৃতীয় ম্যাচে ফিফটিতে প্রত্যাবর্তন করেন। কিন্তু সেদিনও বোলিংয়ে সাকিব উইকেটশূন্য। শুধু বাংলাদেশের জন্য নয়, বিশ্ব ক্রিকেটের জন্যও এমন কিছু আশ্চর্যজনক। পরের ম্যাচে তার পকেটে যায় ২ উইকেট। নেপালের বিপক্ষে লো স্কোরিং ম্যাচে ২ উইকেট নিয়ে সাকিব ফিফটির খুব কাছাকাছি চলে যান। সুপার এইটে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। ম্যাচে সাকিবকে বোলিং দেননি শান্ত। তাই তার ফিফটির জন্য অপেক্ষা বাড়তে থাকে। ভারতের বিপক্ষে সেই অপেক্ষা শেষ হলো।

লম্বা সময় ধরেই উইকেট শৃঙ্গে সাকিব। বিশ্বকাপে তার চেয়ে ১১ উইকেট পিছিয়ে পাকিস্তানের গ্রেট শহীদ আফ্রিদি। ৩৮ উইকেট নিয়ে তিনে লাসিথ মালিঙ্গা। খেলা চালিয়ে যাওয়া ক্রিকেটারদের মধ্যে ৩৭ উইকেট নিয়ে চারে আছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। আন্তর্জাতিক ক্রিকেটে এটি সাকিবের ১৪৯তম উইকেট। ১ উইকেট পেলে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে দেড়’শ উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেলবেন। সঙ্গে অসাধারণ এক ডাবলেরও সাক্ষী হবেন। প্রথম ক্রিকেটার হিসেবে ২৫০০ রান এবং ১৫০ উইকেটের কীর্তি গড়বেন সাকিব। উইকেট সংখ্যায় সাকিব এখন দুইয়ে রয়েছেন। ১৬৪ উইকেট নিয়ে শীর্ষে আছেন টিম সাউদি।

ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়