ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

জার্মানির মুখোমুখি চাপহীন সুইজারল্যান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০১, ২৩ জুন ২০২৪  
জার্মানির মুখোমুখি চাপহীন সুইজারল্যান্ড

ইউরোর এবারের আসরের ‘এ’ গ্রুপ থেকে প্রথম দুই ম্যাচের দুটিতেই জিতে সবার আগে শেষ ষোলো নিশ্চিত করেছে আয়োজক জার্মানি। হাঙ্গেরির বিপক্ষে জিতে ও স্কটল্যান্ডের সঙ্গে ড্র করে শেষ ষোলোতে যাওয়ার দৌড়ে এগিয়ে আছে সুইজারল্যান্ড।

অবশ্য আজ গ্রুপপর্বের শেষ ম্যাচে ৬ গোলের বেশি ব্যবধানে হাঙ্গেরিকে হারাতে পারলে নকআউট পর্বে যাওয়ার সুযোগ থাকবে স্কটল্যান্ডেরও। এমন সমীকরণকে সামনে রেখে চাপহীন সুইজারল্যান্ড মুখোমুখি হতে যাচ্ছে জার্মানির। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি। যা সরাসরি দেখা যাবে টি স্পোর্টস ও সনি লিভে।

সুইজারল্যান্ডের কোচ মুরাত ইয়াকিন জার্মানির ম্যাচের আগে বলেছেন, ‘আমার সব খেলোয়াড়রা সুস্থ আছে, অ্যাভেইলাবল আছে। আমরা জার্মানির বিপক্ষের ম্যাচ নিয়ে মোটেও চাপ নিচ্ছি না। কারণ, এই ম্যাচ আমাদের জেতার প্রয়োজন নেই। আমরা চেষ্টা করবো আমাদের প্রতিপক্ষকে চাপে রাখতে। তাদের সমস্যায় ফেলে ভালো একটি ম্যাচ খেলতে।’

সুইজারল্যান্ডের অধিকাংশ ফুটবলারের জার্মানিতে খেলার অভিজ্ঞতা রয়েছে। সে কারণে কোচ আশাবাদী তার শিষ্যদের ভালো খেলার বিষয়ে, ‘আমাদের দলের এক তৃতীয়াংশের বেশি খেলোয়াড়ের অভিজ্ঞতা রয়েছে জার্মানিতে খেলার। আমরা জার্মানির বিপক্ষে ভালো খেলতে চাই। আমাদের ভক্ত-সমর্থকদের গর্বিত করতে চাই। আমরা রক্ষণাত্মক খেলবো না। আমরা আমাদের খেলোয়াড়দের দক্ষতা দেখাতে চাই।’

এই ম্যাচ সুইজারল্যান্ড জিতলে ৩ ম্যাচ থেকে ৭ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন হবে। আর জার্মানি জিতলে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে আর ড্র করলে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপসেরা হয়ে পরের রাউন্ডে যাবে।

সুইজারল্যান্ডের বিপক্ষে এ পর্যন্ত অর্ধশতাধিক ম্যাচ খেলেছে জার্মানি। তার মধ্যে ১৯৬৮ সালে কেবল গোলশূন্য ড্র করেছিল জার্মানরা। এছাড়া প্রত্যেকবারই সুইজারল্যান্ডের জালে বল জড়িয়েছিল তারা। তবে সবশেষ তিনবারের দেখায় সুইজারল্যান্ডকে হারাতে পারেনি জার্মানি। এবার জামাল মুসিয়ালা, ইলকে গুনদোগান, ফ্লোরিয়ানরা যে ছন্দে আছে তাতে হয়তো এই ম্যাচে জয় ভিন্ন অন্য কিছু ভাবছে না জার্মানির সমর্থকরা।

সুইজারল্যান্ডের সম্ভাব্য শুরুর লাইনআপ:
সামার, স্কার, আকানজি, রদ্রিগেজ, উইদমার, শাকা, ফ্রেউলার, আয়েবিসচের, শাকিরি, ভার্গাস ও এনদোয়ে।

জার্মানির সম্ভাব্য শুরুর লাইনআপ:
ন্যয়ার, কিমিচ, তাহ, রুডিগার, মিটেলস্টাড্ট, আন্দ্রিচ, ক্রুস, মুসিয়ালা, গুনদোগান, ফ্লোরান ও হাভার্টজ।

ঢাকা/আমিনুল


সর্বশেষ

পাঠকপ্রিয়