ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

৫৮ বলে ১০ উইকেটে জিতে এগিয়ে থাকলো ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৫, ২৩ জুন ২০২৪   আপডেট: ২৩:২৪, ২৩ জুন ২০২৪
৫৮ বলে ১০ উইকেটে জিতে এগিয়ে থাকলো ইংল্যান্ড

যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাত্র ৫৮ বলে ১০ উইকেটে জিতে সেমিফাইনালের পথে এগিয়ে থাকলো ইংল্যান্ড। আজ রোববার (২৩ জুন, ২০২৪) ব্রিজটাউনে যুক্তরাষ্ট্র আগে ব্যাট করতে নেমে ক্রিস ডর্জানের হ্যাটট্রিকের তোপে ১৮.৫ ওভারে মাত্র ১১৫ রানে অলআউট হয়। জবাবে জস বাটলার ঝড়ো ফিফটি ও ফিল সল্টের ব্যাটে ভর করে ৯.৪ ওভারেই জিতে যায় ইংলিশরা।

রান তাড়া করতে নেমে পাওয়ার প্লে’তে ৬০ রান তোলে ইংল্যান্ড। এ সময় বাটলার ছিলেন বেশ মারমুখী। তিনি ২৬ বল খেলে ৪৪ রান করেন পাওয়ার প্লে’তে। এরপর তিনি আরও বিধ্বংসী হয়ে ওঠেন। হারমিত সিংয়ের করা নবম ওভারে পাঁচ ছক্কা হাঁকিয়ে ৩২ রান তোলেন তিনি। তাতে তার রান ৩৬ বলে হয়ে যায় ৭৮। আর ইংল্যান্ডের রান হয়ে যায় ৯ ওভারে ১১০। দশম ওভারে চার বলে ৭ রান নিয়ে ৯.৪ ওভারেই দলের জয় নিশ্চিত করেন।

বাটলার ৩৮ বলে ৬টি চার ও ৭ ছক্কায় ৮৩ রানে অপরাজিত থাকেন। তার সঙ্গে ২১ বলে ২ চারে ২৫ রানে অপরাজিত থাকেন ফিল সল্ট।

হারমিত মাত্র ২ ওভারে ৩৬ রান দিয়ে উইকেটশূন্য থাকেন। আলী খান ২ ওভারে দেন ২৬ রান। নেত্রাভালকার আজ ২ ওভারে দেন ২১ রান। আর নস্টুশ ২ ওভারে দেন ১৯ রান।

বাটলার ও হ্যাটট্রিকম্যান জর্ডানকে পেছনে ফেলে ম্যাচসেরা হন আদিল রশিদ। যিনি ৪ ওভারে মাত্র ১৩ রান দিয়ে ২টি উইকেট নিয়েছিলেন।

এই জয়ে ৩ ম্যাচ থেকে ৪ পয়েন্ট ও +১.৯৯২ নেট রান রেট নিয়ে ‘গ্রুপ-২’ এর শীর্ষে অবস্থান নিয়েছে ইংল্যান্ড। ২ ম্যাচ থেকে ৪ পয়েন্ট ও +০.৬২৫ রান রেট নিয়ে দক্ষিণ আফ্রিকা আছে দ্বিতীয় স্থানে। আর ২ ম্যাচ থেকে ২ পয়েন্ট ও +১.৮১৪ রান রেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজ আছে তৃতীয় স্থানে।

সোমবার সকালে শেষ ম্যাচে মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচে দক্ষিণ আফ্রিকা জয় পেলে ইংল্যান্ড চলে যাবে সেমিফাইনালে। আর ওয়েস্ট ইন্ডিজ মোটামুটি ভালো ব্যবধানে জয় পেলে ইংল্যান্ডকে পেছনে ফেলে নাম লেখাবে শেষ চারে।

তার আগে আজ টস হেরে ব্যাট করতে নেমে ৬ বলের ব্যবধানে যুক্তরাষ্ট্র হারায় ৫ উইকেট। ১৯তম ওভারে ৫ বলে হ্যাটট্রিকসহ তার ৪টি উইকেট তুলে নেন ক্রিস জর্ডান। তাতে ১৮.৫ ওভারে মাত্র ১১৫ রানে অলআউট হয়ে যায় রূপকথার আবেশ ছড়িয়ে সুপার এইটে আসা যুক্তরাষ্ট্র।

স্যাম কারানের করা ১৮তম ওভারের শেষ বলে ক্রিস জর্ডানের হাতে ক্যাচ দিয়ে আউট হন হারমিত সিং। ১৭ বলে ২ চার ও ১ ছক্কায় ২১ রান করে যান তিনি। এরপর ১৯তম ওভার করতে আসেন জর্ডান। তার প্রথম বলেই কোরি অ্যান্ডারসন আউট হন হ্যারি ব্রুকের হাতে ক্যাচ দিয়ে। ২৮ বলে ১ ছক্কায় ২৯ রান করেন কোরি। নতুন ব্যাটসম্যান আলী খান পরের বলে কোনো রান নিতে পারেননি। তৃতীয় বলে বোল্ড হয়ে যান আলী। চতুর্থ বলে এলবিডব্লিউ হন নতুন ব্যাটসম্যান নস্টুশ কেনজিংয়ে। পঞ্চম বলে সৌরভ নেত্রাভালকার বোল্ড হয়ে গেলে জর্ডানের হ্যাটট্রিক পূর্ণ হয়। আর যুক্তরাষ্ট্র অলআউট হয়।

ইংল্যান্ডের টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে প্রথম বোলার হিসেবে জর্ডান বিশ্বকাপে হ্যাটট্রিক করার কৃতিত্ব দেখান আজ। যা এবারের বিশ্বকাপে তৃতীয় হ্যাটট্রিক। তার আগে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স বাংলাদেশ ও আফগানিস্তানের বিপক্ষে দুটো হ্যাটট্রিক করেন।

যুক্তরাষ্ট্রের কোরি ও হারমিতের বাইরে নিতিশ কুমার ২৪ বলে ১ চার ও ২ ছক্কায় করেন সর্বোচ্চ ৩০ রান। ১২ রান করেন স্টিভেন টেইলর। আর ১০টি রান আসে অ্যারোন জোনসের ব্যাট থেকে। বাকিদের কেউ দুই অঙ্কের কোটা ছুঁতে পারেননি। তাদের মধ্যে চারজন আউট হন শূন্যরানে।

বল হাতে জর্ডান ২.৫ ওভারে মাত্র ১০ রান দিয়ে ৪টি উইকেট নেন। আদিল রশিদ ৪ ওভারে ১৩ রান দিয়ে নেন ২টি উইকেট। স্যাম কারান ২ ওভারে ২৩ রান দিয়ে নেন ২টি। এছাড়া রিস টপলে ও লিয়াম লিভিংস্টন ১টি করে উইকেট নেন।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়