ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে ওয়ার্নারের ‌‘অনাড়ম্বর’ অবসর

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১১, ২৫ জুন ২০২৪   আপডেট: ১৮:০৪, ২৫ জুন ২০২৪
আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে ওয়ার্নারের ‌‘অনাড়ম্বর’ অবসর

অস্ট্রেলিয়ার টপ অর্ডার ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নারের ১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি ঘটলো। আজ মঙ্গলবার (২৫ জুন, ২০২৪) সকালে সুপার এইটের শেষ ম্যাচে বাংলাদেশ বৃষ্টি আইনে আফগানিস্তানের কাছে ৮ রানে হার মানে। তাতে বাংলাদেশের পাশাপাশি অস্ট্রেলিয়ারও বিদায় নিশ্চিত হয়। আর এই বিদায়ে ডেভিড ওয়ার্নারের ১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ হয়।

তিনি আগেই ঘোষণা দিয়েছিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপই তার শেষ আন্তর্জাতিক টুর্নামেন্ট। এরপর তিনি আর অস্ট্রেলিয়ার জার্সি গায়ে খেলবেন না। তবে ২০২৫ আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে দল যদি প্রয়োজন মনে করে তবে তিনি খেলতে প্রস্তুত থাকবেন।

৩৭ বছর বয়সী ওয়ার্নারের ২০০৯ সালে জাতীয় দলে অভিষেক হয়। এরপর গেল ১৫ বছরে তিনি ক্যারিয়ারে অনেক উত্থান-পতন দেখেছেন। এমনকি সুপার এইটের সমীকরণের মারপ্যাঁচে মাঠ থেকে বিদায় নেওয়াও হলো না তার। সতীর্থরা তাকে দিতে পারেনি গার্ড অব অনার।

গেল ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে তিনি শেষ ওডিআই ম্যাচ খেলেন।। এরপর ২০২৪ সালের জানুয়ারিতে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে খেলেন ক্যারিয়ারের শেষ টেস্ট। আর ২৪ জুন রাতে ভারতের বিপক্ষে খেলেন টি-টোয়েন্টি ক্যারিয়ারের শেষ ম্যাচ।

ডেভিড ওয়ার্নার নিঃসন্দেহে অস্ট্রেলিয়ার সবচেয়ে নিঁখুত ক্রিকেটার। টি-টোয়েন্টিতে যিনি দেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক। ১১০ ম্যাচে ১৪২.৪৭ স্ট্রাইক রেটে ও ৩৩.৪৩ গড়ে করেছেন রেকর্ড ৩ হাজার ২৭৭ রান।  টি-টোয়েন্টিতে একটি সেঞ্চুরির পাশাপাশি রয়েছে ২৮টি হাফ সেঞ্চুরি।

২০১১ থেকে ২০২৩ সাল পর্যন্ত ১১২ টেস্ট খেলে ৪৪.৬০ গড়ে ও ৭০.১৯ স্ট্রাইক রেটে করেছেন ৮ হাজার ৭৮৬ রান। টেস্টে ২৬টি সেঞ্চুরির পাশাপাশি ৩৭টি ফিফটি করেন তিনি। 

ওয়ানডেতে ১৬১ ম্যাচে ৪৫.৩০ গড়ে করেছেন ৬ হাজার ৯৩২ রান। ২২টি সেঞ্চুরির পাশাপাশি রয়েছে ৩৩টি হাফ সেঞ্চুরি।

তিন ফরম্যাটের ক্রিকেটে তার মোট সেঞ্চুরির সংখ্যা ৪৯টি। রান সংখ্যা প্রায় ১৯ হাজার।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়