ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

গুলবাদিনের ডাক্তারকে পৃথিবীর অষ্টম আশ্চর্য বললেন স্মিথ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৬, ২৫ জুন ২০২৪  
গুলবাদিনের ডাক্তারকে পৃথিবীর অষ্টম আশ্চর্য বললেন স্মিথ

বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার সুপার এইটের ম্যাচটি বেশ উত্তেজনা ছড়িয়েছে। একটু পর পর বৃষ্টির হানা আর তীব্র লড়াইয়ে বেশ জমে উঠেছিল ম্যাচটি। শেষ পর্যন্ত বৃষ্টি আইনে বাংলাদেশকে ৮ রানে হারিয়ে সেমিফাইনালে উঠে ইতিহাস গড়ে আফগানিস্তান। এটা নিয়ে যেমন আলোচনা হচ্ছে তেমনি সমালোচনা হচ্ছে গুলবাদিন নাইবের ভং ধরা কাণ্ড নিয়ে।

বাংলাদেশের সংগ্রহ তখন ৭ উইকেটে ৮১ রান। এ সময় দূরে বৃষ্টি শুরু হয়। বাতাস সেই বৃষ্টি আস্তে আস্তে বয়ে নিয়ে আসছিল স্টেডিয়ামের দিকে। বৃষ্টি আইনে বাংলাদেশ তখন ২ রানে পিছিয়ে ছিল। এমন সময় বৃষ্টির বিষয়টি নজরে আসে আফগানিস্তানের কোচ জনাথন ট্রটের। তিনি বৃষ্টির দিকে তাকিয়ে মাঠে ইশারা দেন ম্যাচটি স্লো ডাউন করতে। অর্থাৎ বোলিংয়ে সময় নিতে। কিন্তু স্লিপে থাকা গুলবাদিন কোচের ইশারা দেখে হঠাৎ পা ধরে মাটিতে শুয়ে পড়েন। এসময় আফগানিস্তানের মেডিক্যাল টিম মাঠে প্রবেশ করে। যে কারণে পরের বলটি আর করা হয়নি এবং বৃষ্টির কারণে খেলোয়াড়রা মাঠ ছাড়ে। গুলবাদিন সতীর্থ নাভিন উল হকের কাঁধে ভর দিয়ে মাঠ ছাড়েন।

বৃষ্টির পর খেলা শুরু হলে গুলবাদিনের পরিবর্তে নাজিবুল্লাহ জাদরান ফিল্ডিংয়ে নামেন। কিন্তু একটু পরেই মাঠে ফিরে আসেন গুলবাদিন। এরপর তিনিও বলও করেন এবং তানজিম হাসান সাকিবের গুরুত্বপূর্ণ উইকেটটি নেন।

গুলবাদিন যখন মাঠে ইচ্ছে করে শুয়ে পড়েন তখন তার কাণ্ড দেখে কমেন্ট্রি বক্সে হাসির রোল পড়ে যায়। ধারাভাষ্যকার সাইমন ডুল যেন নিজেকেই বিশ্বাস করতে পারছিলেন না এমন কাণ্ড দেখে। তিনি বলছিলেন, ‘এই অভিনয় এমি অথবা অস্কার অ্যাওয়ার্ড পাওয়ার যোগ্য।’

আর নিউ জিল্যান্ডের সাবেক ক্রিকেটার ইয়ান স্মিথ তো গুলবাদিনের ডাক্তারকে পৃথিবীর অষ্টম আশ্চর্য হিসেবে উল্লেখ করে তার অ্যাপয়েন্টমেন্ট নেওয়ার ঘোষণা দেন।

তিনি বলেন, ‘আমি গেল ৬ মাস ধরে হাঁটুর সমস্যায় ভুগছি। আমি ম্যাচ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে সরাসরি গুলবাদিনের ডাক্তারের সাথে দেখা করবো। তিনি এখন বিশ্বের অষ্টম আশ্চর্য।’

মাইকেল ভন সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে লিখেন, ‘ক্রিকেট ইতিহাসে গুলবাদিনই প্রথম ক্রিকেটার যিনি মাটিতে লুটিয়ে পড়ার ২৫ মিনিটের মাথায় ফিরে এসে উইকেট শিকার করলেন।’

এরপর ম্যাচ জেতার পর গুলবাদিন পুরো মাঠ দৌড়ান। উল্লাস ও উদযাপন করেন। তখন তার মধ্যে পায়ের পেশিতে টান খাওয়ার কোনো নজির দেখা যায়নি। 

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়