ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

এক বল না খেলেও সেমিফাইনাল থেকে বিদায় নিতে পারে ইংল্যান্ড ও আফগানিস্তান

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৯, ২৫ জুন ২০২৪   আপডেট: ২১:৪১, ২৫ জুন ২০২৪
এক বল না খেলেও সেমিফাইনাল থেকে বিদায় নিতে পারে ইংল্যান্ড ও আফগানিস্তান

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরের সেমিফাইনালে উঠেছে ভারত-ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকালে ও রাতে অনুষ্ঠিত হবে দুটি সেমিফাইনাল। যেখানে সকালে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। আর রাতে দ্বিতীয় সেমিফাইনালে লড়বে ভারত ও বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। কিন্তু আইসিসির নিয়মে একটি বল না খেলেও সেমিফাইনাল থেকে বিদায় নিতে পারে ইংল্যান্ড ও আফগানিস্তান।

নিয়মটি হলো- বৃষ্টির কারণে ইংল্যান্ড-ভারত কিংবা দ. আফ্রিকা-আফগানিস্তানের ম্যাচ যদি পরিত্যক্ত হয়, তাহলে সুপার এইটে গ্রুপ টপার হিসেবে ফাইনালে চলে যাবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। আর বিদায় নিবে ইংল্যান্ড ও আফগানিস্তান।

তবে দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তানের ম্যাচে এমনটি হওয়ার সম্ভাবনা কম। কারণ, এই সেমিফাইনালটিতে রিজার্ভ ডে রয়েছে। প্রথমদিন খেলতে না পারলে পরেরদিন খেলার সুযোগ পাবে তারা।

তবে ভারত ও ইংল্যান্ডের ম্যাচে কোনো রিজার্ভ ডে নেই। তার পরিবর্তে ২৬০ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হবে। বৃষ্টি কিংবা আবহাওয়ার কারণে নির্দিষ্ট সময়ে খেলা শুরু করা না গেলে পরবর্তী ২৬০ মিনিটে খেলা শেষ করা যাবে। অর্থাৎ মিনিমাম ৫ ওভার করে খেলানোর মাধ্যমে ম্যাচের ফল বের করতে হবে।

কিন্তু বৃষ্টির কারণে নির্ধারিত সময় ও ২৬০ মিনিটেও যদি খেলা মাঠে গড়ানো না যায় এবং বৃষ্টিতে দ্বিতীয় সেমিফাইনাল পরিত্যক্ত হয় তাহলে ইংল্যান্ডকে পেছনে ফেলে ফাইনালে চলে যাবে ভারত।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়