ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

ডিএলএস’র জনক ডাকওয়ার্থ আর নেই

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৭, ২৫ জুন ২০২৪   আপডেট: ২২:৫৬, ২৫ জুন ২০২৪
ডিএলএস’র জনক ডাকওয়ার্থ আর নেই

ক্রিকেটে বৃষ্টি আইন তথা ডাকওয়ার্থ-লুইস পদ্ধতির অন্যতম জনক ফ্রাঙ্ক ডাকওয়ার্থ আর নেই। গেল ২১ জুন ৮৪ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ১৯৩৯ সালে ডাকওয়ার্থ ইংল্যান্ডের ল্যাঙ্কাশায়ারে জন্মগ্রহণ করেছিলেন।

ইংরেজ পরিসংখ্যানবিদ টনি লুইসের সঙ্গে মিলে ডেএলএস মেথড তথা ডাকওয়ার্থ-লুইস পদ্ধতি বানিয়েছিলেন ফ্রাঙ্ক ডাকওয়ার্থ। অবশ্য আন্তর্জাতিক ক্রিকেটে ১৯৯৭ সালে প্রথমবার এই পদ্ধতির ব্যবহার শুরু করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ডিএল মেথডের নিয়মে পরে কিছু বদল আনেন অস্ট্রেলিয়ার পরিসংখ্যানবিদ স্টিভেন স্টার্ন। সে কারণে ২০১৪ সালে এই নিয়মের নাম বদল করে হয় ডাকওয়ার্থ লুইস স্টার্ন (ডিএলএস) মেথড।

২০১০ সালের জুন মাসে ডাকওয়ার্থ ও লুইস দু’জনকেই এমবিই (মেম্বার অফ দ্য অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ার) সম্মানে ভূষিত করা হয়।

এবারের বিশ্বকাপে একাধিক ম্যাচে ব্যবহার করা হয়েছে এই ডিএলএস মেথড। এমনকি আজ মঙ্গলবার সুপার এইটে বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার ম্যাচেও ব্যবহার করা হয় এই পদ্ধতি। যেখানে আফগানিস্তান বৃষ্টি আইনে ৮ রানে জিতে প্রথমবার সেমিফাইনালে জায়গা করে নেয়।

বৃষ্টি কিংবা কোনো কারণে যদি কোনো ম্যাচে ওভার কমে যায়, তাহলে কতো বলে লক্ষ্য কতো হবে সেই হিসাব এই পদ্ধতি মেনে করা যায়। যতোদিন ক্রিকেটে এই আইন থাকবে, যতোদিন বৃষ্টির কারণে এই নিয়ম ব্যবহার হবে, ততোদিন ডাকওয়ার্থ, লুইস ও স্টার্নের নাম মানুষ স্মরণে রাখবে।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়