ঢাকা     শনিবার   ২৯ জুন ২০২৪ ||  আষাঢ় ১৫ ১৪৩১

ইংল্যান্ডকে রুখে দিয়ে ইতিহাসের পাতায় দ্য ড্রাগন্স  

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:১৫, ২৬ জুন ২০২৪   আপডেট: ০৩:৪৫, ২৬ জুন ২০২৪
ইংল্যান্ডকে রুখে দিয়ে ইতিহাসের পাতায় দ্য ড্রাগন্স  

ফাইনাল হুইসেল বাজতেই শুরু হয় উৎসব। নীল উৎসব।  সাদা জার্সি পরিহিত থ্রি লায়স্নদের রুখে ইতিহাস গড়া স্লোভেনিয়ার উচ্ছ্বাস যেন থামার নয়। হ্যারি কেন-ফিল ফোডেনদের নিষ্প্রভ করে দেশটি নাম লেখায় ইতিহাসের পাতায়। 

কোলনে ইংল্যান্ডের বিপক্ষে জয়ের সমান ড্রতে ইউরোসহ যে কোনো বড় টুর্নামেন্টের নকআউট পর্বে প্রথমবারের মতো পা রাখে দ্য ড্রাগন্স খ্যাত স্লোভেনিয়া। 

মঙ্গলবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় সি গ্রুপ থেকে মুখোমুখি হয় ইংল্যান্ড-স্লোভেনিয়া। মিসের মহড়ায় ম্যাচটি শেষ পর্যন্ত গোল শূন্য ড্র হয়।

তিন ম্যাচ শেষে ১ জয়ে সর্বোচ্চ ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড। সমান ম্যাচে প্রত্যেকটিতে ড্র করে ৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে স্লোভেনিয়া। গ্রুপ পর্বের সেরা চারটি তৃতীয় স্থান বিবেচনায় দেশটি প্রথমবার শেষ ষোলোতে নাম লেখায়। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে ডেনমার্কও নাম লিখিয়ে শেষ ষোলোতে। 

প্রথমার্ধে বরাবরের মতো ইংলিশরা ছিল খাপছাড়া। দ্বিতীয়ার্ধে বেশ কয়েকটি আক্রমণের সুযোগ তৈরি করেন ফোডেন-রাইসরা। বুকাও সাকার বদলি হিসেবে নেমে দারুণ খেলেন পালমার। হ্যারি কেমনকে কিছুটা সাবলীল দেখা গেলেও তিনিও ছিলেন নিজের নামের ছায়া হয়ে। 

আক্রমণ, বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল ইংল্যান্ড। ১৬টি শটের পাশাপাশি ৭৪ শতাংশ সময় বল নিজেদের পায়ে রাখেন কেনরা। অন্যদিকে মাত্র ৫টি শট নেওয়া স্লোভেনিয়া ইংল্যান্ডের আক্রমণ রোখায় ব্যস্ত ছিল বেশি। 

এবারের ইউরোতে সুবিধা করতে পারছে না ইংল্যান্ড। ৩টি ম্যাচের মধ্যে দুটিতে ড্র, ১টিতে জয়। ইউরোতে সবচেয়ে বেশি ড্র-য়ের তালিকায় দ্বিতীয় স্থানে আছে তারা। থ্রি লায়ন্সদের ড্র ৭টি ম্যাচে। ৪৮ ম্যাচে ৮টি ড্র নিয়ে প্রথম স্থানে ইতালি।

ড্র-তে স্লোভেনিয়া দারুণ কীর্তি গড়েছে। ইউরোতে খেলা তাদের ৮৩ শতাংশ ম্যাচই ড্র হয়েছে। এমন কীর্তি আর কোনো দলের নেই। 

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়