ঢাকা     শনিবার   ২৯ জুন ২০২৪ ||  আষাঢ় ১৫ ১৪৩১

যেভাবে ইউরোর নকআউট পর্বে যাবে ষোল দল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩২, ২৬ জুন ২০২৪   আপডেট: ১৯:৩৭, ২৬ জুন ২০২৪
যেভাবে ইউরোর নকআউট পর্বে যাবে ষোল দল

জমে উঠেছে ইউরো চ্যাম্পিয়নশিপের ২০২৪ সালের আসর। ইতোমধ্যে নির্ধারিত হয়ে গেছে পাঁচ গ্রুপ থেকে নকআউট পর্বে তথা শেষ ষোলোতে পা রাখা নয় দল।  আরও বাকি আছে সাত দল। এই সাত দলের মধ্যে তিন দল যাবে সরাসরি। বাকি চার দল যাবে কিভাবে? জেনে নেওয়া যাক। য়া

এবার ইউরোতে ছয় গ্রুপে চারটি করে মোট ২৪টি দল অংশ নিয়েছে। আসরের নিয়ম অনুযায়ী প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল সরাসরি শেষ ষোলোর টিকিট পাবে। বাকি চার দলের টিকিট ভাগ্য নির্ধারিত হবে অন্য এক নিয়মে।

নিয়মানুযায়ী, ছয় গ্রুপের ১২ দল শেষ ষোলোতে যাওয়ার পর বাকি থাকা ১২ দলের মধ্যে প্রতি গ্রুপ থেকে তৃতীয় স্থান অধিকারী দলগুলোকে আলাদা করা হবে। তাতে ছয় গ্রুপ থেকে দল সংখ্যা দাঁড়ায় ছয়টি। সেখান থেকে পয়েন্টের ভিত্তিতে পর্যায়ক্রমে নির্ধারণ করা হবে চার দল।

আর যদি চার দলের পয়েন্ট সমান থাকে তাহলে হিসেবে আসবে গোল পার্থক্যে। ছয় দলের মাঝে গোল পার্থক্যের ভিত্তিতে এগিয়ে থাকা চার দল লড়বে শেষ ষোলোর মহারণে।

ইতোমধ্যে গ্রুপ ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’ থেকে শেষ ষোলো নিশ্চিত করেছে জার্মানি, সুইজারল্যান্ড, স্পেন, ইতালি, ইংল্যান্ড, ডেনমার্ক, অস্ট্রিয়া, ফ্রান্স ও পর্তুগাল।  বাকি সাত দল নির্ধারণ হয়ে আজ রাতেই।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়