ঢাকা     সোমবার   ৩০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৫ ১৪৩১

জ্যামাইকাকে উড়িয়ে কোয়ার্টারের স্বপ্ন বাঁচিয়ে রাখলো ইকুয়েডর

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৫, ২৭ জুন ২০২৪   আপডেট: ০৯:০৮, ২৭ জুন ২০২৪
জ্যামাইকাকে উড়িয়ে কোয়ার্টারের স্বপ্ন বাঁচিয়ে রাখলো ইকুয়েডর

জমে উঠেছে কোপা আমেরিকার লড়াই। যে লড়াইয়ে গ্রুপ ‘বি’ থেকে কোয়ার্টার ফাইনালে যেতে ধুন্ধুমার লড়াই চলছে ইকুয়েডর ও মেক্সিকোর মধ্যে। তাতে নিজেদের দ্বিতীয় ম্যাচে জ্যামাইকাকে ৩-১ গোলে উড়িয়ে কোয়ার্টারের স্বপ্ন আরও জোরালো করলো ইকুয়েডর। এবার শেষ ম্যাচের অপেক্ষা। যেখানে সমাধান হবে শেষ আটের সমীকরণ।

ম্যাচে দুই দল প্রায় সমানে সমান লড়াই করে। বল দখলের লড়াইয়ের দিকে তাকালে দেখা যায়, ইকুয়েডরের ৪৫ শতাংশ বল দখলের বিপরীতে ৫৫ শতাংশ বল নিজেদের দখলে রাখে জ্যামাইকা। তবে আক্রমণের দিক থেকে বেশ এগিয়ে ছিল ইকুয়েডর। তারা গোলের জন্য ২৩টি শট নিয়ে ৩টি লক্ষ্যে রাখে। অপরদিকে জ্যামাইকা ৭টি শটের ৪টি লক্ষ্যে রাখতে পারে।

আজ বৃহস্পতিবার (২৭ জুন) যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে ম্যাচের শুরু থেকেই দাপট দেখিয়ে খেলতে থাকে ইকুয়েডর। ম্যাচের তৃতীয় মিনিটেই প্রথম আক্রমণ শাণায় তারা। মোয়েসেজ কাইসেডোর পাস থেকে বক্সের মাঝখান দিয়ে শট নিয়েছিলেন কেন্দ্রি পায়েজ। তবে তার শট গোলবারের উপর দিয়ে চলে যায়। অষ্টম মিনিটেও পায়েজকে হতাশ করেন জ্যামাইকা গোলরক্ষক।

আরো পড়ুন:

এরপর একের পর এক আক্রমণে জ্যামাইকার রক্ষণ এলোমেলো করে দেয় ইকুয়েডর। তবে প্রতিবারই ব্যর্থ হচ্ছিলো তারা। প্রতিপক্ষের আক্রমণে দিশেহারা হয়েই কিনা ১২তম মিনিটে নিজেদের জালে বল পাঠিয়ে দেয় জ্যামাইকা। কেসি পালমারের থেকে গোল উপহার পেয়ে এগিয়ে যায় ইকুয়েডর।

গোল পেয়ে আত্মবিশ্বাসী হয়ে সাড়াশি আক্রমণ করতে থাকে ইকুয়েডর। অবশেষে প্রথমার্ধের যোগ করা সময়ে ব্যবধান দ্বিগুণ করে তারা। ৪৪তম মিনিটে নিজেদের ডি-বক্সে হাতে বল লাগিয়েছিলেন জ্যামাইকার গ্রেগ লেইথ। ভিএআর দেখে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। ৪৮তম মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান ২-০ করেন পায়েজ।

দ্বিতীয়ার্ধে নিজেদের কিছুটা গুছিয়ে নেয় জ্যামাইকা। তাতে আক্রমণের বিপরীতে ৫৩তম মিনিটে একটি গোল শোধ করে তারা। ডান কর্নার ধরে আসা বলে খুব কাছ থেকে বাম পায়ের দারুণ শটে বল জালে পাঠান মিকায়েল অ্যান্তোনিও। গোল পেয়ে এক পয়েন্টের লক্ষ্য নিয়ে খেলতে থাকে জ্যামাইকা।

তবে সেটা হতে দিলো না ইকুয়েডর। উল্টো ম্যাচের নির্ধারিত সময়ের শেষ মিনিটে গোল করে ব্যবধান নিরাপদ দূরত্ব নিয়ে যায় তারা। ৩০তম মিনিটের মাথায় ডান প্রান্ত থেকে কার্লোস গ্রুয়েজোর পাস পেয়ে বক্সের মাঝখান থেকে ডান পায়ের শটে জাল খুঁজে নেন অ্যালান মিন্দা। শেষ পর্যন্ত দারুণ এক জয় নিয়ে মাঠ ছাড়ে ইকুয়েডর।

এই জয়ে ২ ম্যাচে ১টি করে জয় ও হারে ৩ পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে এগিয়ে টেবিলে দুইয়ে অবস্থান করেছে ইকুয়েডর। ২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ভেনেজুয়েলা। ৩ পয়েন্ট নিতে তিনে অবস্থান করেছে মেক্সিকো। ২ ম্যাচে কোনো পয়েন্ট না পাওয়া জ্যামাইকার অবস্থান চারে।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়