ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

১০ বছর পর ফাইনালে ভারত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৯, ২৭ জুন ২০২৪   আপডেট: ০২:২৪, ২৮ জুন ২০২৪
১০ বছর পর ফাইনালে ভারত

বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে ১০ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছে ভারত। বৃহস্পতিবার (২৭ জুন, ২০২৪) দিবাগত রাতে দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডকে ১৭২ রানের টার্গেট ছুড়ে দেয় ভারত। জবাব দিতে নেমে ভারতের স্পিন বোলিং তোপের মুখে ১৬.৪ ওভারে মাত্র ১০৩ রানে অলআউট হয় ইংল্যান্ড। ৬৮ রানের বড় জয়ে ২০০৭ ও ২০১৪ সালের পর তৃতীয়বার ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত ফরম্যাটের ফাইনালে ওঠে রোহিত বাহিনী।

মাহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২০০৭ ফাইনালে উঠে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে প্রথম শিরোপা জিতেছিল ভারত। এরপর ২০১৪ সালে ধোনির নেতৃত্বে দ্বিতীয়বার ফাইনালে উঠে হেরে যায় শ্রীলঙ্কার কাছে। এবার রোহিত শর্মার নেতৃত্বে ১০ বছর পর আরও একটি শিরোপা জয়ের সুযোগ তৈরি করলো মেন ইন ব্লুরা।

দলকে তৃতীয়বার ফাইনালে তুলতে বল হাতে দারুণ অবদান রাখেন অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব ও জাসপ্রিত বুমরাহ। তারা তিনজন মিলে নেন ইংল্যান্ডের ৮ উইকেট। তার মধ্যে কুলদীপ ৪ ওভারে ১৯ রান দিয়ে ৩টি ও অক্ষর ৪ ওভারে ২৩ রান দিয়ে নেন ৩টি উইকেট। ২.৪ ওভারে ১২ রান দিয়ে ২টি উইকেট নেন বুমরাহ।

ব্যাট হাতে ইংল্যান্ডের হ্যারি ব্রুক সর্বোচ্চ ২৫ রান করেন। জস বাটলার করেন ২৩ রান। আর যোফরা আর্চার করেন ২১ রান। ১১টি রান আসে লিয়াম লিভিংস্টনের ব্যাট থেকে। বাকিদের কেউ দুই অঙ্কের কোটা ছুঁতে পারেননি।

ম্যাচসেরা হন অক্ষর প্যাটেল।

আগামীকাল শনিবার (২৯ জুন) রাতে ফাইনালে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে ভারত। যারা আফগানিস্তানকে হারিয়ে প্রথমবার এসেছে ফাইনালে।

নবম উইকেট হারিয়ে হারের দ্বারপ্রান্তে ইংল্যান্ড:
৮৮ রানেই ৯ উইকেট হারিয়ে হারের দ্বারপ্রান্তে অবস্থান করছে ইংল্যান্ড। জয়টা এখন তাদের জন্য অসম্ভব। কারণ, ২৪ বলে জিততে তাদের করতে হবে ৭২ রান। হাতে মাত্র ১ উইকেট। দলীয় ৮৮ রানের মাথায় হার্দিক পান্ডিয়ার বলে রান আউট হয়ে যান আদিল রশিদ। তিনি ২ বলে ২ রান করে যান।

৮৬ রানেই ৮ উইকেট হারালো ইংল্যান্ড:
ভারতের ১৭১ রান তাড়া করতে নেমে ৮৬ রান তুলতেই ৮ উইকেট হারিয়ে বসেছে ইংল্যান্ড। ১৫তম ওভারের চতুর্থ বলে রান আউট হয়ে যান লিভিংস্টন। ১৬ বলে ১১ রান করে যান তিনি। ৫ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৮ উইকেটে ৮৬ রান। জিততে ৩০ বলে প্রয়োজন আরও ৮৬ রান।

৭২ রানে ৭ উইকেট নেই ইংল্যান্ডের:
ভারতের স্পিন বোলিং আক্রমণের মুখে ধুঁকছে ইংল্যান্ড। ৭২ রান তুলতেই তারা হারিয়ে বসেছে ৭ উইকেট। সবশেষ কুলদীপের বলে এলবিডব্লিউ হয়ে ফিরে গেছেন ক্রিস জর্ডান। ৫ বল খেলে ১ রান করেন জর্ডান। কুলদীপের এটা তৃতীয় শিকার। ১৩ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৭৩। জিততে ইংল্যান্ডকে করতে হবে ৪২ বলে ৯৯ রান। ব্যাট করছেন জোফরা আর্চার (১) ও লিয়াম লিভিংস্টন (৬)।

ষষ্ঠ উইকেট হারিয়ে ধুঁকছে ইংল্যান্ড:
লক্ষ্য ১৭২। কিন্তু ৬৮ রান তুলতেই ইংল্যান্ডের নেই ৬ উইকেট। কুলদীপের করা ১১তম ওভারের চতুর্থ বলে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে বোল্ড হন দারুণ খেলতে থাকা হ্যারি ব্রুক। ১৯ বলে ৩ চারে ২৫ রান করে যান ব্রুক। ১১ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৬৮। জিততে ৫৪ বলে প্রয়োজন ১০৪ রান। ব্যাট করছেন ক্রিস জর্ডান ও লিয়াম লিভিংস্টন।

৪৯ রানেই ৫ উইকেট নেই ইংল্যান্ডের:
কুলদীপ যাদবের করা নবম ওভারের প্রথম বলে পঞ্চম উইকেট হারায় ইংল্যান্ড। এলবিডব্লিউ হয়ে যান স্যাম কারান। ৪ বল খেলে ২ রান করেন তিনি। ৯ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৫ উইকেটে ৫৩। জিততে ৬৬ বলে ইংলিশদের করতে হবে ১১৯ রান।

চার উইকেট হারিয়ে ধুঁকছে ইংল্যান্ড:
লক্ষ্য তাড়া করতে নেমে ধুঁকছে ইংল্যান্ড। ৪৬ রান সংগ্রহ করতেই তারা হারিয়ে বসেছে ৪ উইকেট। ফিরে গেছেন বাটলার, সল্ট, বেয়ারস্টো ও মঈন আলী। সবশেষ অক্ষরের করা অষ্টম ওভারের প্রথম বলে স্ট্যাম্পড হন মঈন। তিনি ১০ বলে ৮ রান করে যান। ৮ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৪ উইকেটে ৪৯। জিততে প্রয়োজন ৭২ বলে ১২৩ রান। ব্রুক ৯ ও কারান ২ রানে ব্যাট করছেন।

তিন উইকেট হারিয়ে চাপে ইংল্যান্ড:
১৭২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই চাপে পড়ে গেছে ইংল্যান্ড। ৩৫ রান তুলতেই তারা হারিয়ে বসেছে ৩ উইকেট। ফিরে গেছেন জস বাটলার, ফিল সল্ট ও জনি বেয়ারস্টো। সবশেষ বেয়ারস্টো ষষ্ঠ ওভারের প্রথম বলেই বোল্ড হয়ে যান। তিনি অক্ষরের দ্বিতীয় শিকারে পরিণত হন। ৩ বল খেলে কোনে রান করতে পারেননি তিনি। চতুর্থ উইকেটে জুটি বেঁধেছেন মঈন আলী ও হ্যারি ব্রুক। ৭ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৩ উইকেটে ৪৬। জিততে ৭৮ বলে করতে হবে ১২৬ রান।

বাটলারের পর ফিরলেন সল্টও:
রান তাড়া করতে নেমে ২৬ রানেই প্রথম উইকেট হারায় ইংল্যান্ড। ফিরে যান অধিনায়ক জস বাটলার। এরপর ৩৪ রানে যেতে আরও একটি উইকেট হারায় তারা। এবার জাসপ্রিত বুমরাহর বলে বোল্ড হয়ে যান আরেক উদ্বোধনী ব্যাটসম্যান ফিল সল্ট। ৮ বলে মাত্র ৫ রান আসে তার ব্যাট থেকে।

বাটলারকে ফেরালেন অক্ষর:
শুরু থেকেই মারমুখী ব্যাটিং করা জস বাটলারকে ফিরিয়েছেন অক্ষর প্যাটেল। চতুর্থ ওভারর প্রথম বলে রিভার্স সুইপ খেলতে গিয়ে উইকেটের পেছনে পন্তের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ইংল্যান্ডের অধিনায়ক। ১৫ বলে ৪টি চারে ২৩ রান আসে তার ব্যাট থেকে।

ইংল্যান্ডকে চ্যালেঞ্জিং টার্গেট দিলো ভারত:
বৃষ্টিবিঘ্নিত ম্যাচে টস হেরে ব্যাট করতে নামা ভারত চ্যালেঞ্জিং টার্গেট ছুড়ে দিয়েছে ইংল্যান্ডকে। ৭ উইকেট হারিয়ে তারা ১৭১ রান সংগ্রহ করেছে। জিতে ফাইনালে যেতে ইংল্যান্ডকে করতে হবে ১৭২ রান।

ব্যাট করতে নেমে শুরুতে কোহলি ও পরে পন্তের উইকেট হারালেও তৃতীয় উইকেটে রোহিত ও সূর্যকুমারের ব্যাটে ভারত চ্যালেঞ্জিং সংগ্রহের ভিত পেয়ে যায়। রোহিত ৩৯ বলে ৬টি চার ও ২ ছক্কায় ৫৭ ও সূর্য ৩৬ বলে ৪টি চার ও ২ ছক্কায় করেন ৪৭ রান। এছাড়া হার্দিক ১ চার ও ২ ছক্কায় ২৩, জাদেজা ২ চারে ১৭ ও অক্ষর ১ ছক্কায় করেন ১০ রান।

বল হাতে ইংল্যান্ডের সেরা বোলার জর্ডান। তিনি ৩ ওভারে ৩৭ রান দিয়ে ৩টি উইকেট নেন। ১টি করে উইকেট নেন রিচ টপলে, আর্চার, কারান ও আদিল রশিদ।

পরপর দুই বলে উইকেট হারালো ভারত:
দলীয় ১৪৬ রানের মাথায় পঞ্চম উইকেট হারালো ভারত। মারমুখী ব্যাটিং শুরু করা হার্দিক পান্ডিয়াকে ফেরান ক্রিস জর্ডান। মারতে গিয়ে লং অফে কারানের হাতে ধরা পড়েন হার্দিক। ১৩ বলে ১ চার ও ২ ছক্কায় ২৩ রান করেন তিনি। পরের বলেই নতুন ব্যাটম্যান শিভম দুবেকে হারায় ভারত। জর্ডানের বলে এজ হয়ে উইকেটের পেছনে ধরা পড়ে গোল্ডেন ডাক মেরে ফেরেন তিনি। তাতে ১৮ ওভার শেষে ভারতের সংগ্রহ ৬ উইকেটে ১৪৭। রবীন্দ্র জাদেজার সঙ্গে জুটি বেঁধেছেন অক্ষর প্যাটেল।

রোহিতের পর ফিরলেন সূর্যকুমারও:
ঋষভ পন্ত দলীয় ৪০ রানের মাথায় আউট হওয়ার পর জুটি বাঁধেন রোহিত ও সূর্য তারা দুজন হাত খুলে মারতে থাকেন। তাতে বৃষ্টির আগে ৮ ওভারে তুলে ফেলেন ৬৫ রান। বৃষ্টির পরও ব্যাটিং ঝড় অব্যাহত রাখেন তারা দুজন। তারা দুজন ৫০ বলে দলীয় সংগ্রহে যোগ করেন ৭৩ রান। এরপর রোহিত ফিরেন ফিফটি করে দলীয় ১১৩ রানের মাথায়। রোহিত ফেরার পর সূর্যও বেশিক্ষণ টিকতে পারেননি। ১২৪ রানের মাথায় যোফরা আর্চারকে লং অন দিয়ে উড়িয়ে মারতে গিয়ে ক্রিস জর্ডানের হাতে ধরা পড়েন। ৩৬ বল খেলে ৪টি চার ও ২ ছক্কায় ৪৭ রান করে যান তিনি। পঞ্চম উইকেটে হার্দিক পান্ডিয়া ও রবীন্দ্র জাদেজা জুটি বেঁধেছেন। তাদের দুজনের ব্যাট ভর করে ১৭.২ ওভার শেষে ভারতের রান ৪ উইকেটে ১৩৪।

আদিল রশিদ ফেরালেন ঝড় তোলা রোহিতকে:
বৃষ্টির পর ব্যাট হাতে ঝড় তোলেন রোহিত শর্মা ও সূর্যকুমার যাদব। তাদের ঝড়ো ব্যাটিংয়ে ১৩ ওভারেই ১১০ রান তুলে ফেলে ভারত। তবে ১৪তম ওভারে এসে ঝড় তোলা রোহিতকে ফেরান আদিল রশিদ। তার বলে মারতে গিয়ে বোল্ডে হয়ে যান ভারতের অধিনায়ক। ৩৯ ব খেলে ৬টি চার ও ২ ছক্কায় ৫৭ রান করে যান তিনি। রোহিতের পর হাফ সেঞ্চুরির পথে আছেন সূর্যকুমারও। ১৫ ওভার শেষে ভারতের রান ৩ উইকেটে ১১৮। সূর্য ৩৪ বলে ৪টি চার ও ২ ছক্কায় ৪৬ রান নিয়ে ব্যাট করছেন।

১০ ওভারে ভারত ২ উইকেটে ৭৭:
বৃষ্টির পর আবার খেলা শুরু হয়েছে। বৃষ্টি নামার আগে অপরাজিত থাকা দুই ব্যাটসম্যান রোহিত শর্মা ও সূর্যকুমার যাদব ব্যাট করতে নেমেছেন। ইতোমধ্যে ১০ ওভারের খেলা শেষ হয়েছে। ভারত ২ উইকেট হারিয়ে ৭৭ রান তুলেছে। রোহিত ৪১ ও সূর্য ২১ রানে ব্যাট করছেন।

বৃষ্টির পর ভারত-ইংল্যান্ড ম্যাচ আবার শুরু:
বৃষ্টির কারণে টসের আগে ১ ঘণ্টা ১৫ মিনিট ও খেলা শুরু পর আরও ১ ঘণ্টা ১৫ মিনিট খেলা বন্ধ থাকে। খেলা শুরু হওয়ার পর ৮ ওভারে ভারত ২ উইকেট হারিয়ে ৬৫ রান করার পর আবার বৃষ্টি নামে। বৃষ্টির কারণে খেলা বন্ধ থাকে ১ ঘণ্টা ১৫ মিনিট। রাত ১০টা ২৫ মিনিট থেকে রাত ১১টা ৪০ মিনিট পর্যন্ত। এরপর বৃষ্টি শেষে আবার শুরু হয়েছে ম্যাচ।

ভারত-ইংল্যান্ড ম্যাচে বৃষ্টির হানা:
ভারত-ইংল্যান্ডের মধ্যকার দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচে বৃষ্টি হানা দিয়েছে। বৃষ্টিতে মাঠ ভেজা থাকার কারণে ১ ঘণ্টা ১৫ মিনিট দেরিতে শুরু হয় ম্যাচ। টস হেরে ভারত ব্যাট করতে নামে। ৮ ওভার খেলা হওয়ার পর বৃষ্টি এসে হানা দেয়। বৃষ্টিতে বন্ধ রয়েছে ম্যাচ।

বৃষ্টি আসার আগ পর্যন্ত ভারত ৮ ওভারে ২ উইকেট হারিয়ে ৬৫ রান তুলেছে। রোহিত ২৬ বলে ৬ চারে ৩৭ রানে ও সূর্যকুমার ৭ বলে ১ চার ও ১ ছক্কায় ১৩ রানে অপরাজিত আছেন।

কোহলি ৯ ও পন্ত ৪ রান করে আউট হয়েছেন। কোহলির উইকেটটি নিয়েছেন রিচ টপলে। আর পন্তের উইকেট নিয়েছেন স্যাম কারান। 

পাওয়ার প্লে’তে ২ উইকেট হারালো ভারত:
পাওয়ার প্লে’তে ২ উইকেট হারিয়ে ৪৬ রান তুলেছে ভারত। শুরুতে কোহলি ফিরে যান ৯ রান করে। এরপর স্যাম কারানের করা ষষ্ঠ ওভারের দ্বিতীয় বলে জনি বেয়ারস্টোর হাতে ক্যাচ দিয়ে আউট হন ঋষভ পন্ত। ৬ বল খেলে ৪ রান আসে তার ব্যাট থেকে। ১৮ বলে ২৬ রান নিয়ে ব্যাট করছেন রোহিত শর্মা। তার সঙ্গে যোগ দিয়েছেন সূর্যকুমার যাদব।

শুরুতে কোহলির উইকেট হারালো ভারত:
টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই বিরাট কোহলির উইকেট হারালো ভারত। তৃতীয় ওভারে রিচ টপলের বলে বোল্ড হয়ে যান কোহলি। ভারতের দলীয় রান ছিল তখন ১৯। টপলের ওই ওভারে দ্বিতীয় বলে ছক্কা ও তৃতীয় বলে ২ রান নেন কোহলি। চতুর্থ বলে হয়ে যান বোল্ড। ৯ বলে ৯ রান আসে তার ব্যাট থেকে। এবারের আসরে টপলের এটা ছিল দ্বিতীয় উইকেট।

টস হেরে ব্যাটিংয়ে ভারত:
বৃষ্টি ও মাঠ ভেজা থাকার কারণে সোয়া ১ ঘণ্টা পর শুরু হচ্ছে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার দ্বিতীয় সেমিফাইনাল। বাংলাদেশ সময় রাত ৯টা ৪৫ মিনিটে শুরু হবে ম্যাচটি। ইতোমধ্যে টস হয়েছে। টস জিতেছেন ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার। তিনি অবশ্য বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন। টস হেরে ব্যাট করবে ভারত।

ভারত ও ইংল্যান্ড উভয় দলই অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নেমেছে।

ভারতের একাদশ:
রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব, শিবম দুবে, হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, রবীন্দ্র জাদেজা, আরশদীপ সিং, কুলদীপ যাদব ও জাসপ্রিত বুমরাহ।

ইংল্যান্ডের একাদশ:
জস বাটলার (অধিনায়ক ও উইকেট), ফিল সল্ট, জনি বেয়ারস্টো, হ্যারি ব্রুক, মঈন আলী, লিয়াম লিভিংস্টোন, স্যাম কারান, ক্রিস জর্ডান, জোফরা আর্চার, আদিল রশিদ ও রিস টপলি।

৯টা ৪৫ মিনিটে শুরু ভারত-ইংল্যান্ড ম্যাচ:

বৃষ্টিতে বিলম্বিত হওয়া ভারত-ইংল্যান্ডের মধ্যকার দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচ অবশেষে শুরু হচ্ছে। সাড়ে ৮টায় শুরু হওয়ার কথা থাকলেও বৃষ্টি ও মাঠ ভেজা থাকার কারণে ১ ঘণ্টা ১৫ মিনিট পর শুরু হচ্ছে। টস হবে রাত ৯টা ২০ মিনিটে। আর ম্যাচ শুরু হবে রাত ৯টা ৪৫ মিনিটে।

বৃষ্টিতে বিলম্বিত ভারত-ইংল্যান্ড সেমিফাইনাল ম্যাচের টস:

আজ বৃহস্পতিবার রাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে লড়বে ভারত ও ইংল্যান্ড। গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামে ম্যাচটি বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শুরু হওয়ার কথা। ৮টায় হওয়ার কথা ছিল টস। কিন্তু বৃষ্টির কারণে মাঠ ভেজা থাকায় এখনও টস করা সম্ভব হয়নি। কখন টস করা যাবে সে বিষয়টিও জানা যায়নি। তবে ম্যাচ অফিসিয়াল ও আম্পায়াররা মাঠ পরিদর্শন করছেন। আর দুই দলের খেলোয়াড়রা অলস সময় কাটাচ্ছে ড্রেসিং রুমে।

প্রথম সেমিফাইনালে রিজার্ভ ডে থাকলেও ভারত-ইংল্যান্ডের মধ্যকার দ্বিতীয় সেমিফাইনালে নেই তা। বৃষ্টির কারণে এই ম্যাচটি মাঠে গড়াতে সমস্যা দেরি হলে ২৬০ মিনিট পর্যন্ত অপেক্ষা করবেন ম্যাচ অফিসিয়ালরা। এরপর পরিত্যক্ত বা বাতিল ঘোষণা হবে। ম্যাচটি বাতিল হলে ইংল্যান্ডকে টপকে ভারত চলে যাবে ফাইনালে।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়