ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

রোহিতের ‘শেষ’ সুযোগ!

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৯, ২৮ জুন ২০২৪   আপডেট: ১৮:০৭, ২৮ জুন ২০২৪
রোহিতের ‘শেষ’ সুযোগ!

আরেকটি আইসিসি ইভেন্টের ফাইনালে ভারত। আরেকবার রোহিত শর্মার সামনে ইতিহাস গড়ার হাতছানি। আরেকবার কি টিম ইন্ডিয়ার ফাইনাল হার!

শেষ কয়েক বছরে ভারত আইসিসি ইভেন্টের যতগুলো ফাইনাল খেলেছে, হেরেছে প্রতিটি। আরও ভেঙে বললে, রোহিতের নেতৃত্বে ভারত শেষ দুটি আইসিসি ইভেন্টের ফাইনালে দুটিই হেরেছে। আশ্চর্যের বিষয়, একটি টেস্ট ক্রিকেটে, একটি ওয়ানডে। এবার রোহিতের নেতৃত্বে ভারত গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে। টেস্ট ও ওয়ানডের মতোই কি টি-টোয়েন্টির ভাগ্যর পরিণতি অপেক্ষা করছে, নাকি রোহিত শর্মা অবসরের আগে ভারতকে একটি শিরোপার স্বাদ অন্তত দিয়ে যেতে পারবেন?

উত্তরটা পাওয়া যাবে আগামীকাল শনিবারই। বার্বাডোজে ভারতের শিরোপার পথের বাঁধা কেবল দক্ষিণ আফ্রিকা। বিরাট কোহলিকে সরিয়ে রোহিত শর্মাকে যখন ভারতের অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হলো তখন সমালোচনা কম হয়নি। ভারতের অন্যতম সেরা ওপেনার হিসেবে রোহিত মন জয় করেছিলেন ঠিকই। কিন্তু বিরাটকে টক্কর দেওয়ার মতো অধিনায়ক কি রোহিত? আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সকে একাধিক শিরোপা জিতিয়ে রোহিত মন জয় করেছিলেন ঠিকই। কিন্তু মেন ইন ব্লুদের নেতৃত্ব দেওয়ার কাজটা সহজ হওয়ার কথা নয়।

কিন্তু সৌরভ গাঙ্গুলি যখন বিসিসিআইয়ের সভাপতি তখন ঠিকই বিরাটকে সরিয়ে রোহিত পেয়ে যান নেতৃত্বভার। এরপর তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। সংশয় ছিল, রোহিত ও বিরাটের সম্পর্ক ঠিক থাকবে তো? রোহিত দলকে মাঠে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি বিরাটকেও সামলে নেন ঠিকমতো। দ্বিপক্ষীয় সিরিজ, ত্রিদেশীয় সিরিজ, মহাদেশী প্রতিযোগিতায় রোহিত জিতলেও আইসিসি ইভেন্টে ভাগ্যকে পাশে পাচ্ছিলেন না। গত বছরের জুনে শুরু হয় তার ফাইনাল হারের দৌড়! আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে যায় ভারত। টানা দ্বিতীয়বার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তারা। প্রথমবার নিউ জিল্যান্ডের কাছে শিরোপা হারায়। এবার প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। ওভালে দুই দলের ম্যাচে উত্তেজনা ছড়াল, রোমাঞ্চেরও সৃষ্টি হলো। কিন্তু পাঁচদিনের লড়াই শেষে টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতে নেয় অস্ট্রেলিয়া। রোহিতের শিরোপা হাতছাড়া।

একই বছরের নভেম্বরের ঘটনা। ওয়ানডে বিশ্বকাপে মুখোমুখি ভারত ও অস্ট্রেলিয়া। ২০১১ ওয়ানডে বিশ্বকাপের পর ভারত আবার ফাইনালে। এবারও ঘরের মাঠে। ফাইনাল ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। অথচ ম্যাচটা জিতে নেয় অস্ট্রেলিয়া। রোহিতের আরও একটি শিরোপা হাতছাড়া। ক্যারিয়ারের সায়াহ্নে থাকা রোহিত এবারও দারুণ ক্রিকেট খেলে দলকে তুলেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে। রোহিতের নিজের ব্যাটও হাসছে। হাসছে টিম ইন্ডিয়া। ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আবার তারা ফাইনালে। ২০০৭ সালের পর এই শিরোপা এখনো তাদের অধরা। নবম আসরের শিরোপা দিয়ে আবার তারা শিরোপা উল্লাস করে কিনা সেটাই দেখার।

প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠা দক্ষিণ আফ্রিকা সহজে ছাড় দেবে না। শিরোপা জিততে তারাও মুখিয়ে থাকবে। তাই প্রতিদ্বন্দ্বীতামূলক ম্যাচের আশা করাই যায়। মাহেন্দ্র সিং ধোনি ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ, ২০১৩ সালে চ্যাম্পিয়নস ট্রফি জিতেছিলেন। পেয়েছেন টেস্ট মেস। আইসিসি ইভেন্টের সব পুরস্কার তার জেতা হয়েছে। এরপর ভারতের কোনো অধিনায়ক আইসিসির কোনো ইভেন্টে শিরোপা জেতেনি। রোহিতের নেতৃত্বে দুইটি ফাইনাল হারের পর আরেকটি ফাইনালের অপেক্ষায় ভারত। রোহিতেরও ক্যারিয়ারের ‘শেষ’ সুযোগ হতে পারে এই ফাইনাল। যদি তার নেতৃত্বে দল জিতে যায় ইতিহাসের অক্ষয় কালিতে লিখা থাকবে তার নাম।

ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়