ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

ফাইনালের জন্য সেরা পারফরম্যান্স তুলে রেখেছে বিরাট: রোহিত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪০, ২৮ জুন ২০২৪   আপডেট: ২২:২৪, ২৮ জুন ২০২৪
ফাইনালের জন্য সেরা পারফরম্যান্স তুলে রেখেছে বিরাট: রোহিত

শুরুটা ভালো হচ্ছে। এরপরই ভুলছেন পথ। টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরু থেকে সেমিফাইনাল পর্যন্ত একই ট্র্যাকে হাঁটছে বিরাট কোহলির ব্যাট। যাকে ব্যাড প্যাচ বলা কঠিন। অফফর্মও বলা যায় না। ভাগ্য পাশে না থাকলে যা হয় আর কি! ৭ ইনিংসে কোহলির ব্যাট থেকে এসেছে মাত্র ৭৫ রান। তার পারফরম্যান্স ছাড়াই ভারত কোনো বিপদ ছাড়াই পৌঁছে গেছে ফাইনালে।

গ্রুপ পর্ব থেকে, সুপার এইট। এরপর সেমিফাইনাল। কোহলির ব্যাট না হাসলেও সতীর্থদের দ্যুতি ছড়ানো পারফরম্যান্সে টিম ইন্ডিয়া এখন শিরোপা থেকে এক পা দূরে। তবে কোহলির এই রান না পাওয়া নিয়ে সমালোচনা কিন্তু থেমে নেই। স্কোয়াডে জয়স্বী জসওয়ালের মতো তরুণ উদ্দীপ্ত খেলোয়াড় কোহলির জন্য সুযোগ পাচ্ছেন না সেই বিষয়টিও সামনে এসেছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের কোনো এক আসরে কমপক্ষে ৫ ইনিংস খেলা ওপেনারদের মধ্যে তৃতীয় সর্বনিম্ন গড়ের বিব্রতকর রেকর্ডে নাম লিখিয়েছেন কোহলি। ১০.৭১ গড় ও ১০০ স্ট্রাইকরেটে ডানহাতি ব্যাটসম্যান ৭৫ রান করেছেন। তবে কোহলির রান না পাওয়া নিয়ে মোটেও বিচলিত নন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। ৭ ইনিংসে ২৪৮ রান করা রোহিত এবার উড়ছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯২ এবং ইংল্যান্ডের বিপক্ষে ৫৭ রান করে নিজের প্রয়োজনীয়তা ভালোভাবেই বুঝিয়েছেন ‘হিটম্যান।’

তার বিশ্বাস ফাইনালেই কোহলি স্বরূপে ধরা দেবেন। রোহিত বলেছেন, ‘সে একজন মানসম্পন্ন খেলোয়াড়। যেকোন খেলোয়াড় এর (অফফর্ম) মধ্য দিয়ে যেতে পারে। আমরা তার ক্লাস এবং এই সমস্ত বড় ম্যাচগুলিতে তার গুরুত্ব বুঝতে পারি। ফর্ম কখনই কোন সমস্যা নয়। কারণ, আপনি ১৫ বছর এখানে কাটিয়ে দিয়েছেন। এটা কোনও সমস্যা নয়। তাকে দেখে ভালো লাগছে। অভিপ্রায় সুন্দর। হয়তো ফাইনালের জন্যই তোলা রেখেছে (সেরা ইনিংস)।’

বড় মঞ্চে বড় উপলক্ষ্যে কোহলির ব্যাট বরাবরই হেসেছে। সাত ইনিংসে কোহলি যা পারেননি তা এক ইনিংসেই করে দেখাতে পারেন। ওয়ানডে বিশ্বকাপ জেতা হয়েছে তার। জিতেছেন চ্যাম্পিয়নস ট্রফি। টেস্ট র্যাংকিংয়ে শীর্ষে থেকে পেয়েছেন টেস্ট মেস। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার সূবর্ণ সুযোগ তার সামনে। তার ব্যাটেই যদি ভারত এই শ্রেষ্ঠত্বের মুকুট জিতে নেয় মন্দ হয় না নিশ্চয়ই। সেই সুযোগটি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাবেন তো কোহলি?

ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়