ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

পূর্ণ পয়েন্ট চাই চাপে থাকা ব্রাজিলের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:৫৭, ২৮ জুন ২০২৪   আপডেট: ০০:০১, ২৯ জুন ২০২৪
পূর্ণ পয়েন্ট চাই চাপে থাকা ব্রাজিলের

কোপা আমেরিকার সূচনাটা ভালো হয়নি ব্রাজিলের। প্রথম ম্যাচে কোস্টারিকার সঙ্গে তারা গোলশূন্য ড্রয়ে পয়েন্ট ভাগাভাগি করে। প্রথম ম্যাচে পূর্ণ পয়েন্ট না পাওয়ায় চাপে আছে ৯ বারের চ্যাম্পিয়নরা। পরের রাউন্ডে যেতে হলে প্যারাগুয়ের বিপক্ষে তাদের পূর্ণ পয়েন্ট পেতে হবে। নতুবা বেশ চ্যালেঞ্জের মুখে পড়তে পারে ডোরিভাল জুনিয়রের শিষ্যরা। কারণ, শেষ ম্যাচটা তাদের খেলতে হবে কলম্বিয়ার বিপক্ষে। যারা প্রথম ম্যাচে ২-১ গোলে হারিয়েছে প্যারাগুয়েকে।

বাংলাদেশ সময় শনিবার সকাল ৭টায় শুরু হবে ব্রাজিল-প্যারাগুয়ের ম্যাচ।

ব্রাজিল যখনই এমন পরিস্থিতিতে পড়েছে তখনই তারা ঘুরে দাঁড়িয়েছে। ৮ বছর আগেও গ্রুপপর্বে তারা এমন পরিস্থিতিতে পড়েছিল। কোপা আমেরিকার প্রথম ম্যাচে তারা ইকুয়েডরের সঙ্গে গোলশূন্য ড্র করেছিল। পরের ম্যাচেই হাইতিকে ৭-১ উড়িয়ে দিয়েছিল।

সবশেষ ২০১৬ সালে ব্রাজিল গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল। আর ২০১৫ সালের পর কখনোই তারা গ্রুপপর্বে পর পর দুই ম্যাচে পয়েন্ট হারায়নি। আর ২০০৪ সালের পর কখনোই প্যারাগুয়ের কাছে হারেনি সেলেসাওরা। সেবার গ্রুপপর্বের ম্যাচে ২-১ গোলে হেরেছিল তারা। এরপর সবশেষ দুই দেখায় তারা প্যারাগুয়েকে হারিয়েছিল।

১৯২১ সাল থেকে ২০২২ পর্যন্ত ব্রাজিল ও প্যারাগুয়ে মোট ৮৩ ম্যাচে মুখোমুখি হয়েছে। তার মধ্যে ব্রাজিল জিতেছে ৫১ বার। প্যারাগুয়ে জিতেছে ১৩ বার। আর ১৯টি ম্যাচ হয়েছে ড্র।

প্রথম ম্যাচে ব্রাজিল গোলশূন্য ড্র করলেও ডোরিভালের বিশ্বাস আছে তার শিষ্যদের প্রতি। তার বিশ্বাস প্যারাগুয়ের বিপক্ষে ভালো করবে ব্রাজিল, ‘এটা খুব স্বাভাবিক যে আমরা আগের ম্যাচে ভিন্ন ফল প্রত্যাশা করেছিলাম। কিন্তু ওই ম্যাচে আমরা যেভাবে খেলেছি সেটা কিন্তু তারিফ না করার মতো নয়। যেভাবে আমরা আমাদের প্রতিপক্ষকে তাদের রক্ষণভাগে চাপে রেখেছিলাম। ছেলেরা যা করেছে তাতে আমি সন্তুষ্ট।’

‘আমরা কেবল শুরু করলাম। আমি মনে করি আমরা আস্তে আস্তে একটি ভারসাম্যপূর্ণ দল হওয়ার পথে এগিয়ে যাচ্ছি। আমাদের মাথা ঠাণ্ডা রাখতে হবে, ভারসাম্যপূর্ণ  ও আত্মবিশ্বাসী থাকতে হবে। একটি পরিবর্তন ও স্থানান্তরের পর আপনি চাইলেই রাতারাতি একটি দল গঠন করে ফেলতে পারবেন না। এটা প্রাকৃতিক একটি প্রক্রিয়া। তবে এই দলটি প্রত্যেক ম্যাচে নেতিবাচকের চেয়ে ইতিবাচক পাফরম্যান্স বেশি করেছে। সেটা কেবল শেষ ম্যাচেই নয়।’ যোগ করেন তিনি।

প্যারাগুয়ের সম্ভাব্য শুরুর লাইনআপ:
মরিনিগো, ভ্লাজেককুয়েজ, বালবুয়েনা, আলদেরেতে, ইস্পিনোজা, রোজাস, কিউবাস, ক্যাবলেরো, রোমেরো, আর্স ও এনসিসো।

ব্রাজিলের সম্ভাব্য শুরুর লাইনআপ:
অ্যালিসন, দানিলো, মিলিতাও, মারকুইনহোস, আরানা, গুইমারেস, লুইজ, রাফিনহা, পাকেতা, রদ্রিগো ও ভিনিসিউস।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়