ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

প্রতিবেশী যখন চেনা প্রতিপক্ষ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৬, ২৯ জুন ২০২৪  
প্রতিবেশী যখন চেনা প্রতিপক্ষ

ইতালি ও সুইজারল্যান্ড লাগোয়া দুটি দেশ। দেশ দুটির মধ্যে বন্ধুত্বও বেশ। কিন্তু আজ মাঠের লড়াইয়ে কেউ কাউকে ছাড় দিবে না। ইউরো-২০২৪ এর শেষ ষোলোর লড়াই আজ রাতে শুরু হচ্ছে ইতালি ও সুইজারল্যান্ডের ম্যাচ দিয়ে। ম্যাচটি শুরু হবে রাত ১০টায়।

সুইজারল্যান্ড ইতালির প্রতিবেশী ও চেনা প্রতিপক্ষ। দল দুটি ১৯১১ সাল থেকে ২০২১ পর্যন্ত ফুটবলে ৬০ বার মুখোমুখি হয়েছে। জয়ের পাল্লা অবশ্য ইতালির দিকেই ভারী। তারা ২৯টি ম্যাচে জিতেছে। হেরেছে মাত্র ৭টিতে। তবে ড্র হয়েছে ২৪টি ম্যাচ। সবশেষ ১৯৩৩ সালে বিশ্বকাপে সুইজারল্যান্ডের কাছে হেরেছিল আজ্জুরিরা। এরপর তারা জিতেছে পাঁচটিতে। ড্র করেছে ছয়টিতে।

তবে সুইজারল্যান্ডের জন্য অনুপ্রেরণার বিষয় হলো সবশেষ ছয় ম্যাচে তারা ইতালির কাছে হেরেছে মাত্র একটিতে। ড্র করেছে পাঁচটিতে। আজ ইতালিকে রুখে দিয়ে টাইব্রেকার পর্যন্ত নিয়ে যেতে পারলে হয়তো জিতেও যেতে পারে তারা। 

ইউরোর এবারের আসরে গ্রুপপর্বে দারুণ খেলে এসেছে সুইসরা। হাঙ্গেরির বিপক্ষে ৩-১ গোলের জেতার পর স্কটল্যান্ডের সঙ্গে তারা ১-১ গোলে ড্র করে। তবে আয়োজক জার্মানির বিপক্ষে এগিয়ে গিয়েও ১-১ গোলে ড্র করে সুইজারল্যান্ড তাদের শক্তিমত্তার প্রমাণ দেয়। জার্মানি যেখানে স্কটল্যান্ডের জালে ৫টি ও হাঙ্গেরির জালে ২টি বল জড়িয়েছিল সেখানে সুইজারল্যান্ডের সঙ্গে কোনোক্রমে ড্র করেছিল।

নিঃসন্দেহে আজ ইতালিকেও ছেড়ে কথা বলবে না তারা। যেমনটা বলেছেন সুইজারল্যান্ডের গোলরক্ষক ইয়ান সোমের, ‘আমরা কোয়ার্টার ফাইনালে ফোকাস রেখেছি। কোয়ার্টার ফাইনালে যাওয়ার জন্যই খেলবো। প্রত্যেকটি ম্যাচের শুরুর একাদশ পরিবর্তন হয়। বড় টুর্নামেন্টে প্রতিপক্ষ পরিবর্তন হয়। শেষ ষোলোর ম্যাচে ইতালির বিপক্ষে খেলবো ভেবে আমরা আনন্দিত। আমাদের উভয় দলের জন্যই ম্যাচটি ভীষণ গুরুত্বপূর্ণ।’

ম্যাচ টাইব্রেকারে গড়াতে পারে তাই সুইজারল্যান্ড তাদের অনুশীলনে পেনাল্টি শ্যুটআউট করেছে। এমনটাই জানিয়েছেন সোমের, ‘অনুশীলনে সবাই পেনাল্টি প্র্যাকটিস করেছে। অবশ্য অনুশীলন ও মাঠে পেনাল্টি নেওয়ার মধ্যে অনেক পার্থক্য থাকে। মাঠে অনেক চাপ থাকে। পরিস্থিতি ভিন্ন থাকে। সত্যি বলতে আমি পেনাল্টি পর্যন্ত যেতে চাই না। আশা করি আমরা তার আগেই ম্যাচটি জিততে পারবো।’

সুইজারল্যান্ডের সম্ভাব্য শুরুর লাইনআপ:
সোমের, স্কার, আকানজি, রদ্রিগেজ, স্টারজিয়াউ, শাকা, ফ্রেউলার, আয়েবিসচের, এনদোয়ে, ভার্সাগ ও এমবোলো।

ইতালির সম্ভাব্য শুরুর লাইনআপ:
দোনারুম্মা, ডি লরেঞ্জো, মানচিনি, বাস্তোনি, ডারমিয়ান, ক্রিস্টান্তে, ফাজিওলি, বারেলা, কিয়েসা, স্কামাক্কা ও জাকাগ্নি।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়