ঢাকা     মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৮ ১৪৩১

ইতালিকে চমকে দিয়ে কোয়ার্টারে সুইজারল্যান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:৩৬, ৩০ জুন ২০২৪   আপডেট: ০০:৩৭, ৩০ জুন ২০২৪
ইতালিকে চমকে দিয়ে কোয়ার্টারে সুইজারল্যান্ড

পাত্তাই পেল না ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালি। নিখুঁত ফুটবলে চমকে দিয়ে ইতালিয়ানদের বিদায় করে ইউরোর কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে সুইজারল্যান্ড। 

বার্লিনের অলিম্পিয়া পার্কে শেষ ষোলোর প্রথম ম্যাচে মুখোমুখি হয় ইতালি-সুইজারল্যান্ড। দাপুটে ফুটবলে ২-০ গোলে আজ্জুরিদের হারায় সুইসরা। শেষ আটে দলটির প্রতিপক্ষ হবে ইংল্যান্ড-স্লোভাকিয়া ম্যাচের জয়ী দল। 

এই নিয়ে টানা দুটি ইউরোতে কোয়ার্টার ফাইনালে যাওয়ার কৃতিত্ব অর্জন করে সুইজারল্যান্ড। এর আগের বার শেষ আটে দলটি স্পেনের বিপক্ষে হেরে বিদায় নেয়। ২০১২ সালের পর এই প্রথম নক আউট পর্বের প্রথম ম্যাচে হারে গতবারের চ্যাম্পিয়নরা। 

বিরতিতে যাওয়ার ৮ মিনিট আগে প্রথম গোলের দেখা পায় সুইজারল্যান্ড। ৩৭ মিনিটে বাঁ দিক থেকে দারুণ দক্ষতায় বল নিয়ন্ত্রণে নিয়ে ক্রস করেন ভারগাস। ডি বক্সের সেন্টারে থাকা রেমো ফ্রিউলার দারুণ ফিনিশিংয়ে বল জড়িয়ে দেন ইতালির জালে। 

১-০ সমীকরণে বিরতিতে যায় দুই দল। বিরতি থেকে ফিরে দ্বিতীয় গোলটির জন্য অপেক্ষা করতে হয় মাত্র ২৭ সেকেন্ড। অ্যাইবিশ্চারের পাস থেকে এবার নায়ক ভারগাস নিজেই। কোনাকুনি শটে ব্যবধান দিগুণ করেন ভারগাস। 

দ্বিতীয় অর্ধে সুইসদের ইতিহাসে এটি দ্বিতীয় দ্রুততম গোল। এর আগে ২১ সেকেন্ডে গোলের কীর্তি রয়েছে মার্সেল কোরাসের। ১৯৮৪ সালের ইউরোতে জার্মানির বিপক্ষে গোলটি করেন কোরাস। 

পুরো ম্যাচজুড়ে দাপট দেখিয়েছে সুইসরা। আক্রমণ করেছে ২০টি! অন্যদিকে ইতালির আক্রমণ মাত্র ১২টি। তাতে অনটার্গেট শট মাত্র ১টি! বল দখলের লড়াইয়ে দুই দল ছিল প্রায় সমান-সমান। সুইসদের পায়ে ছিল ৪৯ শতাংশ আর ইতালির পায়ে ৫১ শতাংশ সময় বল ছিল। 

এবার বি গ্রুপ থেকে লড়াই করা ইতালি শুরুতেও সুবিধাজনক অবস্থায় ছিল না। ৩ ম্যাচে জয় ছিল মাত্র ১টি, বাকি ১টি করে ড্র ও হার। সেই ধাক্কা এবার খেলো নকআউটে এসে। 

ঢাকা/রিয়াদ/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়