ঢাকা     মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৮ ১৪৩১

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল ভারত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪২, ৩০ জুন ২০২৪   আপডেট: ১০:৫১, ৩০ জুন ২০২৪
চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল ভারত

টি-টোয়েন্টি বিশ্বকাপে নবম আসরে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি শিরোপা জিতে নিয়েছে রোহিত শর্মার দল। তাতে ঘুচে যায় ১৭ বছরের আক্ষেপ। এর আগে ২০০৭ সালে প্রথমবার শিরোপা জিতেছিল তারা।

এই আসরে শিরোপা জেতার পাশাপাশি বিপুল অঙ্কের অর্থও প্রাইজমানি হিসেবে পেয়েছে ভারত। আইসিসি আগেই ঘোষণা দিয়েছিল এবারের আসরের প্রাইজমানি আগের আসরের দ্বিগুণ হবে। যা টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে রেকর্ড।

সব মিলিয়ে ১১.২৫ মিলিয়ন মার্কিন ডলার বা ১৩২ কোটি টাকার প্রাইজমানি দেওয়া হয় এবারের আসরে। যেখানে চ্যাম্পিয়ন দল প্রাইজমানি হিসেবে ভারত পেয়েছে ২.৪৫ মিলিয়ন মার্কিন ডলার বা বাংলাদেশি মুদ্রায় ২৮ কোটি ৭৫ লাখ টাকারও বেশি।

সেই সঙ্গে গ্রুপপর্ব ও সুপার এইট রাউন্ডে প্রতিটি ম্যাচ জয়ের জন্য বোনাস পাবে আসরে অংশ নেওয়া দলগুলো। প্রতি ম্যাচ জয়ের জন্য দলগুলোকে আলাদা করে ৩১ হাজার ১৫৪ ডলার বা ৩৬ লাখ ৫৩ হাজার টাকা করে দেওয়া হয়েছে। সে হিসেবে ভারতের টাকার অঙ্কের পরিমাণটা আরও বেশি। 

ফাইনাল পর্যন্ত অপরাজিত থাকা ভারত গ্রুপ পর্ব ও সুপার এইট মিলিয়ে ম্যাচ জিতেছে মোট ৬টি। সে হিসেবে অতিরিক্ত ২ কোটি ১৯ লাখেরও বেশি টাকা পাচ্ছে ভারত। চ্যাম্পিয়নের ২৮ কোটি ৭৫ লাখ ও ম্যাচ জয়ের বোনাস হিসেবে ২ কোটি ১৯ লাখ মিলিয়ে আসর থেকে ভারতের মোট প্রাইজমানি প্রায় ৩১ কোটি টাকা।

এদিকে রানার্সআপ হয়ে দক্ষিণ আফ্রিকা পাচ্ছে ১.২৮ মিলিয়ন ডলার বা ১৪ কোটি ৫৪ লাখ টাকা। সেই সঙ্গে ৭ ম্যাচ জয়ের বোনাস হিসেব আরও জুটেছে ২ কোটি ৫৫ লাখ টাকারও বেশি। সব মিলিয়ে এইডেন মার্করামের দল পাচ্ছে ১৭ কোটির টাকারও বেশি।

এছাড়াও সেমিফাইনালে বিদায় নেওয়া ইংল্যান্ড এবং আফগানিস্তান পেয়েছে ৭ লাখ ৮৭ হাজার ৫০০ ডলার বা প্রায় ৯ কোটি ২৫ লাখ টাকা করে। সুপার এইট থেকে বাদ পড়া চার দল পেয়েছে ৩ লাখ ৮২ হাজার ৫০০ ডলার বা প্রায় ৪ কোটি ৪৯ লাখ টাকা করে। ১৩ নম্বর থেকে ২০ নম্বর দলগুলোকে দেওয়া হয়েছে ২ লাখ ২৫ হাজার ডলার বা ২ কোটি ৬৪ লাখ টাকা করে।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়