ঢাকা     মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৮ ১৪৩১

বিশ ওভারের মহারণে ফাইনালে যত রেকর্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২০, ৩০ জুন ২০২৪   আপডেট: ১৪:২৬, ৩০ জুন ২০২৪
বিশ ওভারের মহারণে ফাইনালে যত রেকর্ড

দক্ষিণ আফ্রিকা ও ভারতের মধ্যকার ফাইনাল ম্যাচ দিয়ে পর্দা নেমেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। ফাইনালে ম্যাচের শেষ বল পর্যন্ত ছড়িয়েছে উত্তেজনার পারদ। ম্যাচের পরতে পরতে হয়েছে কিছু রেকর্ড। আসর শেষে সেগুলোর দিকে একবার নজর দেওয়া যাক।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে রান তাড়ায় নেমে সর্বোচ্চ ৫টি ছক্কা হাঁকিয়েছেন দক্ষিণ আফ্রিকার হেনরিখ ক্লাসেন। যা বিশ ওভারের বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে এ নিয়ে দুটি ফিফটি করলেন বিরাট কোহলি। যা যৌথভাবে সর্বোচ্চ। তার সঙ্গে এই তালিকায় আছেন ওয়েস্ট ইন্ডিজের মারলন স্যামুয়েলস ও শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা।

৭৬

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওপেনিংয়ে নেমে বিরাট কোহলির করা ৭৬ রান টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের ইতিহাসে সর্বোচ্চ। ওপেনার হিসেবে এরচেয়ে বড় ইনিংস আর খেলতে পারেননি কেউ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এক আসরেই দুজন বোলারের এক ইনিংসে ৪৪ বা ততোধিক রান দেওয়ার ঘটনা এই প্রথম। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ফাইনালে এই রেকর্ডে ভাগ বসিয়েছেন কুলদীপ যাদব ও অক্ষর প্যাটেল। দুজন হজম করেছেন যথাক্রমে ৪৫ ও ৪৯ রান।

৪৫

ফাইনালে ৪৫ রানের বিনিময়ে মাত্র একটি উইকেট পেয়েছেন কুলদীপ যাদব। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ৪ ওভারের কোটায় এরচেয়ে বেশি রান খরচায় এক উইকেট নেওয়া বোলারদের তালিকায় আছেন শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা (৫৪) ও অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক (৬০)।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের ইতিহাসে এক ইনিংসে কমপক্ষে ৪০ ও ১ উইকেট নেওয়া ক্রিকেটারদের তালিকায় পঞ্চম স্থানে আছেন অক্ষর প্যটেল। তার আগে এই কীর্তি গড়েছেন আরও চারজন।

১৬

নবম আসরের ফাইনালে ম্যান অব দ্য ম্যাচ জেতার মধ্যে দিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ ম্যাচসেরা হওয়ার রেকর্ড গড়লেন বিরাট কোহলি। তার ম্যাচ সেরার পুরস্কার ১৬টি। তিনি ছাড়িয়ে গেছেন সূর্যকুমারকে (১৫)।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়