ঢাকা     মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৮ ১৪৩১

পর্তুগালকে হারানোর আত্মবিশ্বাস নিয়ে স্পেনের মুখোমুখি জর্জিয়া

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫২, ৩০ জুন ২০২৪  
পর্তুগালকে হারানোর আত্মবিশ্বাস নিয়ে স্পেনের মুখোমুখি জর্জিয়া

ইউরোর এবারের আসরে শুরুটা ভালো হয়নি জর্জিয়ার। প্রথম ম্যাচে তারা তুরস্কের কাছে হেরে যায় ৩-১ গোলে। পরের ম্যাচে চেকিয়ার সঙ্গে ড্র করে ১-১ গোলে। তাতে করে পরের রাউন্ডে যাওয়ার সম্ভাবনা ক্ষীণ হয়ে যায়। কিন্তু শেষ ম্যাচে তারা পর্তুগালকে ২-০ গোলে হারিয়ে তৃতীয় স্থানে থাকা সেরা দল হিসেবে জায়গা করে নেয় নকআউট পর্বে।

তবে সেখানে তারা পেয়েছে দুইবারের ইউরো চ্যাম্পিয়ন স্পেনকে। যারা গ্রুপপর্বের ম্যাচে পূর্ণ পয়েন্ট পেয়েছে। যাদের বিপক্ষে জর্জিয়ার ২০১৬ সালের পর আর জয় পায়নি। ৮ বছর আগে প্রীতি ম্যাচে স্পেনকে ১-০ গোলে হারিয়েছিল জর্জিয়া। এরপর ২০২২ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে দুই দফায় ৬-১ গোলের ব্যবধানে হেরেছে। এরপর ২০২৩ সালে ইউরো বাছাইপর্বের ম্যাচের প্রথম দেখায় ৭-১ গোলে ও ফিরতি দেখায় ৩-১ গোলে হেরেছে।

কিন্তু পর্তুগালকে হারিয়ে জর্জিয়া যে আত্মবিশ্বাস পেয়েছে সেটাতে ভর করে স্পেনের বিপক্ষেও অঘটন ঘটাতে চাইবে। তাইতো জর্জিয়াকে হালকাভাবে নিচ্ছেন না স্পেনের কোচ ডে লা ফুয়েন্তে, ‘আমরা সবাই দেখেছি ফুটবলে বিস্ময়কর ঘটনা ঘটে। আমি মনে করি সেটা কখনোই থামবে না। জর্জিয়া পর্তুগালকে হারিয়েছে। প্রতিপক্ষ হিসেবে তাদের আমাদের সম্মান করতে হবে। আমাদের কঠোর পরিশ্রম করতে হবে এবং ম্যাচটিকে গুরুত্ব দিয়ে খেলতে হবে। যাতে পর্তুগালের মতো ঘটনা আমাদের সঙ্গে না ঘটে।’

‘তারা খুবই দ্রুতগতির ফুটবল খেলে। পাল্টা আক্রমণেও বেশ ভালো। সেট পিচেও দারুণ। তাদের বিপক্ষে আমাদের সাহসী ফুটবল খেলতে হবে। যাতে করে তাদের গতি ও পাল্টা আক্রমণের কাছে আমরা ধরা না খাই।’ যোগ করেন ফুয়েন্তে।

স্পেন এবার ডেথ গ্রুপে পড়েছিল। যেখানে তাদের প্রতিপক্ষ ছিল ক্রোয়েশিয়া, ইতালি ও আলবেনিয়া। ক্রোয়েশিয়াকে তারা ৩-০ গোলে হারায়। এরপর ইতালির বিপক্ষে জয় পায় ১-০ গোলে। আর আলবেনিয়াকেও হারায় এক গোলের ব্যবধানে। আজ জর্জিয়ার বিপক্ষে ব্যবধানটা কতো হয় দেখার বিষয়।

স্পেনের সম্ভাব্য শুরুর লাইনআপ:
সিমন, কারবাহাল, লে নরমান, লাপোর্তে, কুকুরেল্লা, পেদ্রি, রদ্রি, রুইজ, ইয়ামাল, মোরাতা ও উইলিয়ামস।

জর্জিয়ার সম্ভাব্য শুরুর লাইনআপ:
মামারদাশভিলি, সিতাইশভিলি, ডিভালি, কাশিয়া, কেভের্কভেলিয়া, কাকাবাদজে, কোচোরাশভিলি, কাইটিশভিলি, চাকভেতাদজে, কোয়ারাটশেলিয়া ও মিকাউতাদজে।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়