ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

জর্জিয়াকে উড়িয়ে কোয়ার্টার ফাইনালে স্পেন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৬, ১ জুলাই ২০২৪   আপডেট: ০৬:৫৭, ১ জুলাই ২০২৪
জর্জিয়াকে উড়িয়ে কোয়ার্টার ফাইনালে স্পেন

নরম্যান্ডের আত্মঘাতী গোলে শুরুতে পিছিয়ে পড়া। প্রথমার্ধের আগে সমতা। দ্বিতীয়ার্ধে গুণে গুণে তিন গোল। জর্জিয়াকে এক প্রকার উড়িয়ে দিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে স্পেন।

কোলনে রোববার দিবাগত রাত ১টায় শেষ ষোলোর ম্যাচে মুখোমুখি হয় স্পেন-জর্জিয়া। গ্রুপ পর্বের শেষ ম্যাচে পর্তুগালকে রুখে দিয়ে ইতিহাস গড়া জর্জিয়া এবার রুদ্রমূর্তি ধারণ করতে পারেনি। স্প্যানিশ ফুটবলের দাপটে ৪-১ গোলে স্রেফ উড়ে যায় তারা।

স্পেনের এই জয়ে ইউরোর ফাইনালের আগেই দেখা যাবে আরেক ফাইনাল। কোয়ার্টার ফাইনালে স্পেনের প্রতিপক্ষ জার্মানি। দুই হেভিওয়েটের জমজমাট লড়াই ফাইনালের আগেই ফাইনালের স্বাদ এনে দেবে ফুটবল ভক্তদের। ৫ জুলাই রাত ১০টায় স্টুটগার্ট অ্যারেনায় মুখোমুখি হবে দুই দল।

১৮ মিনিটে নরম্যান্ডের গোলে এগিয়ে যায় জর্জিয়া। ২১ মিনিটের বেশি লিড ধরে রাখতে পারেনি প্রথম টুর্নামেন্টের ইতিহাস গড়া দলটি। ৩৯ মিনিটে সমতাসূচক গোল করেন রদ্রি। উলিয়ামসের ফিরতি পাস পেয়ে ২০ গজ দূর থেকে বাঁ পায়ের শটে লক্ষ্যভেদ করেন ম্যানচেস্টার সিটির তারকা।

বিরতি থেকে ফিরে ৬ মিনিট পরেই ইয়ামালের ফ্রি কিক থেকে ক্রসে বল পেয়ে জালে জড়ান রুইজ। এরপর শুরু হয় উইলিয়ামস জাদু। ম্যাচের ৭৫ মিনিট। ডি বক্সের একটু সামনে থেকে উড়িয়ে লেফট উইংয়ে বল পাঠান রুইজ। দৌড়ে গিয়ে বল নিজের নিয়ন্ত্রণে নেন উইলিয়ামস। তড়িৎ গতিতে ঢুকে যান জর্জিয়ার ডি বক্সে। একজনকে ফাঁকি দিয়ে জোরালো শটে বল জড়ান জালে। ৩-১ গোলে এগিয়ে যায় স্পেন।

৮ মিনিট পরে হালি পূর্ণ করেন ওলমো। বাঁ দিক থেকে ওয়ারজাবালের স্কয়ার পাস পেয়ে বাঁ পায়ের নিখুঁত শটে জর্জিয়ার কফিনে শেষ পেরেক ঠুকেন তিনি।

প্রথমে গোল হজম করে এত বেশি ব্যবধানে ইউরোর কোনো টুর্নামেন্টে কোনো দল জেতেনি। এর আগে মাত্র ৭ দেখায় ২৩ গোল খেয়েছে জর্জিয়া। বিপরীতে দিতে পেরেছে মাত্র ৪টি!

২০১২ সালের পর এই প্রথম ৯০ মিনিটে নকআউট পর্বের কোনো ম্যাচে ফল পেয়েছে স্পেন। এর আগে ইউরো-বিশ্বকাপ মিলে অতিরিক্ত সময়ে যাওয়া ৫টি নকআউট ম্যাচের তিনটিতে হেরেছিল, জিতেছিল দুটিতে।

এই ম্যাচে মাত্র ২৪ শতাংশ সময় বল দখলে রাখতে পারে জর্জিয়া। আক্রমণ করেছে মাত্র ৪টি। কোনো অন টার্গেট শট ছিল না। বিপরীতে ৩৫টি শট নিয়েছে স্পেন, অন টার্গেট শট ছিল ১৩টি!

রিয়াদ/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়