ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

আইসিসির টুর্নামেন্ট সেরা দলে ছয় ভারতীয়, তিন আফগান ক্রিকেটার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২২, ১ জুলাই ২০২৪   আপডেট: ০৯:৩০, ১ জুলাই ২০২৪
আইসিসির টুর্নামেন্ট সেরা দলে ছয় ভারতীয়, তিন আফগান ক্রিকেটার

একদিকে আনন্দের রেশ। আরেক দিকে কান্নার রোল। বার্বাডোজের সবুজাভ মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের পর এমন দৃশ্য দেখা গেল বেশ কয়েকবার। ‘মেন ইন ব্লু’- ভারত বিজয় উৎসব করলো। আর দক্ষিণ আফ্রিকা খুঁজে বেড়াচ্ছিল সান্ত্বনা। ভারত দ্বিতীয়বার ঘরে তুললো টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা। আর দক্ষিণ আফ্রিকা প্রথম শিরোপার খুব কাছে গিয়েও ব্যর্থ হলো। 

বিশ্বকাপের উন্মাদনা শেষ। এখন হিসেব কষার পালা। আইসিসিও সেই একই কাজ করছে। টুর্নামেন্টের আয়োজকরা বেছে নিয়েছে টুর্নামেন্টের সেরা দল। যেখানে বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের ছয় ক্রিকেটার আছেন। সঙ্গে সেমিফাইনাল খেলা আফগানিস্তানের ক্রিকেটার আছে তিনজন। এছাড়া ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার একজন করে ক্রিকেটার রয়েছেন সেরা দলে। দ্বাদশ খেলোয়াড় দক্ষিণ আফ্রিকার এনরিক নরকিয়ে।

অধিনায়ক হিসেবে এই দলে আছেন রোহিত শর্মা। পারফর্ম করেই রোহিত জায়গা করে নিয়েছেন। ৮ ম্যাচে ২৫৭ রান করেছেন। যেখানে স্ট্রাইক রেট ছিল ১৫৬.৭। গড় ছিল ৩৬.৫১। বিশ্বকাপে ২৮১ রান করে সবার উপরে রয়েছেন আফগানিস্তানের রহমানউল্লাহ গুরবাজ। রোহিতের সঙ্গে ওপেনিংয়ে তাকেই নেওয়া হয়েছে। ভারতের অধিনায়কের মতো গুরবাজও তিন ফিফটি পেয়েছেন। 

একমাত্র ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার হিসেবে দলে সুযোগ পেয়েছেন নিকোলাস পুরান। ৩৮ গড় ও ১৪৬.১৫ স্ট্রাইক রেটে রান করেছেন এই হার্ডহিটার। দল ফাইনালে না থাকলেও পুরান আনন্দ উপভোগ করেছেন দারুণভাবে।     

এছাড়া সুযোগ পেয়েছেন সূর্যকুমার যাদব। তার ব্যাটিং গড় ২৮.৪২ এবং স্ট্রাইক রেট ১৩৫.৩৭ । রান করেছেন ১৯৯ । সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার হয়ে কেবল মার্কোস স্টয়নিস এই দলে সুযোগ পেয়েছেন। ১৬৯ রান ও ১৬৪.০৭ স্ট্রাইট রেটে রান করেন স্টয়নিস। 

দলের তালিকায় পরের নামটা হার্দিক পান্ডিয়ার।  বড় মঞ্চে ডানহাতি পেসার ঠিকই জ্বলে উঠলেন। টুর্নামেন্টে ১৪৪ রানের সঙ্গে ১১ উইকেট পেয়েছেন। তার ব্যাটিংয়ে স্ট্রাইক রেট ছিল ১৫১.৫৭। আরো ইকোনমি রেট ছিল ৭.৬৪। অক্ষর প্যাটেল প্রমাণ করেছেন সফলতার জন্য দৃঢ়চেতা মনোভাব থাকা কতোটা জরুরী। স্পিন অলরাউন্ডার হিসেবে অক্ষর এবার দারুণ করেছেন। ব্যাট হাতে ১৩৯.৩৯ স্ট্রাইক রেটে ১৪৪ রান করেছেন। সঙ্গে বল হাতে তার শিকার ৯ উইকেট। 

তিন পেসারের মধ্যে রয়েছেন জসপ্রিত বুমরাহ, আর্শদ্বীপ সিং ও ফজল হক ফারুকি। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়া বুমরাহ ৮.২৬ গড় ও ৪.১৭ ইকোনমিতে ১৫ উইকেট পেয়েছেন। বুমরাহর চেয়ে ২ উইকেট বেশি পেয়েছেন আর্শ্বদ্বীপ সিং। যেখানে তার বোলিং গড় ছিল ১২.৬৪, ইকোনমি ৭.১৬। ৯ রানের খরচে ৪ উইকেট পাওয়ারও কীর্তিও আছে।

টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারী ফজল হক ফারুকিও রয়েছেন এই দলে। ১৭ উইকেট পেয়েছেন বাঁহাতি পেসার। যেখানে তার বোলিং গড় ৯.৪১ এবং ইকোনমি ৬.৩১। 

আইসিসির টুর্নামেন্ট সেরা দল: রোহিত শর্মা, রহমানউল্লাহ গুরবাজ, নিকোলাস পুরান, সূর্যকুমার যাদব, মার্কোস স্টয়নিস, হার্দিক পান্ডিয়া, অক্ষর পাটেল, রশিদ খান, জসপ্রিত বুমরাহ, আর্শদ্বীপ সিং ও ফজল হক ফারুকি। 

দ্বাদশ খেলোয়াড়: এনরিক নরকিয়ে।

ঢাকা/ইয়াসিন/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়