ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

সেরা ছন্দের খোঁজে মুখোমুখি ফ্রান্স-বেলজিয়াম

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৩, ১ জুলাই ২০২৪  
সেরা ছন্দের খোঁজে মুখোমুখি ফ্রান্স-বেলজিয়াম

রাশিয়ায় অনুষ্ঠিত ২০১৮ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিল বেলজিয়াম ও ফ্রান্স। ওই ম্যাচে বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে সেমিফাইনাল, পরে ফাইনাল ও চ্যাম্পিয়ন হয়েছিল ফরাসিরা। ৬ বছর পর আবার দুই দল মুখোমুখি। তবে এবার ইউরোতে, শেষ ষোলোর ম্যাচে। রাত ১০টায় ডুসেলডর্ফে শুরু হবে ম্যাচটি।

গ্রুপপর্বে অবশ্য ফ্রান্স কিংবা বেলজিয়াম কেউ-ই তাদের সেরা পারফরম্যান্সটি করতে পারেনি। ফ্রান্স প্রথম ম্যাচে অস্ট্রিয়ার বিপক্ষে ১-০ গোলে জয় পায়। পরের ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে করে গোলশূন্য ড্র। আর শেষ ম্যাচে তারা পোল্যান্ডের সঙ্গে করে ১-১ গোলে ড্র।

অন্যদিকে বেলজিয়াম গ্রুপপর্বের প্রথম ম্যাচে প্রথম ম্যাচে হেরে যায় স্লোভাকিয়ার বিপক্ষে। এরপর রোমানিয়াকে ২-০ গোলে ও ইউক্রেনের সঙ্গে শেষ ম্যাচে গোলশূন্য ড্র করে শেষ আটে নাম লেখায়।

নিজেদের সেরা ছন্দ খুঁজে পাওয়ার অপেক্ষায় রয়েছে দল দুটি। আজ অবশ্য ছন্দ খুঁজে পাক কিংবা না পাক একটি দলকে বিদায় নিতে হবে শেষ ষোলো থেকেই।

মুখোমুখি লড়াইয়ে বেলজিয়াম অবশ্য বেশ এগিয়ে আছে ফ্রান্সের চেয়ে। ১৯০৪ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত দল দুটি ৭৫ ম্যাচে মুখোমুখি হয়েছে। তার মধ্যে বেলজিয়াম জিতেছে ৩০টিতে। ২৬টিতে জিতেছে ফ্রান্স। আর ১৯টি ম্যাচ হয়েছে ড্র। সবশেষ দুইবারের দেখায় অবশ্য দু’বারই জিতেছে ফ্রান্স। সেই ধারা আজ ধরে রাখতে পারে কিনা দেখার বিষয়।

ফ্রান্সের সম্ভাব্য শুরুর লাইনআপ:
ম্যাগনান, কৌন্দে, সালিবা, উপামেকানো, হার্নান্দেজ, কান্তে, চৌমেনি, র‌্যাবিওট, গ্রিজম্যান, থুরাম ও এমবাপ্পে।

বেলজিয়ামের সম্ভাব্য শুরুর লাইনআপ:
কাস্তিলস, কাস্তানজি, ফায়ে, ভের্তোংহেন, থিয়েতে,টিয়েলেমানস, ওনানা, ডকু, ডি ব্রুইন, কারাসকো ও লুকাকু।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়