ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

অবসরের আগেই নতুন দায়িত্বে নিয়োগ অ্যান্ডারসন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৩, ১ জুলাই ২০২৪   আপডেট: ২১:৪৮, ১ জুলাই ২০২৪
অবসরের আগেই নতুন দায়িত্বে নিয়োগ অ্যান্ডারসন

অবসরের ঘোষণা আগেই দিয়েছেন ইংল্যান্ডের পেসার জেমস অ্যান্ডারসন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লর্ডস টেস্ট দিয়ে অবসরে যাবেন এই ইংলিশ ক্রিকেটার। যে টেস্টটি শুরু হবে আগামী ১০ জুলাই। ইংল্যান্ডের সর্বকালের সেরা পেসার এবং টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ উইকেট শিকারি পেসারের টেস্টের বিদায়ী ম্যাচ আয়োজনে প্রস্তুত ইসিবি। সঙ্গে তাকে অবসরের পরপরই বড় দায়িত্ব দিতে যাচ্ছে দেশটির বোর্ড। খেলা ছাড়ার পরই ব্যাকরুম স্টাফ (পেস বোলিং মেন্টর) হিসেবে দলের সঙ্গে যোগ দেবেন অ্যান্ডারসন।

৪১ বছর বয়সী পেসার ১৮৭ টেস্টে ৭০০ উইকেট পেয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজ খেলবে ইংল্যান্ড। ১০ জুলাই থেকে শুরু হওয়া কেবল লর্ডস টেস্টে খেলবেন তিনি। শেষ দুই টেস্টে তাকে পেস বোলিং মেন্টর হিসেবে নিয়োগ দিয়েছে ইসিবি। এরপর শ্রীলঙ্কার বিপক্ষে ইংল্যান্ডের তিন টেস্টেও একই দায়িত্বে থাকবেন তিনি। এ খবর নিশ্চিত করেছে ইসিবির ম্যানেজিং ডিরেক্টর রব কি।

গণমাধ্যমে তিনি বলেছেন, ‘ইংলিশ ক্রিকেটে এখনও তার দেওয়ার অনেক কিছু রয়েছে। আমরা তাকে এভাবে ছেড়ে দিতে চাই না। এই গ্রীষ্মের পুরোটা সময় সে আমাদের সঙ্গে থাকবে। আমরা পরবর্তীতে তাকে আমাদের সঙ্গে দেখতে চাই। তোর জ্ঞান এবং অভিজ্ঞতা নিয়ে আমাদের কোনো প্রশ্ন নেই। আমাদের সুযোগ আছে এই গ্রীষ্মে তার কাছ থেকে সেরাটা বের করে নেওয়ার। সে কতোটা সময় আমাদের সঙ্গে উপভোগ করে সেটা দেখার।’

আন্তর্জাতিক ক্রিকেট থেকে জিমি অ্যান্ডারসন অবসরে গেলেও কাউন্টি খেলবেন কিনা তা নিয়ে এখনো সিদ্ধান্ত নেননি। রব কি বলেছেন, ‘লর্ডস টেস্টের পর জিমি সিদ্ধান্ত নেবে সে ল্যাঙ্কায়ারের হয়ে ক্যারিয়ার এগিয়ে নিবেন কি না। এজন্য পর্যাপ্ত সময়ও আছে।’ 

২০২৫-২৬ অ্যাশেজের জন্য পেস বিভাগ তৈরি করতে চাইছে ইংল্যান্ড। সে সময় অ্যান্ডারসনের বয়স হবে ৪৩। যে বয়সে এক্সপ্রেস জিমিকে পাওয়ার সম্ভাবনা খুবই কম।

সর্বশেষ ভারত সফরে ইতিহাসের তৃতীয় বোলার ও প্রথম পেসার হিসেবে টেস্টে ৭০০ উইকেট নেন অ্যান্ডারসন। টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় অ্যান্ডারসনের ওপরে এখনো আছেন আরও দুজন। ৮০০ উইকেট নিয়ে সবার ওপর আছেন লঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন। ৭০৮ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়ান গ্রেট শেন ওয়ার্ন।

অ্যান্ডারসন ৭০০ উইকেট নিয়েছেন ১৮৭ টেস্ট খেলে। আর মাত্র একটি টেস্ট খেলার ঘোষণা দেওয়ায় অক্ষত থাকলো শচীন টেন্ডুলকারের ২০০ টেস্ট খেলার রেকর্ড। টেস্টের মতো যদিও অতোটা সমৃদ্ধ নয় তার ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্যারিয়ার। ১৯৪ ওয়ানডেতে ২৬৯ ও ১৯ টি-টোয়েন্টি খেলে ১৭ উইকেট শিকার করেন তিনি।

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়