ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

উজ্জীবিত স্লোভেনিয়ায় সতর্ক পর্তুগাল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৬, ১ জুলাই ২০২৪  
উজ্জীবিত স্লোভেনিয়ায় সতর্ক পর্তুগাল

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ইতিহাসে ২০০০ সালে প্রথমবার খেলেছিল স্লোভেনিয়া। গ্রুপপর্ব থেকেই নিয়েছিল বিদায়। এরপর দুই যুগে তারা আর সুযোগ পায়নি ইউরোতে খেলার।

২৪ বছর পর ২০২৪ ইউরোতে এসে ডেনমার্ক, সার্বিয়া ও ইংল্যান্ডের মতো দলকে রুখে দিয়ে ইতিহাস গড়েছে স্লোভেনিয়া। দ্বিতীয়বার ইউরোতে খেলতে এসে প্রথমবার নকআউট পর্বে জায়গা করে নিয়েছে তারা।

ইংল্যান্ডের মতো দলকে রুখে দিয়ে দারুণ উজ্জীবিত ড্রাগনসরা আজ মুখোমুখি হবে রোনালদো-সিলভাদের পর্তুগালের। যাদের বিপক্ষে এই বছরেই জয়ের সুখস্মৃতি আছে তাদের। মার্চে প্রীতি ম্যাচে পর্তুগালকে তারা হারিয়েছিল ২-০ গোলে। তাইতো স্লোভেনিয়ার বিপক্ষে পর্তুগাল বেশ সতর্ক।

যেমনটা বলেছেন পর্তুগালের  কোচ রবার্তো মার্টিনেজ, ‘স্লোভেনিয়াকে আমরা খুব ভালোভাবে চিনি। ইউরোর এই পর্যায়ে আসা প্রত্যেকটি দলেই অনেক ভালো ভালো খেলোয়াড় আছে। তারা বিশ্বাস করে তারা ম্যাচ জিততে পারে। স্লোভেনিয়া খুবই সুসংগঠিত ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটি দল। তারা কি করতে চায় সেটাতে তারা বিশ্বাস রাখে। তাদের বিপক্ষে আমাদের সেরা খেলাটা খেলতে হবে।’

মার্চে স্লোভেনিয়ার কাছে প্রীতি ম্যাচে হারার বিষয়ে মার্টিনেজ বলেন, ‘এই ম্যাচটা ভিন্ন এবং এটা প্রীতি ম্যাচ নয়। স্লোভেনিয়ার ফুটবলের জন্য এটা ঐতিহাসিক একটি মুহূর্ত। এবারই প্রথম তারা ইউরোর শেষ ষোলোতে এসেছে। রক্ষণাত্মক খেলায় তারা বেশ শক্তিশালী। একে-অপরকে সহযোগিতা করে। তারা জানে বল কিভাবে দখলে রেখে খেলতে হয়।’

পর্তুগাল তাদের প্রথম ম্যাচে চেকিয়াকে হারায় ২-১ গোলে। এরপর তুরস্ককে উড়িয়ে দেয় ৩-০ গোলে। কিন্তু শেষ ম্যাচে জর্জিয়ার কাছে হেরে যায় ২-০ গোলে। সেই হারের বিষয়টি অবশ্য মাথায় রাখছে না তারা। আজ নতুন ম্যাচ নতুন লক্ষ্য নিয়ে নিজেদের সেরাটা দিয়ে খেলতে প্রস্তুত পর্তুগীজরা।

স্লোভেনিয়ার কোচ মাতজাজ কেক চান তার শিষ্যরা রিলাক্স থেকে, ফোকাসড থেকে ম্যাচটি খেলে আসুক, ‘আমি শুধু আশা করি ছেলেরা রিলাক্স ও মনোযোগী থাকবে। আমরা জানি আমরা কার বিপক্ষে খেলতে যাচ্ছি। পর্তুগাল এবারের ইউরো জেতার অন্যতম ফেভারিট। কিন্তু আমরা একটি ভাল ফলাফল চাই এবং কীভাবে সেটা করবো তা নিয়ে খুব বেশি চিন্তা করছি না।’

জর্জিয়ার বিপক্ষে বিশ্রাম দেওয়া বার্নার্ডো সিলভা, জোয়াও কানসালো ও ভিতিনহাকে ফেরানো হবে এই ম্যাচে। গোল খরায় ভুগছেন রোনালাদো। তিনি এখনও গোল পাননি এবারের ইউরোতে। অন্যদিকে বিশ্বকাপে আলো ছড়ানো তরুণ তুর্কি গনসালো রামোস অপেক্ষা করছেন তার জায়গায় সুযোগ পেতে।

অন্যদিকে হলুদ কার্ড সমস্যায় এবং পরের রাউন্ডে বিবেচনায় রেখে স্লোভেনিয়া সম্ভবত জাকা বিজল, জান কেলার, পিটার স্টোজানোভিচ ও জান ভিপতনিকে মাঠে নামাবে না।

পর্তুগালের সম্ভাব্য শুরুর লাইনআপ:
দিয়োগো কস্তা, কানসালো, রুবেন দিয়াস, পেপে, নুনো মেন্ডেস, পালহিনহা, ভিতিনহা, ব্রুনো ফার্নান্দেস, রাফায়েল লিও, রোনালদো ও বার্নার্ডো সিলভা।
হলুদ কার্ড দেখলে পরের ম্যাচ মিস করবেন: রোনালদো, ফ্রান্সিসকো কনসিকাও, জোয়াও পালহিনহা, পেদ্রো নেটো ও রুবেন নেভেস।

স্লোভেনিয়ার সম্ভাব্য শুরুর লাইনআপ:
ওব্লাক, কারনিকনিক, দারকুসিক, বিজল।, বালকোভেচ, স্টোজানোভিচ, এলসনিক, জেনেজদা সেরিন, ম্লাকার, স্পোরার ও সেসকো।
হলুদ কার্ড পেলে পরবর্তী ম্যাচ মিস করবেন: বিজল, সেলার, স্টোজানোভিচ ও ভিপতনিক।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়