ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

রোহিতকে দেখে বাবরকে শিখতে বললেন আফ্রিদি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৫, ১ জুলাই ২০২৪   আপডেট: ২২:৫৬, ১ জুলাই ২০২৪
রোহিতকে দেখে বাবরকে শিখতে বললেন আফ্রিদি

ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর পাকিস্তানের সাবেক অধিনায়ক ও বিশ্বকাপজয়ী তারকা শহীদ আফ্রিদি সর্বপ্রথম ভারতকে অভিনন্দন জানিয়েছিলেন। শনিবার বার্বাডোজে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে ১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জেতে। ভারত যেখানে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস গড়েছে, সেখানে পাকিস্তান বিদায় নিয়েছে গ্রুপ পর্ব থেকে।

যুক্তরাষ্ট্রের কাছে হেরে বিশ্বকাপ শুরুর পর ভারতের কাছে পাত্তা পায়নি তারা। এরপর কানাডা ও আয়ারল্যান্ডের বিপক্ষে জয় পেলেও সুপার এইটে উঠতে তা যথেষ্ট ছিল না।

পাকিস্তানের এই বাজে পারফরম্যান্সের কারণে অধিনায়ক বাবর আজমকে কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন শহীদ আফ্রিদি। ভারতের অধিনায়ক রোহিত শর্মাকে দেখে বাবরকে শেখার তাগিদ দিলেন তিনি। পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে আফ্রিদি বাবরের কড়া সমালোচনাও করেন—

‘দেখুন নেতার ভূমিকা সব সময়ই গুরুত্বপূর্ণ। অধিনায়কের শরিরীভাষা কিন্তু পুরো দলের প্রতিচ্ছবি এঁকে দেয়। তাকে দৃষ্টান্ত স্থাপন করতে হয়। রোহিত শর্মাকে উদাহরণ হিসেবে দেখুন। তার ম্যাচ ধারনা এবং খেলার ধরনটা বুঝতে শিখুন। লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা কিংবা তার পরের ব্যাটসম্যানরা যারাই ক্রিজে আসবে তাদের প্রত্যেকের মাথায় ঢুকে যায়, আমার অধিনায়ক আক্রমণাত্মক ক্রিকেট পছন্দ করে। তারা ওই আত্মবিশ্বাসটা রোহিতের ব্যাটিং থেকে পায়। এজন্য তারাও পরবর্তীতে আগ্রাসী ক্রিকেটটা চালু রাখতে পারে। এজন্য আমি বিশ্বাস করি অধিনায়ক যেকোনো দলের জন্যই খুব গুরুত্বপূর্ণ।’

বিশ্বকাপের প্রথম পর্ব থেকে পাকিস্তানের বিদায়ের পর কড়া সমালোচনা হচ্ছে বাবরকে নিয়ে। তাকে কেউ দলের দায়িত্বে দেখতে চাইছেন না। পিসিবি কি করবে তা সময় বলে দেবে। তবে আফ্রিদি বাবরকে অধিনায়ক হিসেবে দেখতে চাইছেন না তা মোটামুটি নিশ্চিত করেই বলা যায়।

‘আমি ঠিক নিশ্চিত নই পিসিবি চেয়ারম্যান এই মুহূর্তে কি চিন্তা করছে। আমিও অপেক্ষা করছি দেখার, তারা কি পরিবর্তন করে। আমি সব সময়ই দলটাকে সমর্থন করি এবং সামনেও করে যাবো। কিন্তু আমি এই দলে পরিবর্তন দেখতে চাই। ইতিবাচক সিদ্ধান্ত অবশ্যই নিতে হবে। পরিবর্তন মানেই কিন্তু চোখ ধাঁধানো কিছু নয়। গ্রাসরুট পর্যায় থেকে ক্রিকেট পরিবর্তন করতে হবে। সেখানেই আমাদের ক্রিকেট দুর্বল হয়ে পড়ছে। আমরা যদি সেখানে বিনিয়োগ করি তাহলে পরবর্তীতে ভালো কিছু পাবো।’ - বলেছেন আফ্রিদি।

ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়