ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

রেড ডেভিলসদের আত্মঘাতী গোলে কোয়ার্টারে ফ্রান্স 

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:১৯, ২ জুলাই ২০২৪   আপডেট: ০০:৩৬, ২ জুলাই ২০২৪
রেড ডেভিলসদের আত্মঘাতী গোলে কোয়ার্টারে ফ্রান্স 

নির্ধারিত সময়ের মিনিট পাঁচেক বাকি। এরপরই ম্যাচ গড়াতো অতিরিক্ত সময়ে। না, তা আর হয়নি। যেন নিজেদের বিপদ নিজেরাই টেনে আনে বেলিজিয়াম। তাতে ফ্রান্সের পোয়াবোরো।

শেষ পর্যন্ত রেড ডেভিলস খ্যাত বেলজিয়ানদের আত্মঘাতী গোলে ইউরো চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে নাম লেখায় ফরাসিরা। শেষ ষোলোর এই ম্যাচে মের্কুর স্পিয়েল অ্যারেনায় ১-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ফ্রান্স। একমাত্র গোলটি আসে বেলজিয়ান ডিফেন্ডার জ্যান ভারটোঙ্গেনের পা থেকে।

বেলজিয়ান গোলরক্ষক বলের গতিপথ দেখে ঠিক ডানে ঝাঁপ দিয়েছিলেন ঠিকই। কিন্তু দুর্ভাগ্য হলে যা হয়। বাঁ দিক থেকে নেওয়া কোলো মুয়ানির শট  গোলমুখের সামনে থাকা ডিফেন্ডার ভারটোঙ্গেনের হাঁটুতে লেগে গোল পোস্টের বাম পাশ দিয়ে ঢুকে যায় জালে।

৮৫ মিনিটের এই গোলে উল্লাসে ভাসতে থাকে ফরাসি শিবির। অসহায় হয়ে তাকিয়ে থাকা ছাড়া কেভিন ডি ব্রুইনাদের কোনো উপায় ছিল না। পর্তুগাল-স্লোভাকিয়া ম্যাচের জয়ী দল কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের মুখোমুখি হবে।

ম্যাচে দাপট দেখালেও গোল পোস্টের সামনে ব্যর্থ ছিলেন কিলিয়ান এমবাপ্পেরা। বেশ কয়েকটি শট বারের আশ-পাশ দিয়ে চলে যায়। একইভাবে ব্যর্থ হন চুয়োমনি। ডি ব্রুইনারা বারবার আক্রমণে ওঠার চেষ্টা করেছিলেন, কিন্তু ব্যর্থ হয়েছেন ফরাসি ডিফেন্সের কাছে।

ম্যাচে ২১টি শট নেয় ফ্রান্স। দুটি ছিল অনটার্গেট। অন্যদিকে বেলজিয়ামের ৭টি শটের মাঝে ২টি ছিল অনটার্গেট। বল দখলের লড়াইয়েও এগিয়ে ছিল ফ্রান্স। ৫৬ শতাংশ সময় তাদের দখলে ছিল বল।

ইউরো-বিশ্বকাপ মিলে ৫ বারের দেখায় বেলজিয়ানদের বিপক্ষে প্রত্যেকবার জয় পেয়েছে ফ্রান্স। এই নিয়ে ষষ্ঠবার ইউরোর কোয়ার্টার ফাইনালে উঠলো এমবাপ্পের দল। অন্যদিকে বেলজিয়াম বড় টুর্নামেন্টে তাদের শেষ ছয় ম্যাচের পাঁচটিতে গোল করতে পারেনি। 

ঢাকা/রিয়াদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়