ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

জিম্বাবুয়ে দলে পাইলট নাকভি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:০৭, ২ জুলাই ২০২৪  
জিম্বাবুয়ে দলে পাইলট নাকভি

জন্ম বেলজিয়ামে। বেড়ে ওঠা অস্ট্রেলিয়ায়। সেখানেই ক্রিকেটের পথ চলা। এক সময়ে ক্যারিয়ার গড়া শুরু ক্রিকেটেই। সঙ্গে বিমান উড়ানোর আগ্রহ থাকায় পাইলটের ক্যারিয়ারেও সমানতালে আগাতে থাকে। এখন পেশাদার ক্রিকেটার। সঙ্গে কোয়ালিফাইড কমার্শিয়াল পাইলট।

বলা হচ্ছে জিম্বাবুয়ের প্রথম ব্যাটসম্যান হিসেবে ট্রিপল সেঞ্চুরি হাঁকানো আন্তুম নাকভির কথা। যাকে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে ডেকেছে জিম্বাবুয়ে ক্রিকেট। কিন্তু চাইলেই নাকভি খেলতে পারছেন না জিম্বাবুয়ে দলে। দেশটির নাগরিকত্ব পেতে হবে তাকে।

গত বছর জিম্বাবুয়ের ঘরোয়া ক্রিকেটে অভিষেক হয় নাকভির। প্রথম শ্রেণির ক্রিকেটে ওয়েস্ট রাইনোজের হয়ে প্রথম দুই ম্যাচে সেঞ্চুরি করে আলোচনায় আসেন। এ বছরের জানুয়ারিতে জিম্বাবুয়ের প্রথম ব্যাটসম্যান হিসেবে ট্রিপল সেঞ্চুরির কীর্তি গড়েন। ৩০০ রানের অপরাজিত ইনিংস খেলে মন জয় করে নেন সবার।

প্রথম শ্রেণির ক্রিকেটে তার পারফরম্যান্সের কারণে নেওয়া হয়েছে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে। এ সংস্করণে ৭ ম্যাচে ১৩৮ রান করেছেন। অফস্পিনে শিকার করেছেন ৯ উইকেট।

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দলকে নেতৃত্ব দেবেন সিকান্দার রাজা। ৩৮ বছর বয়সী রাজা এই ফরম্যাটে থাকলেও বাদ পড়েছেন অনেক অভিজ্ঞ ক্রিকেটার। ক্রেইগ আরভিন, শন উইলিয়ামস, রায়ান বার্ল বাদ পড়েছেন। নতুন করে জিম্বাবুয়ে টি-টোয়েন্টি দল গোছাচ্ছে বলে তারা বাদ পড়েছেন। দলে ফিরেছেন দুই অলরাউন্ডার ওয়েসলি মাধভেরে ও টেন্ডাই চাতারা।

আগামী ৬ জুলাই শুরু হবে বিশ্ব চ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে জিম্বাবুয়ের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। পরের চার ম্যাচ যথাক্রমে ৭, ১০, ১৩ ও ১৪ জুলাই। সবগুলো ম্যাচই হবে হারারেতে। এই সিরিজের জন্য ভারত তারকা ক্রিকেটারদের বিশ্রাম দিয়ে তরুণ ক্রিকেটারদের পাঠাচ্ছে।

জিম্বাবুয়ে স্কোয়াড: সিকান্দার রাজা (অধিনায়ক), ফারাজ আকরাম, ব্রায়ান বেনেট, জনাথন ক্যাম্পেল, টেন্ডাই চাতারা, লুক জংগুয়ে, ইনোসেন্ট কাইয়া, ক্লিভ মাডানডে, ওয়েসলি মাধভেরে, তান্ডিওয়ানডে মারুমানি, ওয়েলিংটন মাসাকাদজা, ব্রেন্ডন মাভুটা, ব্লেসিং মুজারাবানি, ডিওন মায়ার্স, আন্তুম নাকভি, রিচার্ড গাভারা ও মিল্টন সুম্বা। 

ঢাকা/ইয়াসিন/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়