ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

রোনালদোর পেনাল্টি মিসের রাতে নায়ক ‘পর্তুগালের দেয়াল’ কস্তা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫০, ২ জুলাই ২০২৪   আপডেট: ১০:৫৮, ২ জুলাই ২০২৪
রোনালদোর পেনাল্টি মিসের রাতে নায়ক ‘পর্তুগালের দেয়াল’ কস্তা

জোসেফ ইলিচিচের প্রথম শট রুখে দেন বাঁ দিকে ঝাঁপিয়ে। প্রথম শট। কাকতাল মনে হতে পারে। কিন্তু এর পর দিয়েগো কস্তা যা করলেন তা ফুটবলের মঞ্চে দেখা মেলে কদাচিৎ। ইউরো চ্যাম্পিয়নশিপে প্রথমবার। টানা তিনটি শট রুখে দেন পর্তুগালের দেয়াল কস্তা। বিপরীতে টানা তিনটিতে গোল দিয়ে ইউরোর কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে পর্তুগাল।

দলের মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো মিস করেছেন পেনাল্টি। নিজেও বিশ্বাস করতে না পারা রোনালদো কাঁদলেন অঝোরে। এই মহাতারকার ঢাল হয়ে গোলবারের সামনে যেন দাঁড়িয়েছিলেন কস্তা। শেষ আটের ম্যাচে স্লোভেনিয়াকে ফ্রাঙ্কফুট অ্যারেনায় ৩-০ গোলে জয় পায় দ্য কুইনাসরা।

কোয়ার্টার ফাইনালে পর্তুগীজদের সামনে কঠিন প্রতিপক্ষ ফ্রান্স। ৬ জুলাই রাত ১টায় মুখোমুখি হবে শক্তিধর এই দুই দেশ। এই নিয়ে সর্বোচ্চ বেশি ৭বার কোয়ার্টার ফাইনালে ওঠে পর্তুগাল।

১০৫ মিনিটে সবচেয়ে বড় সুযোগটি পায় পর্তুগাল। দিয়েগো জোতাকে ডি বক্সে ফেলে দেওয়ার মাশুল গুণে স্লোভেনিয়া। পেনাল্টি পায় ২০১৬ সালের চ্যাম্পিয়নরা। কিন্তু হতাশ করেন রোনালদো। বাঁ দিকে ঝাঁপিয়ে রুখে দেন গোলরক্ষক! মাঝের বিরতিতে কান্নায় ভেঙে পড়তে দেখা যায় রোনালদোকে।

পরের ১৫ মিনিটেও আর গোল হয়নি। অতিরিক্ত সময় শেষ হয়ে গেলে টাইব্রেকার ছাড়া আর কোনো পথ খোলা ছিল না। ইলিচিচের পর বেঞ্জামিন ও বালকোভিচের শট রুখে দেন কস্তা। ইউরোতে এই প্রথম কোনো গোলরক্ষক টাইব্রেকারে তিনটি শট রুখে দেন। এর আগে বিশ্বকাপে তিনবার এমন কীর্তি দেখাঁ গেছে।

টাইব্রেকারে আর ভুল করেননি রোনালদো। গোল দিয়ে দুই হাত জড়ো করে ক্ষমা চান দর্শকদের কাছে। এরপর ব্রুনো ফার্নান্দেজ ও বার্নারডো সিলভা গোল দিয়ে জয় নিশ্চিত করেন। একদিকে টানা তিনটি শট রুখে দিয়ে আরেক দিকে টানা তিন গোল, ৫ টাইব্রেকার শটের বাকি দুটির কোনো প্রয়োজন আর হয়নি।

রোনালদো এই ম্যাচে বেশ কয়েকটি সুযোগ পেয়েছিলেন, কাজে লাগাতে পারেননি। গোলরক্ষককেকে একা পেয়েও মেরে দেন সোজাসুজি। তিন তিনটি ফ্রি কিক পেয়েছিলেন গোলবারের সামনে। সেটিও কাজে লাগেনি। দারুণ সুযোগ তৈরি করেছিলেন কয়েকটি, সেগুলো কাজে লাগাতে পারেননি সতীর্থরা।

স্লোভেনিয়ার নায়ক হতে পারতেন সিস্কো। এখানেও তার দারুণ শট রুখে দিয়ে পর্তুগালকে বাঁচান কস্তা। তবে রোনালদোর পেনাল্টি ঠেকিয়ে দেওয়া ও-বালাক শেষ পর্যন্ত দলের হার বাঁচাতে পারেননি।

পুরো ম্যাচজুড়ে মুহুর্মুহু আক্রমণ করেছে পর্তুগাল। ২৬টি শট নিয়েছে দলটি, তবে অনটার্গেট ছিল মাত্র ৬টি। অন্যদিকে স্লোভেনিয়ার ১২ শটের মধ্যে মাত্র ২টি ছিল অনটার্গেট। 

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়