ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

১৬ বছর পর ডাচদের সামনে কোয়ার্টার ফাইনালের হাতছানি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০২, ২ জুলাই ২০২৪  
১৬ বছর পর ডাচদের সামনে কোয়ার্টার ফাইনালের হাতছানি

সবশেষ ২০০৮ সালে ইউরোর কোয়ার্টার ফাইনাল খেলেছিল নেদারল্যান্ডস। এরপর ২০১২ সালে গ্রুপপর্ব, ২০১৬ সালে সুযোগই পায়নি এবং ২০২০ সালে খেলেছিল শেষ ষোলো। এবারের আসরেও তারা খেলছে শেষ ষোলোতে। প্রতিপক্ষ হিসেবে পেয়েছে রোমানিয়াকে। আজ মঙ্গলবার (০২ জুলাই, ২০২৪) রাতে ট্রাইকালারদের টপকাতে পারলেই ১৬ বছর পর আবার ইউরোর কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিবে কমলা রঙের জার্সিধারীরা।

অবশ্য ইউরোর এবারের আসরে প্রভাব বিস্তার করার মতো পারফরম্যান্স করতে পারেনি কোম্যানের শিষ্যরা। গ্রুপপর্বের প্রথম ম্যাচে নেদারল্যান্ডস ২-১ গোলে হারায় পোল্যান্ডকে। এরপর ফ্রান্সের সঙ্গে করে গোলশূন্য ড্র। আর শেষ ম্যাচে অস্ট্রিয়ার কাছে হেরে যায় ৩-২ গোলে। গ্রুপপর্বে তৃতীয় স্থানে থাকা সেরা দল হিসেবে জায়গা করে নেয় নকআউটপর্বে।

রোমানিয়া অবশ্য গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে এসেছে। প্রথম ম্যাচে তারা ইউক্রেনকে উড়িয়ে দেয় ৩-০ গোলে। পরের ম্যাচে বেলজিয়ামের কাছে হেরে যায় ২-০ গোলে। কিন্তু শেষ ম্যাচে স্লোভাকিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করে নিশ্চিত করে নকআউট পর্ব।

রোমানিয়ার সঙ্গে অবশ্য নেদারল্যান্ডসের খুব বেশি ম্যাচ খেলার রেকর্ড নেই। ১৯৬৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত সাকুল্যে ১৩টি ম্যাচে মুখোমুখি হয়েছিল দল দুটি। তার মধ্যে নেদারল্যান্ডসের জয়ের পাল্লাই ভারী। তারা জিতেছে ৯টি ম্যাচে। হেরেছে ১টিতে। আর ড্র করেছে ৩টিতে। 

সবশেষ পাঁচবারের দেখায় চারবারই জিতেছে নেদারল্যান্ডস। ডাচদের বিপক্ষে রোমানিয়ার সবশেষ জয়টি এসেছিল ২০০৭ সালে। আজ যদি জয় পায় তাহলে ২৪ বছর পর কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিবে রোমানিয়া।

ম্যাচের আগে রোমানিয়ার কোচ এডওয়ার্ড ইওরডেনেস্কু বলেছেন, ‘আপনি যদি আপনার সামনে ইতিহাস নিয়ে খেলতে থাকেন, তাহলে আপনি আপনার সবকিছু দিতে প্রস্তুত। কোনো ম্যাচ খেলাই সহজ নয়, বিশেষ করে এমন একটি ম্যাচ যেটা আপনাকে কোয়ার্টার ফাইনালে নিয়ে যেতে পারে। নেদারল্যান্ডস ফেভারিট। তাদের অবিশ্বাস্য খেলোয়াড় আছে। কিন্তু আমাদের কাছে ইতিহাস তৈরি করার সুযোগ রয়েছে, এটি আমাদের অনুপ্রেরণা এবং এটি এমন একটি মুহূর্ত যা আমরা এতদিন ধরে স্বপ্ন দেখেছিলাম।’

নেদারল্যান্ডসের কোচ রোনাল্ড কোম্যান বলেছেন, ‘আমরা একটি গর্বিত জাতি। আমরা জিততে এবং ভাল ফুটবল খেলতে পছন্দ করি। আমরা জানি যে এটি সবসময় কাজ করে না। কিন্তু আমরা রোমানিয়াকে সত্যিই গুরুত্ব সহকারে নিচ্ছি। আমি আশা করি (রোমানিয়া) সত্যিই আক্রমণাত্মক হবে। তারা শারীরিকভাবে শক্তিশালী, কর্নার ও ফ্রি-কিকে বেশ বিপজ্জনক। তাদের বিপক্ষের ম্যাচে আমরা আমাদের সর্বোচ্চটুকু দিয়ে, সেরাটা দিয়ে খেলবো এবং একটি জয় তুলে নিয়ে আমাদের হতাশ হওয়া সমর্থকদের গর্বিত করবো।’

রোমানিয়ার সম্ভাব্য শুরুর লাইনআপ:
নিতা, রাতিউ, দ্রাগুসিন, বুরকা, সোরেসকু, এম.মারিন, আর. মারিন, স্টানসিউ, মান, মিহাইলা ও দ্রাগুস।

নিষেধাজ্ঞায় আছেন: বানকু।

হলুদ কার্ড পেলে পরের ম্যাচ মিস করবেন: বুরকা, এম. মারিন, আর. মারিন ও পুসকাস।

নেদারল্যান্ডসের সম্ভাব্য শুরুর লাইনআপ:
ভারব্রুগেন, ডামফ্রিজ, ডি ভ্রিজ, ফন দাইক, আকে, স্কাউটেন, সিমন্স, রেইজেন্ডার্স, ফ্রিমপং, দীপায়ে ও গাকপো।

নিষেধাজ্ঞা: কারও নেই।

হলুদ কার্ড পেলে পরবর্তী ম্যাচ মিস করবেন: স্কাউটেন ও ভারমান।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়