ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

প্রত্যাশিত জয়ে ১৬ বছরের অপেক্ষা ফুরাল নেদারল্যান্ডসের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:০১, ৩ জুলাই ২০২৪   আপডেট: ০০:৫৪, ৩ জুলাই ২০২৪
প্রত্যাশিত জয়ে ১৬ বছরের অপেক্ষা ফুরাল নেদারল্যান্ডসের

ফিফা র‌্যাংকিংয়ে দুই দলের ব্যবধান স্পষ্ট। কিন্তু লড়াইটা যখন মর্যাদার, শ্রেষ্ঠত্বের তখন কেউ কাউকে ছাড় দেবে না এটাই স্বাভাবিক। ছাড় দিল না র‌্যাংকিংয়ে ৪৭তম স্থানে থাকা রোমানিয়া। কিন্তু চল্লিশ ধাপ এগিয়ে থাকা নেদারল্যান্ডসের শক্তির কাছে হার মানল তারা।

ইউরোর রাউন্ড অব সিক্সটিনের লড়াইয়ে মঙ্গলবার নেদারল্যান্ডস ৩-০ গোলে হারিয়েছে রোমানিয়াকে। এই জয়ে তাদের ১৬ বছরের অপেক্ষা ফুরাল। সবশেষ ২০০৮ সালে তারা কোয়ার্টার ফাইনাল খেলেছিল। ২০১২ সালে গ্রুপ পর্ব, ২০২০ সালে প্রি কোয়ার্টার ফাইনাল খেলেছিল ডাচরা। মাঝে ২০১৬ সালে টুর্নামেন্টেই অংশ নিতে পারেনি।

এবার শুরু থেকে দারুণ ফুটবলে তারা নিশ্চিত করেছে কোয়ার্টার ফাইনাল। নেদারল্যান্ডসের হয়ে ম্যাচের ২০ মিনিটে গোল করেন কোডি গাকপো। দ্বিতীয়ার্ধে জোড়া গোল করেন ডনইয়েল মালেন।

অ্যালিয়াঞ্জ এরিনায় ম্যাচে দাপট ছিল নেদারল্যান্ডসেরই। বল পজিশন, পাস, শন অন টার্গেট থেকে শুরু করে সবকিছুতে ম্যাচের নাটাই ছিল ডাচদের কাছে। রোমানিয়াকে ম্যাচে খুব একটা খুঁজে পাওয়া যায়নি। বল পজিশনে ৬৬ শতাংশে এগিয়ে ছিল নেদারল্যান্ডস। অন টার্গেটে শট ছিল ৬টি। আর ৫০২ পাসে পুরো মাঠটা নিজেদের দখলে রাখার প্রতিচ্ছবি ফুটে উঠে।

গোল পেতে তাদের বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। কর্নার থেকে জাভি সিমন্সের বাড়িয়ে দেওয়া বল পেয়ে ডান পায়ের শটে জালে জড়ান গাকপো। তার গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় কমলা রঙের জার্সিধারীরা। বিরতির আগে অবশ্য গোল পেতে মরিয়া ছিল ফেভারিটা। কিন্তু রোনাল্ড কোম্যানের শিষ্যরা গোল পায়নি।

বিরতি থেকে ফিরে আক্রমণের ধার অব্যাহত ছিল। দুয়েকটি ‍সুযোগও তৈরি করেছিল নেদারল্যান্ডস। কিন্তু শেষ হাসিটা হাসা হয়নি। দ্বিতীয়ার্ধের শুরুতেই মাঠে নামেন ডনইয়েল মালেন। স্টিভেন বার্গভিজন উঠে যান। 

ম্যাচের ৮৩ মিনিটে মালেনের গোলে লিড নেয় নেদারল্যান্ডস। গাকপোর বাড়ানো পাসে ড্রাগসুইনের সঙ্গে লেফট বাই লাইনে বল জিতে ভেতরে ঢুকে আলতো টোকায় বল জালে জড়ান মালেন। এরপর যোগ করা সময়ে কাউন্টার অ্যাটাকে দ্বিতীয় গোলটি করেন মালেন। ডি বক্সের ভেতরে ঢুকে ডানপায়ে কোনাকুনি শট নিয়ে গোল করে আনন্দ দ্বিগুন করেন।

উয়েফা ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপে ২০ ম্যাচে রোমানিয়ার জয় মাত্র দুইটি। ৬ ড্রয়ের সঙ্গে তারা ১২ ম্যাচে হারের তিক্ত স্বাদ পেয়েছে। এই প্রতিযোগিতায় কমপক্ষে ১০ ম্যাচ খেলেছে, তাদের মধ্যে সবার নিচে রোমানিয়ার অবস্থান। মাত্র ১০ শতাংশ ম্যাচ জিতেছে ইউরোপের ১২তম বৃহত্তর দেশটি।   

ঢাকা/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়