ঢাকা     রোববার   ০৭ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৩ ১৪৩১

বাংলাদেশ, ভারত ও পাকিস্তানকে এক গ্রুপে রেখে চ্যাম্পিয়নস ট্রফির সূচি!

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৫, ৪ জুলাই ২০২৪   আপডেট: ০৯:২৭, ৪ জুলাই ২০২৪
বাংলাদেশ, ভারত ও পাকিস্তানকে এক গ্রুপে রেখে চ্যাম্পিয়নস ট্রফির সূচি!

আইসিসি হোক বা এসিসি টুর্নামেন্ট, ভারত ও পাকিস্তান এক প্রতিযোগিতায় যতবার মুখোমুখি হবে তত লাভ আয়োজকদের। দ্বিপাক্ষিক সিরিজ না খেলায় চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই দলের লড়াই এখন কেবল টিকে আছে মহাদেশীয় এবং বৈশ্বিক আসরে। তাই সূচিটাও এমনভাবে করা হয় যেন, এই দুই দলের একাধিক ম্যাচ পাওয়া যায়।

২০২৫ চ্যাম্পিয়নস ট্রফির সূচিতেও এমন কিছু করতে যাচ্ছে আয়োজকরা। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ঘরের মাঠে চ্যাম্পিয়নস ট্রফি আয়োজন করবে। আইসিসিকে তারা আট দলের এই টুর্নামেন্টের গ্রুপ, সূচি ও ভেন্যু ঠিক করে একটি খসড়া প্রস্তাব দিয়েছে। যেখানে ভারত ও পাকিস্তানকে রাখা হয়েছে এক গ্রুপে। একই গ্রুপে রয়েছে বাংলাদেশও। এই গ্রুপের চার নম্বর দলটি হলো নিউ জিল্যান্ড।

এছাড়া অপর গ্রুপে রয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ টুর্নামেন্ট আয়োজন করতে চায় পিসিবি। ১০ মার্চ বাড়তি একদিন রাখা হয়েছে রিজার্ভ ডে হিসেবে।

করাচি, লাহোর এবং রাওয়ালপিণ্ডিতে ম্যাচগুলো আয়োজন করা হবে। লাহোরে ৭টি, করাচিতে ৩টি এবং রাওয়ালপিন্ডিতে ৫টি ম্যাচ হবে। উদ্বোধনী ম্যাচ ও একটি সেমিফাইনাল হবে করাচিতে, অন্য সেমিফাইনাল রাওয়ালপিন্ডিতে। আর ভারতের সব ম্যাচসহ ফাইনাল হবে লাহোরে। ভারত যদি সেমিফাইনালে ওঠে, তাহলে সেই ম্যাচও হবে লাহোরে।

রাজনৈতিক ইস্যুতে ভারত এই প্রতিযোগিতায় পাকিস্তান গিয়ে খেলবে কিনা সেটা এখনো অনিশ্চয়তায় রয়েছে। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সব সময়ই বলে আসছে, সরকারের অনুমতি ছাড়া তারা কোনো নিশ্চয়তা দিতে পারবে না। পিসিবির পরিকল্পনা অনুযায়ী ভারতের সব ম্যাচ হবে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে। যেখানে ভেন্যু, স্টেডিয়াম খুব নিকটে। সঙ্গে ওয়াঘা সীমান্ত কাছাকাছি থাকায় সমর্থকরাও খুব সহজে পাকিস্তানে যেতে পারবে।

জুলাইয়ে কলম্বোতে আইসিসির বোর্ড সভা রয়েছে। যেখানে চ্যাম্পিয়নস ট্রফির সব কিছু চূড়ান্ত হবে। 

ঢাকা/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়