ঢাকা     রোববার   ০৭ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৩ ১৪৩১

ব্রাজিলের পেনাল্টি কেড়ে নিলেন আর্জেন্টাইন রেফারি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৯, ৪ জুলাই ২০২৪  
ব্রাজিলের পেনাল্টি কেড়ে নিলেন আর্জেন্টাইন রেফারি

কোপা আমেরিকার চলমান আসরে প্রায় প্রতিটি ম্যাচেই রেফারির মান নিয়ে প্রশ্ন উঠছে। এবার তো ব্রাজিলকে প্রাপ্য পেনাল্টিই দিলেন না রেফারি। সেই ভুলের দায় স্বীকার করে নিয়েছে দক্ষিণ আমেরিকান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। সংস্থাটি বলেছে, ভিনিসিউস জুনিয়রকে ফাউল করায় পেনাল্টি না দিয়ে ভুল করেছেন রেফারি ও ভিএআর।

কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে ‘ডি’ গ্রুপের শীর্ষস্থানের জন্য কলম্বিয়ার সঙ্গে লড়াইয়ে নেমেছিল ব্রাজিল। প্রথম দুই ম‍্যাচে চার পয়েন্ট পাওয়ায় তাদের প্রয়োজন ছিল জয়, অবশ্য ড্র করলেও হতো। রাফিনিয়ার চমৎকার ফ্রি কিকে দ্বাদশ মিনিটে এগিয়েও গিয়েছিল দরিভাল জুনিয়রের দল।

ঘটনা ঘটে প্রথমার্ধে। বল পায়ে দারুণ গতিতে ডি বক্সে ঢুকে পড়েছিলেন ভিনিসিউস। পেছন থেকে ছুটে গিয়ে মরিয়া স্লাইডে বল সরিয়ে নেওয়ার চেষ্টা করেন দানিয়েল মুনিয়োস। তাতে ট্যাকল খেয়ে পড়ে যান ভিনিসিউস। পেনাল্টির জন্য জোরালো দাবি তুলেন ব্রাজিলের খেলোয়াড়রা।

প্রথম দেখাতেই মনে হয়েছিল, বলে পা ছোঁয়াতে পারেনি কলম্বিয়ান ডিফেন্ডার। পরে রিপ্লেতে আরও নিশ্চিত হয় সেটি। কিন্তু নিজের সিদ্ধান্তে অটল থাকেন ভেনেজুয়েলার রেফারি হেসুস ভালেনজুয়েলা। এরপর কয়েকবার পরীক্ষার পর একই সিদ্ধান্তই বহাল রাখে আর্জেন্টিনার রেফারি মাউরো ভিলিয়ানোর নেতৃত্বাধীন ভিএআর।

এ নিয়ে যখন আলোচনা সমালোচনা তুঙ্গে, তখন এক ভিডিও ভুল স্বীকার করে নেয় কনমবেল। বুধবার (৩ জুন) ভিডিও বার্তায় তাদের ভাষ্য, ‘আক্রমণাত্মকভাবে ব্রাজিলিয়ান স্ট্রাইকারকে স্পর্শ করার আগে বলে যে ডিফেন্ডারের স্পর্শ ছিল না, সেটা চিহ্নিত করতে ব‍্যর্থ হয় ভিএআর। এতে ভিএআর ভুলবশত মাঠের রেফারির সিদ্ধান্ত বহাল রাখে।’

এই ভুল সিদ্ধান্তের একটু পরেই জালের দেখা পান মুনিয়োস। তার গোলেই ম্যাচে ১ পয়েন্ট আদায় করে কলম্বিয়া। ১-১ গোলে ড্র করে গ্রুপ রানার্সআপ হয় ব্রাজিল। এতে কোয়ার্টার-ফাইনালে তাদের খেলতে হবে দারুণ ছন্দে থাকা উরুগুয়ের বিপক্ষে।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়