ঢাকা     রোববার   ০৭ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৩ ১৪৩১

ইউরো থেকে বিদায়, তবুও হৃদয় জিতে নিলো রোমানিয়া

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৩, ৪ জুলাই ২০২৪   আপডেট: ১৩:৪৭, ৪ জুলাই ২০২৪
ইউরো থেকে বিদায়, তবুও হৃদয় জিতে নিলো রোমানিয়া

ইউরো চ্যাম্পিয়নশিপের ২০২৪ সালের আসরে ইতিহাস গড়ে শেষ ষোলোতে পা রেখেছিল রোমানিয়া। তবে নেদারল্যান্ডসের কাছে ৩-০ গোলের পরাজয়ে শেষ হয়েছে তাদের মিশন। কিন্তু ইউরো থেকে বিদায় নিলেও সকলের হৃদয় নিয়েছে রোমানিয়া। খেলা শেষে নিজেদের ড্রেসিংরুম পরিপাটি করে সাজিয়ে একটি চিঠি রেখে গেছে তারা।

উয়েফা নিজেদের ওয়েবসাইটে চিঠিটির একটি ছবি প্রকাশ করেছে। সেই সঙ্গে সাজানো, গোছানো ড্রেসিংরুমের ছবিও আছে। একেবারে পরিপাটি করে সাজানো, যে অবস্থায় রোমানিয়া দল ড্রেসিংরুমে ঢুকেছিল, ঠিক সেই অবস্থায়ই রেখে গেছেন খেলোয়াড়েরা। ব্যাপারটি নিয়ে উয়েফা কর্তা ও স্টেডিয়াম প্রশাসন রীতিমতো আপ্লুত। 

রোমানিয়ান ও জার্মান ভাষায় লেখা সেই চিঠিতে দলের পক্ষ থেকে লেখা হয়েছে, ‘রোমানিয়ার ফুটবল ইতিহাসে ইউরো ২০২৪ হচ্ছে দারুণ একটা অভিজ্ঞতা। অন্যতম গুরুত্বপূর্ণ অংশও। এবারের ইউরো জার্মানিতে অনুষ্ঠিত হয়েছে, এতে আমরা দারুণ তৃপ্ত ও আনন্দিত। এবারের ইউরোর প্রতিটি ম্যাচ, প্রতিটি অভিজ্ঞতা, সব আবেগ নিয়ে আমরা ফুটবলের সঙ্গে একাকার হয়ে গেছি।’

আরও লেখা ছিল, ‘যখন জার্মানি ছাড়ছি, তখন আমরা জানি নিজেদের সবটুকু উজাড় করে দিয়েই আমরা রোমানিয়ার হয়ে খেলেছি। আমরা জার্মানদের কাছে কৃতজ্ঞ এখানকার অভিজ্ঞতার জন্য। ইউরোপীয় ফুটবল পরিবারের অংশ হতে পেরে আমরা গর্বিত। জার্মানিতে যতদিন ছিলাম, নিজেদের বাড়িতেই আছি বলে মনে হয়েছে। এই অনুভূতির জন্য ধন্যবাদ। এই আতিথেয়তার জন্য আমরা কৃতজ্ঞতা জানাচ্ছি।’

দীর্ঘ ৮ বছরের বিরতির পর এবারই প্রথম ইউরো চ্যাম্পিয়নশিপে খেলতে নেমে শুরুতেই ইউক্রেনকে ৩–০ গোলে হারিয়ে চমক দেখায় রোমানিয়া। যে গ্রুপে বেলজিয়ামের মতো দলকে টপকে গ্রুপে শীর্ষস্থান নিয়েই দ্বিতীয় রাউন্ডে ওঠে তারা। শেষ ষোলোর ম্যাচে শুরুটা ভালো হলেও নেদারল্যান্ডসের বিপক্ষে সেভাবে পেরে ওঠেনি রোমানিয়া।

ইউরোতে তাদের সেরা সাফল্য ২০০০ সালের আসরে কোয়ার্টার ফাইনালে খেলা। এখন পর্যন্ত ছয়বার ইউরো চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে খেলে (১৯৮৪, ১৯৯৬, ২০০০, ২০০৮, ২০১৬ ও ২০২৪) মাত্র দুইবার তারা গ্রুপ পর্ব অতিক্রম করতে পেরেছে। তবে সব ছাপিয়ে তারা জিতে নিলো অজস্র মানুষের হৃদয়।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়