ঢাকা     রোববার   ০৭ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৩ ১৪৩১

কোপার নকআউট পর্বে থাকছে না অতিরিক্ত সময়

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৮, ৪ জুলাই ২০২৪   আপডেট: ১৪:৫০, ৪ জুলাই ২০২৪
কোপার নকআউট পর্বে থাকছে না অতিরিক্ত সময়

গ্রুপ পর্ব পেরিয়ে কোয়ার্টার ফাইনালে পা রেখেছে কোপা আমেরিকার এবারের আসর। গ্রুপ পর্বে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে দলগুলোর মধ্যে। কোয়ার্টারেও সেটা বজায় থাকছে বলা যায়। তবে নকআউট পর্বের কোয়ার্টার ও সেমি-ফাইনালের ক্ষেত্রে যোগ হয়েছে নতুন নিয়ম।

বাংলাদেশ সময় আগামীকাল সকাল ৭টায় আর্জেন্টিনা ও ইকুয়েডরের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হচ্ছে কোয়ার্টার ফাইনাল। এরপর একে একে মাঠে নামবে আরও ছয় দল ভেনেজুয়েলা, কানাডা, কলম্বিয়া, পানামা, উরুগুয়ে  ও ব্রাজিল।

এই ম্যাচগুলো নির্ধারিত সময়ে সমতা থাকলে অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে না দুই দল। সেমিফাইনালের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। তবে ৫ মিনিট যোগ করা সময় থাকছে। একমাত্র ফাইনালের ক্ষেত্রে অতিরিক্ত সময় রেখেছে কনমেবল।

কোপা আমেরিকা ২০২৪-এর রেগুলেশনসে বলা হয়েছে, ফাইনালে ৯০ মিনিট শেষে যদি স্কোর সমান থাকে, তাহলে ম্যাচ অতিরিক্ত সময়ে গড়াবে। অতিরিক্ত সময় হবে ৩০ মিনিট এবং দুই অর্ধে ১৫ মিনিট করে খেলা হবে। এরপরও সমতা থাকলে পেনাল্টি শুটআউটে বিজয়ী নির্ধারণ করা হবে।

কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও তৃতীয় স্থান নির্ধারিণী ম্যাচে অতিরিক্ত সময় না থাকায় ম্যাচ সরাসরি চলে যাবে টাইব্রেকারে। ৯০ মিনিট শেষে সমতা থাকলেই পেনাল্টি শুটআউটে নির্ধারণ করা হবে দুই দলের ভাগ্য।

কোয়ার্টার ফাইনাল আর্জেন্টিনা-ইকুয়েডর ম্যাচ ছাড়াও পরের ম্যাচগুলোতে মুখোমুখি হবে ভেনেজুয়েলা-কানাডা ও কলম্বিয়া-পানামা। কোয়ার্টার ফাইনালে সবচেয়ে জমজমাট ম্যাচটি উপহার দিতে সবশেষে মাঠে নামবে ব্রাজিল-উরুগুয়ে।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়