ঢাকা     রোববার   ০৭ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৩ ১৪৩১

উড়ন্ত আর্জেন্টিনার সামনে জয়ের খোঁজে থাকা ইকুয়েডর

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৩, ৪ জুলাই ২০২৪   আপডেট: ১৮:০৭, ৪ জুলাই ২০২৪
উড়ন্ত আর্জেন্টিনার সামনে জয়ের খোঁজে থাকা ইকুয়েডর

গ্রুপ পর্ব পেরিয়ে কোপা আমেরিকা পা রেখেছে কোয়ার্টার ফাইনালের গন্ডিতে। প্রথম ম্যাচে আসরের বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনার মুখোমুখি হচ্ছে ইকুয়েডর। এই লড়াই হয়ে দাঁড়িয়েছে অনেকটা অসম। কোপা আমেরিকার ইতিহাসে কখনো আর্জেন্টিনাকে হারাতে পারেনি ইকুয়েডর। এবার তাদের লক্ষ্য প্রথম জয়।

টেক্সাসের হিউস্টনের এনআরজি স্টেডিয়ামে বাংলাদেশ সময় শুক্রবার (৫ জুলাই) সকাল ৭টায় শেষ আটের লড়াই ইকুয়েডরের মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়নরা।

আসরে এখন পর্যন্ত অপরাজেয় আর্জেন্টিনা। টানা তিন জয়ে কোয়ার্টার ফাইনালে পা রেখেছে লিওনেল স্কালোনির দল। এদিকে দুর্দান্ত খেলে গ্রুপ রানার্সআপ হয়ে কোয়ার্টার ফাইনালে পা রেখেছে ইকুয়েডর। 

এই ম্যাচে ফেভারিট আর্জেন্টিনা। তবে দলের সেরা তারকা লিওনেল মেসির চোট বেশ ভাবিয়ে তুলছে। চিলির বিপক্ষে উরুর চোটে পড়ে শেষ গ্রুপ ম্যাচে পেরুর সঙ্গে খেলা হয়নি তার। তাই স্বভাবতই প্রশ্ন এসেছে, মেসি কোয়ার্টার ফাইনালে খেলবেন কি না। মেসিকে নিয়ে কোনোরকম ঝুঁকি নিতে চায় না আর্জেন্টিনা দল।

দলের সঙ্গে অনুশীলন করেছেন মেসি। তবে এখনও নিশ্চিত নন খেলবেন কিনা। তবে তাকে খেলানোর সর্বোচ্চ চেষ্টাই করবেন বলে জানিয়েছেন আর্জেন্টিনার কোচ স্কালোনি, ‘লিও না খেললে পরিস্থিতি বদলে যায়। আমরা তাকে একাদশে রাখার চেষ্টা করব। শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করা হবে। এবং তাকে সময়ও দেওয়া হবে। তার সঙ্গে কথা বলেই সকল সিদ্ধান্ত নেওয়া হবে।’

এদিকে প্রতিপক্ষ ইকুয়েডর এই ম্যাচকে ‘ফাইনাল’ হিসেবে দেখছে। ইকুয়েডরের কোচ ফেলিক্স সানচেজ দলকে সর্বোচ্চ লড়াইয়ের জন্য প্রস্তুত রেখেছেন। সানচেজের মন্তব্য, ‘আমরা জানি তারা প্রতিপক্ষ হিসেবে আমাদের চেয়ে অনেক এগিয়ে। কতটা কঠিন হতে যাচ্ছে এই লড়াই জানা আছে।’

ভালো কিছু করতেই মাঠে নামবে তার দলে সেটা জানিয়ে সানচেজ আরও বলেন, ‘এটা আমাদের জন্য আরেকটি ফাইনাল। বিশ্ব চ্যাম্পিয়ন ও বিশ্বের সেরা দলের বিপক্ষে আমরা প্রতিদ্বন্দ্বিতা করার চেষ্টা করবো। আমি বিশ্বাস করি উচ্চ মনোবল নিয়ে প্রবল উজ্জীবিত থেকে আমাদের দল লড়তে যাচ্ছে। তারা ভালো ম্যাচ খেলতে চেষ্টা করবে।’

সব প্রতিযোগিতা মিলিয়ে এ পর্যন্ত লাতিন অঞ্চলের দুই দল ৪০ বার মুখোমুখি হয়েছে। জয়ের হিসেবে অনেক এগিয়ে স্কালোনির দল। আর্জেন্টিনার ২৪ জয়ের বিপক্ষে ইকুয়েডরের জয় ৫টিতে। বাকি ১১ ম্যাচ হয়েছে ড্র।

কোপা আমেরিকাতেও এগিয়ে আর্জেন্টিনা। প্রাচীন টুর্নামেন্টটিতে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে ইকুয়েডরের একটিও জয় নেই। ১৬ ম্যাচে ১১ জয় আর্জেন্টিনার, বাকি ৫ ম্যাচ হয়েছে ড্র।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়