ঢাকা     সোমবার   ০৮ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৪ ১৪৩১

উড়ন্ত স্পেনের সামনে জয়ের খোঁজে থাকা জার্মানি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৬, ৫ জুলাই ২০২৪   আপডেট: ১৩:৪৩, ৫ জুলাই ২০২৪
উড়ন্ত স্পেনের সামনে জয়ের খোঁজে থাকা জার্মানি

শুরু হচ্ছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালের লড়াই। তাতে প্রথম ম্যাচে জার্মানির মুখোমুখি হচ্ছে স্পেন। এই ম্যাচ দুই দলের জন্য দুই সমীকরণের। জার্মানির জন্য ৩৬ বছরের অপেক্ষা ঘুচিয়ে জয়ে ফেরার, স্পেনের জন্য সেমিফাইনালের টিকিট নিশ্চিত করার।

আজ শুক্রবার (৫ জুলাই) বাংলাদেশ সময় রাত ১০টায় স্টুটগার্ট অ্যারেনায় উড়তে থাকা স্পেনের মুখোমুখি হবে স্বাগতিক জার্মানি। ইউরোর ইতিহাসে এই দুই দলই সবচেয়ে সফল। উভয়েরই রয়েছে যৌথভাবে সর্বোচ্চ তিনবার করে চ্যাম্পিয়ন হওয়ার নজির।

এবারের আসরে নিজেদের মাটিতে দুর্দান্ত জার্মানি। ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোর টিকিট কাটে তারা। নক আউট পর্বে ডেনমার্ককে পরাজিত করে জায়গা করে নেয় কোয়ার্টার ফাইনালে। কোয়ার্টার ফাইনালে জয় দিয়ে ৩৬ বছরের অপেক্ষা ফুরাতে চায় জার্মানি।

প্রায় তিন যুগ ধরে কোনো প্রতিযোগিতায় স্পেনের বিপক্ষে জয় নেই জার্মানির। সবশেষ, ১৯৮৮ সালের ইউরোর গ্রুপ পর্বে স্প্যানিশদের বিপক্ষে ২-০ গোলে জিতেছিল তৎকালীন পশ্চিম জার্মানি। এরপর যতবারই দেখা হয়েছে, স্প্যানিশ টিকিটাকার কাছে হার মেনেছে জার্মান মেশিনের গর্জন।

এদিকে এবারের আসরে ছুটে চলছে স্পেন। ২০০৮ সালের পর প্রথমবারের মতো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে গ্রুপের তিন ম্যাচের সবই জিতেছে লুইস দে লা ফুয়েন্তের শিষ্যরা। একমাত্র দল হিসেবে শতভাগ জয়ের রেকর্ড নিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট কেটেছে ‘লা রোজা’রা। 

জার্মানির বিপক্ষে স্পেনের অনুপ্রেরণা তাদের অতীত রেকর্ড। ১৯৮৮ সালের পর জার্মানির বিপক্ষে শেষ ছয় প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচের একটিতেও হারেনি। ছয় ম্যাচের তিনটিতে জয় আর বাকি তিনটি ড্র। ২০০৮ ইউরোতে জার্মানিকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জয়ের স্বাদ পেয়েছিল স্পেন।

এই ম্যাচে জয়ের দিকেই চোখ স্পেনের। তেমনটাই জানালেন তাদের কোচ লুইস দে লা ফুয়েন্তে, ‘আমি কাউকে অসম্মান করতে চাই না। তবে, এই টুর্নামেন্টে আমাদের দলই সেরা। আমরা লড়াই করব এবং আমরা জানি, আমাদের সামনে কারা আছে, জার্মানি। খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটি ম্যাচ হতে যাচ্ছে। আমরা আমাদের খেলা নিয়ে আত্মবিশ্বাসী।’

মাঠের লড়াইয়ের আগে পরিসংখ্যান বলছে, সব প্রতিযোগিতা মিলিয়ে এ পর্যন্ত দুই দল ২৬ বার মুখোমুখি হয়েছে। জার্মানির ৯ জয়ের বিপক্ষে স্পেনের জয় ৮টিতে। বাকি ৯ ম্যাচ হয়েছে ড্র। ইউরোতে ৬ বারের দেখায় জার্মানি ৩টিতে ও স্পেন ২টিতে জয়ের মুখ দেখেছে। একটি ম্যাচ ছিল ড্র। 

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়