ঢাকা     সোমবার   ০৮ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৪ ১৪৩১

ফ্রান্স-পর্তুগাল মহারণে রোনালদো-এমবাপ্পে মহাদ্বৈরথ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৪, ৫ জুলাই ২০২৪  
ফ্রান্স-পর্তুগাল মহারণে রোনালদো-এমবাপ্পে মহাদ্বৈরথ

ইউরো চ্যাম্পিয়নশিপে সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচটা সম্ভবত আজই দেখে ফেলবেন দর্শক। সময়ের সেরা তারকা কিলিয়ান এমবাপ্পের ফ্রান্সের মুখোমুখি ইতিহাসের সেরাদের অন্যতম রোনালদোর পর্তুগাল। দুই দলের এই মহারণের মহাদ্বৈরথে আজই বিদায়ের সুর বেজে ওঠবে একজনের। 

রোনালদো আগেই জানিয়ে রেখেছিলেন, এটাই তার শেষ ইউরো। সে হিসেবে আজই হতে পারে তার শেষ অথবা শুরু। যদি পর্তুগাল হেরে যায়, রোনালদোর বিদায়। জিতলে আরেকটি ম্যাচ নতুন করে শুরুর অপেক্ষা। এদিকে এমবাপ্পের জন্য একই সমীকরণ হলেও তার সামনে আরও অনেকটা পথ বাকি।

আজ শুক্রবার (৫ জুলাই) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে জার্মানির হার্মবুর্গে মুখোমুখি হবে এই দুই দল।

আজকের ম্যাচে আলাদাভাবেই নজর কাড়বেন এমবাপ্পে ও রোনালদো। এবারের ইউরোতে নিজেদের সেভাবে মেলে ধরতে পারেননি রোনালদো এবং এমবাপ্পে। দল শেষ আটে উঠলেও এখন পর্যন্ত গোলের দেখা পাননি আল নাসরের ফরোয়ার্ড। আজ রোনালদোর সামনে গোল খরা কাটানোর সুযোগ।

এদিকে ইনজুরির জন্য সব ম্যাচে মাঠে নামতে পারেননি কাতার বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা এমবাপ্পে। মুখে মাস্ক পরে খেলতে হচ্ছে তাকে। আসরে এখন পর্যন্ত মাত্র ১টি গোল করতে পেরেছেন রিয়াল মাদ্রিদ তারকা। আজ এমবাপ্পের সামনেও বড় সুযোগ পারফরম্যান্স করে দলকে সেমিফাইনালে তোলার।

এই ম্যাচ নিয়ে পর্তুগালের কোচ রবার্তো মার্টিনেজ বলেন, ‘আমাদের সব মনোযোগ এখন ফ্রান্সের বিপক্ষে ম্যাচকে ঘিরে। অবশ্যই ফরাসীরা শক্তিশালী দল। তবে তাদের রক্ষণভাগে সমস্যা আছে। সেই দুর্বলতা কাজে লাগিয়েই আমরা সুযোগ তৈরি করতে চাই। এই ম্যাচের প্রেক্ষাপট সম্পূর্ণ ভিন্ন।’

এদিকে ফ্রান্সের কোচ দিদিয়ের দেশামের ভাষ্য, ‘আমাদের দল মেধা এবং মানসম্পন্ন ফুটবলারে ঠাঁসা। অন্য দলগুলোতেও কোয়ালিটি ফুটবলারের অভাব নেই। সুতরাং জিততে হলে কঠোর পরিশ্রমই করতে হবে। এই ধরনের উচুঁ পর্যায়ের ম্যাচে পুরো টিম ওয়ার্কই দরকার।’ 

পরিসংখ্যানের দিকে নজর দিলে দেখা যায়, দুই দলের লড়াইয়ে ফরাসিদের একচেটিয়া প্রাধান্য। সব প্রতিযোগিতা মিলিয়ে দুই দল ২৮ বার মুখোমুখি হয়েছে। তাতে ফ্রান্সের ১৯ জয়ের বিপক্ষে পর্তুগালের জয় ৬টিতে। বাকি ৩ ম্যাচ ড্র হয়েছে। ইউরোতে ৪বারের দেখায় ফ্রান্স দুটিতে ও পর্তুগাল একটিতে জয়ের মুখ দেখেছে। একটি ম্যাচ ছিল ড্র। 

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়