ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

উজ্জীবিত সুইজারল্যান্ডের সামনে ছন্নছাড়া ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০০, ৬ জুলাই ২০২৪   আপডেট: ১১:০৪, ৬ জুলাই ২০২৪
উজ্জীবিত সুইজারল্যান্ডের সামনে ছন্নছাড়া ইংল্যান্ড

ইউরো চ্যাম্পিয়নশিপের এবারের আসরে নিজেদের মেলে ধরতে পারছে না ইংল্যান্ড। কোয়ার্টার ফাইনালে আসার পথে তাদেরকে পাড়ি দিতে হয়েছে কঠিন পথ। এবার সেমি-ফাইনালের যাত্রায় তাদের সামনে আসরের অন্যতম ফেভারিট দল সুইজারল্যান্ড। উজ্জীবিত সুইজারল্যান্ডের বাধা পেরিয়ে যাওয়াই ইংল্যান্ডের জন্য চ্যালেঞ্জ। 

আজ শনিবার (৬ জুলাই) বাংলাদেশ সময় রাত ১০টায় মুখোমুখি হবে সুইজারল্যান্ড ও ইংল্যান্ড। এই লড়াইয়ে যারা জিতবে তারা দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে নেদারল্যান্ডস ও তুরস্কের মধ্যকার ম্যাচের জয়ী দলের।

কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে শেষ ষোলোর ম্যাচে স্লোভাকিয়ার বিরুদ্ধে পরাজয়ের দ্বারপ্রান্ত থেকে ঘুরে এসে শেষ আটে জায়গা করে নিয়েছে ইংল্যান্ড। গ্যারেথ সাউথগেটের দলের মান রক্ষা করেছেন জুড বেলিংহ্যাম। বিপরীতে বর্তমান চ্যাম্পিয়ন ইতালিকে সহজেই হারিয়ে শেষ আটে এসেছে সুইসরা।

আরো পড়ুন:

ইউরোতে ইংল্যান্ডের সর্বোচ্চ প্রাপ্তি ২০২১ সালের আসরে রানার্সআপ হওয়া। ওই আসরেই প্রথম এবং সবশেষ কোয়ার্টার-ফাইনাল খেলেছিল সুইজারল্যান্ড। তবে এবারের সুইজারল্যান্ড অন্যরকম। কাতার বিশ্বকাপের পর খেলা ১৮ ম্যাচের মধ্যে সুইজারল্যান্ড হেরেছে মাত্র একটিতে। এ জন্য তাদেরকে সমীহ করতেই হবে।

সুইস কোচ মুরাত ইয়াকিন এরই মধ্যে হুঙ্কার ছেড়ে বলেছেন, কেন ইংল্যান্ডকে হারাতে পারবো না আমরা? ইংলিশদের হারিয়ে সেমিতে যাওয়াই তাদের লক্ষ্য। ইয়াকিন বলেন, ‘যখন আমরা চাপ দিতে শুরু করবো…আমরা ইংল্যান্ডকে খেলতে দিব না। এটাই আমাদের লক্ষ্য।’

এদিকে ম্যাচে জয় ছাড়া কিছু ভাবছেন না ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট। তার ভাষায়, ‘একমাত্র কোয়ার্টার-ফাইনালই গুরুত্বপূর্ণ এবং আরেকটি সেমি-ফাইনালে ইংল্যান্ডকে তোলার দিকেই পূর্ণ মনোযোগ আমার। আমরা প্রস্তুত এবং এ ম্যাচ জিততে হলে আমাদের সর্বোচ্চ পর্যায়ের ফর্মে থাকতে হবে।’

পরিসংখ্যান বলে, দুই দল এখন পর্যন্ত ২৭ বার একে অন্যের মোকাবেলা করেছে। ইংলিশদের হার মাত্র ৩টি, সবশেষটি ১৯৮১ সালে। ১৯ ম্যাচেই জয় পেয়েছে ইংল্যান্ড। আর বাকি পাঁচটি ম্যাচ হয়েছে ড্র। আজ ২৮ বারের মতো মাঠের লড়াইয়ে নামবে সুইস ও থ্রি লায়নরা। 

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়