ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

জাতীয় দলের খেলা দেখতে জার্মানিতে তুরস্কের প্রেসিডেন্ট

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৭, ৬ জুলাই ২০২৪  
জাতীয় দলের খেলা দেখতে জার্মানিতে তুরস্কের প্রেসিডেন্ট

ইউরোর কোয়ার্টার ফাইনাল ম্যাচে শনিবার (০৬ জুলাই, ২০২৪) দিবাগত রাতে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে তুরস্ক। বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি।

জাতীয় দলের গুরুত্বপূর্ণ খেলা দেখতে জার্মানি গিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোয়ান। তার সঙ্গে আছেন ফার্স্ট লেডি এমিনে এরদোয়ান, প্রধান উপদেষ্টা আকিফ চাগাতে কিলিচ ও ডেপুটি কমিউনিকেশন ডিরেক্টর চাগাতে ওজদেমির।

তুরস্কের সামনে ১৬ বছর পর সেমিফাইনালে খেলার হাতছানি। অন্যদিকে নেদারল্যান্ডসের সামনে ২০ বছর পর সেমিফাইনাল খেলার সুযোগ। তুরস্ক সবশেষ ২০০৮ সালে খেলেছিল ইউরোর সেমিফাইনাল। এরপর গেল ১৬ বছরে আর শেষ চারে খেলা হয়নি তাদের। অন্যদিকে নেদারল্যান্ডস সবশেষ ২০০৪ সালে খেলেছিল সেমিফাইনাল। এরপর আর কোয়ার্টার ফাইনালের গণ্ডি পেরুতে পারেনি তারা।

আরো পড়ুন:

নেদারল্যান্ডস ও তুরস্ক খুব বেশি ম্যাচে মুখোমুখি হয়নি। দেশ দুটি তাদের ফুটবল ইতিহাসে ১৯৫৮ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত মোট ১৪ বার মুখোমুখি হয়েছে। তার মধ্যে নেদারল্যান্ডস জিতেছে ৬ বার। ৪ বার জিতেছে তুরস্ক। ৪টি ম্যাচ হয়েছে ড্র।

অবশ্য সবশেষ তিন ম্যাচের দুটিতেই হেরেছে নেদারল্যান্‌ডস। ২০১৫ সালে ইউরোর বাছাইপর্বে ৩-০ ব্যবধানে ও ২০২১ সালে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে হেরেছিল ৪-২ ব্যবধানে। ২০২১ সালে বিশ্বকাপ বাছাইপর্বের ফিরতি লেগে তুরস্ককে ৬-১ গোলে উড়িয়ে দিয়েছিল ডাচরা। আজ কারা কাদের উড়িয়ে দেয় সেটাই দেখার বিষয়।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়