ঢাকা     রোববার   ০৬ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২১ ১৪৩১

গ্র্যান্ডমাস্টার জিয়াউরের মৃত্যুতে ওয়ালটন গেমস অ্যান্ড স্পোর্টস উইংয়ের শোক

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১২, ৭ জুলাই ২০২৪   আপডেট: ২২:১৩, ৭ জুলাই ২০২৪
গ্র্যান্ডমাস্টার জিয়াউরের মৃত্যুতে ওয়ালটন গেমস অ্যান্ড স্পোর্টস উইংয়ের শোক

শুক্রবার (০৫ জুলাই, ২০২৪) জাতীয় দাবা লিগের দ্বাদশ রাউন্ডের খেলা চলাকালিন মৃত্যুর কোলে ঢলে পড়েন দেশের দ্বিতীয় আন্তর্জাতিক গ্রান্ডমাস্টার জিয়াউর রহমান। মাত্র ৫০ বছর বয়সে দাবার কোর্টেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুর সময় রেখে যান স্ত্রী ও সন্তান তাহসিন তাজওয়ারকে। 

রেকর্ড ১৪ বারের জাতীয় লিগের চ্যাম্পিয়ন এই দাবাড়ুর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ পিএলসি’র গেমস অ্যান্ড স্পোর্টস উইং। যারা ২০১৪ সাল থেকে নিবিড়ভাবে বাংলাদেশ দাবা ফেডারেশনের সঙ্গে কাজ করে আসছে। গেল এক দশকে ওয়ালটন প্রিমিয়ার ডিভিশন, প্রথম বিভাগ দাবা লিগ, দ্বিতীয় বিভাগ দাবা লিগ, জাতীয় মহিলা দাবা, বিজয় দিবস র‌্যাপিড দাবা, আন্তর্জাতিক রেটিং দাবা ও মহানগরী ফিদে রেটিং দাবা প্রতিযোগিতায় নিয়মিত পৃষ্ঠপোষকতা করে আসছে। আর এসব আয়োজনের অধিকাংশগুলোতেই নিয়মিত অংশ নিতেন গ্র্যান্ডমাস্টার জিয়া।

জিয়াউরের অকাল মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়ে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ পিএলসি’র অ্যাডভাইজার (স্পোর্টস) এফ.এম. ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘দেশের কৃতি দাবাড়ু গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছি। তার পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। দেশের ক্রীড়াঙ্গন একজন প্রকৃত দাবাপ্রেমীকে হারালো। যিনি বিশ্বমঞ্চে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছিলেন। তার সঙ্গে আমাদের অনেক স্মৃতি রয়েছে। জাতীয় দাবাসহ ওয়ালটনের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত প্রায় সব ধরনের দাবা প্রতিযোগিতায় তিনি নিয়মিত অংশগ্রহণ করতেন। চ্যাম্পিয়ন হতেন, পুরস্কার জিততেন। আমরা ওয়ালটন পরিবারের পক্ষ থেকে তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।’

ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ পিএলসি’র সিনিয়র ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর রবিউল ইসলাম মিলটন বলেন, ‘অসময়ে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের প্রয়াণে আমরা যারপরনাই শোকাহত ও স্তম্ভিত। তার মতো একজন নিবেদিত প্রাণ দাবাড়ুকে হারানোটা বাংলাদেশের ক্রীড়াঙ্গনের জন্য বিরাট ক্ষতির। পুরস্কার কিংবা সুযোগ-সুবিধার কথা চিন্তা না করে সব ধরনের টুর্নামেন্টেই তিনি অংশগ্রহণ করতেন। দেশ ও দেশের বাইরে অত্যন্ত নিষ্ঠার সঙ্গে খেলতেন। জাতীয় ও আন্তর্জাতিক অসংখ্য পুরস্কার পেতেন। আমরা তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছি। তার শোকাহত পরিবারের প্রতি সহমর্মিতা ও সমবেদনা জানাচ্ছি।’

গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ১৯৭৪ সালে জন্মগ্রহণ করেন। ১৯৯৩ সালে আন্তর্জাতিক মাস্টার (আইএম) খেতাব এবং ২০০২ সালে জিএম খেতাব অর্জন করেন। ১৯৮৮ সালে প্রথমবার জাতীয় দাবায় চ্যাম্পিয়ন হন। সব মিলিয়ে জাতীয় দাবায় রেকর্ড ১৪ বার চ্যাম্পিয়ন হন তিনি। ২০০৫ সালে বাংলাদেশি দাবাড়ুদের মধ্যে সর্বোচ্চ ফিদে রেটিং (২৫৭০) অর্জন করেছিলেন জিয়া। ২০২২ সালে ছেলে তাহসিন তাজওয়ার সাথে নিয়ে ৪৪তম দাবা অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে ইতিহাস গড়েন। সব অর্জন, মানুষের ভালোবাসাকে পেছনে ফেলে অন্তিমের পথে চলে গেলেন।

ঢাকা/আমিনুল


সর্বশেষ

পাঠকপ্রিয়